সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
রবিবার, ২৬ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বাংলাদেশ পিছিয়ে থাকবে না : প্রধানমন্ত্রী

দেশকে এগিয়ে নেওয়ার প্রত্যয় পুর্নব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ কোনও ক্ষেত্রে পিছিয়ে থাকবে না, আম’রা সেটা প্রমাণ করেছি। একদিকে প্রকৃতি দু’র্যোগ, অন্যদিকে করো’না ভাই’রাসের আ’ঘাত সত্ত্বেও আম’রা দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ও অর্থনীতিকে গতিশীল রাখতে সক্ষম হয়েছি।

বৃহস্পতিবার (২৬ মে) সকালে ‘বাংলাদেশ ডেলটা প্ল্যান-২১০০ ইন্টারন্যাশনাল কনফারেন্স: ইস্যুস অ্যান্ড চ্যালেঞ্জেস অব ইমপ্লিমেন্টেশন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন প্রধানমন্ত্রী।

করো’না সংকট মোকাবিলায় সরকারের দেওয়া বিভিন্ন প্রণোদনার কথা তুলে ধরে তিনি বলেন, আম’রা নানা ধরনের প্রণোদনা দিয়েই অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি। আমাদের মা’থাপিছু আয় ২ হাজার ৮২৪ মা’র্কিন ডলার হওয়ার পাশাপাশি জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশে উন্নীত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি বদ্বীপ। এই বদ্বীপ আমাদের এমনভাবে গড়ে তুলতে হবে যাতে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম সুন্দরভাবে বাঁচতে পারে। এজন্য সুদূর প্রসারী পরিকল্পনা নেওয়া হয়েছে, যাতে বাংলাদেশকে আম’রা সুরক্ষিত করতে পারি।

দেশের ভৌগলিক অবস্থানের কথা তুলে ধরে সরকার প্রধান বলেন, বাংলাদেশের এমন একটি ভৌগলিক অবস্থান। যেখানে প্রতি নিয়ত ব’ন্যা, খরা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, নদী ভাঙন, লবণাক্ততা, পাহাড় ধসসহ নানা ধরনের প্রাকৃতিক দু’র্যোগ মোকাবিলা করে চলতে হয়।

শেখ হাসিনা আরও বলেন, আমাদের নদী-মাতৃক দেশ, আমাদের দেশের ভেতরে প্রায় ৭০০ নদী আছে। তাছাড়া আমাদের জলাভূমি আছে। সব থেকে বড় কথা হলো, জলবায়ু পরিবর্তনের অ’ভিঘাতে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে যাচ্ছে বাংলাদেশ।

আমি নিজে যখন কপ-১৫ এ যোগ দেই, তারপর ফিরে এসেই আমাদের নিজস্ব অর্থায়নে আম’রা ট্রাস্ট ফান্ড গঠন করে আম’রা জলবায়ু পরিবর্তনের অ্যাডাপ্টেশন প্রোগ্রাম নিয়ে তা বাস্তবায়ন শুরু করেছি। ডেলটা প্ল্যান আম’রা এই কারণে নিয়েছি, যাতে শত বছরে বাংলাদেশ টেকসই হয়।

আম’রা চাই, আমাদের দেশটা এগিয়ে যাবে, আরও উন্নত হবে। জলবায়ু অ’ভিঘাত থেকে আমাদের জনসংখ্যাকে বাঁ’চানো, পাশাপাশি তাদের খাদ্য, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা, কর্মসংস্থান মৌলিক চাহিদাগুলো যেন আম’রা পূরণ করতে পারি সে বিষয়ে বিভিন্ন পরিকল্পনা নিয়ে তা বাস্তবায়ন করে যাচ্ছি।

ডেলটা প্ল্যান বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা করায় নেদারল্যান্ডসকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। এ পরিকল্পনা বাস্তবায়নে অন্যান্য দেশগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানান সরকার প্রধান।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: