সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সয়াবিনের পর এবার অস্থির পেঁয়াজের বাজার

সয়াবিনের পর এবার অস্থির হয়ে উঠেছে পেঁয়াজের বাজার। নতুন করে আম’দানি অনুমতি (আইপি) না মেলায় হিলি সীমান্তে সারি সারি পেঁয়াজের ট্রাক আ’ট’কা পড়ায় দেশের বৃহৎ পাইকারি বাজার খাতুনগঞ্জে বস্তাপ্রতি পেঁয়াজের দাম বেড়েছে তিন শ’ টাকা।

ব্যবসায়ীরা জানান, আগের যে আম’দানি অনুমতি ছিল সেটার মেয়াদ গত মাসের ৫ তারিখে শেষ হয়ে যায়। এরপর নতুন করে আম’দানি অনুমতি না পাওয়ায় সীমান্তে অ’পেক্ষায় থাকা পেঁয়াজভর্তি ট্রাক দেশে প্রবেশ করতে পারছে না। ফলে সরবরাহ সঙ্কটে পেঁয়াজের দাম বেড়ে গেছে বলে ব্যবসায়ীদের দাবি।

দেশের বৃহত্তর পাইকারি বাজার খাতুনগঞ্জে খোঁজ নিয়ে জানা গেছে, ঈদের আগে ২৭ টাকায় বিক্রি করা ভা’রতীয় পেঁয়াজ এখন ৩৩ থেকে ৩৪ টাকায় বিক্রি হচ্ছে। সে সাথে বেড়েছে দেশী পেঁয়াজের দামও।

পাইকারিতে বস্তাপ্রতি (৫০ কেজি) ভা’রতীয় পেঁয়াজে তিন শ’ টাকা ও দেশী পেঁয়াজের ২৫০ টাকা বেড়েছে বলে সূত্র জানায়। নতুন করে আইপি ইস্যু না হলে বাজার আরো অস্থির হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ভা’রত থেকে পেঁয়াজ আসা বন্ধ : দিনাজপুর সংবাদদাতা জানান, দিনাজপুর হিলি স্থলবন্দর দিয়ে আম’দানি অনুমতির (আইপি) মেয়াদ শেষ হওয়ায় টানা চার দিন ধরে ভা’রত থেকে পেঁয়াজ আম’দানি বন্ধ রয়েছে।

আম’দানি বন্ধ থাকলে আসন্ন কোরবানি ঈদে পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী হওয়ার আশ’ঙ্কা করছেন পাইকারি ব্যবসায়ীরা। গত ৫ মে আইপি মেয়াদ শেষ হওয়ায় এই স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আম’দানি বন্ধ রয়েছে। নতুন করে আইপি না পাওয়া পর্যন্ত পেঁয়াজ আম’দানি বন্ধ থাকবে বলে জানান আম’দানিকারকরা।

তবে স্থানীয় আড়তগুলোয় পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ থাকায় দাম বাড়ার আশ’ঙ্কা নেই বলে জানান তারা। হিলি কাস্টমসের তথ্য মতে, গত ২৯ মা’র্চ থেকে ৫ মে পর্যন্ত ভা’রত থেকে ২০১টি ট্রাকে ৫ হাজার ৫৬২ টন পেঁয়াজ আম’দানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

হিলি স্থলবন্দরের পাইকারি ব্যবসায়ী মুশফিকুর রহমান বলেন, পেঁয়াজ আম’দানি বন্ধ থাকলে বাজারে পেঁয়াজের দাম বাড়বে। কারণ আম’দানি না থাকলে দাম বাড়া স্বাভাবিক। কোরবানি ঈদে পেঁয়াজের দাম বাড়ার শ’ঙ্কা রয়েছে বলেও জানান তিনি।

হিলি স্থলবন্দরের আম’দানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, আইপি মেয়াদ শেষ হওয়ার কারণে আম’রা ভা’রত থেকে পেঁয়াজ আম’দানি করতে পারছি না। গেল ৫ মে আমাদের আইপি মেয়াদ শেষ হয়ে গেছে।

হিলি স্থলবন্দর অফিসের উপ-সহকারী কর্মক’র্তা ইউসুফ আলী বলেন, পেঁয়াজ আম’দানি আইপি অনুমোদন সরকারিভাবে গত ২৯ মা’র্চ পর্যন্ত থাকলেও রমজান মাসে বাজার স্বাভাবিক রাখতে সরকার আইপি মেয়াদ ৫ মে পর্যন্ত বাড়িয়ে দেয়। নতুন করে অনুমোদন না থাকায় এই বন্দর দিয়ে পেঁয়াজ আম’দানি করতে পারছেন না ব্যবসায়ীরা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: