সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ২৬ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

৪৩৭ কোটি টাকায় রফা ড. ইউনূসের

মা’মলা প্রত্যাহারের পর নোবেলজয়ী ড. মুহাম্ম’দ ইউনূসের মালিকানাধীন গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের পাওনা টাকার রফা হয়েছে। শ্রমিকের অংশগ্রহণ তহবিলের ৪৩৭ কোটি টাকা দিতে হচ্ছে তাকে। তবে সেটি কম্পানির মুনাফার কত শতাংশ তা জানা যায়নি।

কম্পানি অর্থাৎ গ্রামীণ টেলিকমের মুনাফার ৫ শতাংশ ‘শ্রমিকের অংশগ্রহণ তহবিল’ গঠন করে ২০০৬ সাল থেকে লভ্যাংশ শ্রমিক-কর্মচারীদের মধ্যে বণ্টন করার কথা।

আজ মঙ্গলবার রাতে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের আইনজীবী কালের কণ্ঠকে বলেন, ‘যতটুকু জানি হিসাব-নিকাশ করে ৪৩৭ কোটি টাকায় রফা হয়েছে। ১৭৬ জন শ্রমিক-কর্মচারী এ টাকা’টা পাবেন। চেক ইস্যু করা শুরু হয়েছে বলে জানতে পেরেছি। সমঝোতা সম্পন্ন হতে আরো এক সপ্তাহ লেগে যেতে পারে। ‘

আইন অনুযায়ী পাওনা টাকা পরিশোধ করা হবে, সম্প্রতি এমন সমঝোতার পর নোবেলজয়ী ড. মুহাম্ম’দ ইউনূসের বি’রুদ্ধে ছাঁটাই, পাওনা নিয়ে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারী ও ‘শ্রমিক-কর্মচারী ইউনিয়ন’র করা শতাধিক মা’মলা প্রত্যাহার করা হয়। সে সমঝোতায় গতকাল সোমবার বিচারপতি মুহাম্ম’দ খুরশীদ আলম সরকারের হাই’কোর্ট বেঞ্চ থেকে একটি, বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাই’কোর্ট বেঞ্চ থেকে পাঁচটি এবং শ্রম আ’দালত থেকে ১০৪টি মা’মলা প্রত্যাহার করা হয়।

হাই’কোর্টে ছয়টি মা’মলার মধ্যে গ্রামীণ টেলিকমের অবসায়ন চেয়ে করা মা’মলা’টিও ছিল। বাকি পাঁচটি মা’মলার মধ্যে দুটি রিট মা’মলা, তিনটি আ’দালত অবমাননার। আর শ্রম আ’দালতে ১০৪টি মা’মলার মধ্যে ১০৩টিই শ্রমিক-কর্মচারীদের আলাদা মা’মলা। একটি মা’মলা ইউনিয়নের।

গ্রামীণ টেলিকমের আইনজীবী মোস্তাফিজুর রহমান খান কালের কণ্ঠকে বলেন, ‘গ্রামীণ টেলিকমের কর্মীদের সঙ্গে মালিকপক্ষের যে বিরোধ ছিল সেটি মিটে গেছে। ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ড অনুযায়ী অনুযায়ী তাদের যে টাকা’টা প্রাপ্য সেই টাকা’টা তাদের দেওয়া হচ্ছে। ২০১১ সাল থেকে ফান্ডের টাকা ধ’রা হয়েছে। ‘

কম্পানির মুনাফার ৫ শতাংশ ‘শ্রমিকের অংশগ্রহণ তহবিল গঠন’ করে ২০০৬ সাল থেকে লভ্যাংশ শ্রমিক-কর্মচারীদের মধ্যে বণ্টন করার কথা। কিন্তু সেই লভ্যাংশ শ্রমিক-কর্মচারীদের মধ্যে বণ্টন না করায় শ্রম আ’দালত ও হাই’কোর্টে মা’মলা করেন তারা। আর গ্রামীণ টেলিকমের অবসায়ন চেয়ে গত ৭ ফেব্রুয়ারি হাই’কোর্টে আবেদন করে গ্রামীণ টেলিকমের শ্রমিক কর্মচারী ইউনিয়ন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: