সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ২১ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

জলে দোলে আকাশ

আফজাল হোসাইন :

কোটি টাকায় বিয়ে, লাখ টাকায় কুরবানীর গরু, হাজার টাকায় সেহরী বা ইফতার- বছর জুড়ে এসব নিয়ে প্রায়ই গল্প শুনতে হয়। টাকার গল্প, টাকা ওড়ানোর নানা উপলক্ষ্যের গল্প বয়ান করে গৌরবপ্রকাশ করা এখন বহুমানুষের অতি প্রিয় বিষয়।

এদেশে জন্মগ্রহন করা মানুষদের মর্যাদা গৌরবের বিষয় কি, কি এবং কেনো- তা নিয়ে বহুজন এখন মোটেও মাথা ঘামায়না। এরা যে কোনও উপলক্ষ্য পেলে কলকল ছলছল করে- উদযাপনের আনন্দে নয়, আরও একবার টাকার দামে মর্যাদাক্রয়ের সুযোগ মিলেছে বলে।

হিন্দী ছবির কারণে উঁচুস্তরে পৌঁছাতে চাওয়া বাঙালীদের বিবাহ অনুষ্ঠান বদলেছে। অনেক ফ্যাশন ডিজাইনার, নামের ভক্তও হয়ে উঠেছে তারা। এ সে অজুহাতে প্রায়ই শোনা যায়, সব্যিয়াসাচী কিনলাম।

অস্তিত্ব সংকটে পড়া হতভাগা বাঙালী ভাবে, বাংলা নাম সব্যসাচী উচ্চারণ করলে ঠিকঠাক মর্যাদা বৃদ্ধি হবেনা- তাই হিন্দির ঢঙে সব্যিয়াসাচী উচ্চারণ করে। এরা একদিকে অশুদ্ধ উচ্চারণে নিজের ভাষায় কথা বলে প্রমান দেয় কতটা অজ্ঞান, রুচিহীন অন্যদিকে অপরের ভাষা অতি শুদ্ধ উচ্চারণের চেষ্টা করে বুঝিয়ে দিতে চায়- দেখো কত আধুনিক, উঁচুস্তরের আমরা।

দিনে দিনে এই অস্তিত্বের সংকট বেড়েই চলেছে, তাই বলে হতাশ হওয়ার কিছু নেই। দেশটা রক্তের বিনিময়ে স্বাধীন হয়েছিল। একশো রকম হতাশা বৃদ্ধির পাশাপাশি আজও রক্ত ঘামের বিনিময়ে বহু মানুষ আশা উদ্দীপনা জাগিয়ে রেখেছে। টাকা তাদের মাথা খায়নি। তারা অহংকার, গৌরব, মর্যাদা, স্বপ্ন, স্বার্থকতা এসবের প্রকৃত মানে জানে ও বোঝে। তারা জানে কিভাবে বেঁচে থাকাকে অর্থবহ, দেশটাকে বিশেষ করে তোলা যায়।

এবারের ঈদে কতগুলো উদাহরণ চোখের সামনে এসেছে। বিস্মিত এবং আনন্দিত হয়েছি। এগুলো আমরা করেছি, আমাদের দেশের! চামড়ার তৈরি পণ্য, শাড়ি চুড়ি, অন্যান্য পোশাক- তার নকশা, ভাবনা দারুণ এক উচ্চতায় পৌঁছেছে।

বাড়িতে বসে আচার, ঘি, কুলফি ইত্যাদি অসংখ্য প্রয়োজনীয় পন্য উৎপাদন করা হচ্ছে। সেসবের মান, স্বাদ ও উপস্থাপনা সত্যি গৌরব করার মতো।
নিজের স্বার্থ ষোলো আনা বুঝে নিতে একদল মানুষ যা খুশী তাই করছে আর একদল মানুষ আশায় বুক বেঁধে নিজ নিজ নিষ্ঠা, সততা ও সাধ্য অনুযায়ী স্বপ্নপূরণ করে চলেছে। অনুভব করা যায়, প্রত্যেকেই খুব একা। এদেশে নতুন কিছু করতে চাইলে সহযোগিতার আশা করা যায়না। তবু মানুষ এগিয়ে চলেছে। দেশ গৌরব আর মর্যাদা যে কর্মে ও কর্মের ধর্মে- তা এই অসীম মানুষেরা জানে।
একটা সামান্য উদাহরণ- উপরের অলংকারটা। কাপড়, সুতা আর কড়ি দিয়ে তৈরি। বাজারে এরকম অলঙ্কারের চাহিদা কেমন- তার হিসাব কষলে এরকম একটি সৃষ্টির পিছনে মানুষ সময় ব্যায় করতোনা। সুন্দর টিকে থাকে প্রেমে, বিশ্বাসে, শুদ্ধতায়- অস্তিত্ব প্রকাশের আগ্রহে।

অস্তিত্বহীন মানুষদের টিকিয়ে রাখে টাকার গন্ধ। সে গন্ধ ক্রমাগত ছড়িয়ে দিয়ে দিয়ে তাদের সুখ মেলে। বোকাসুখের এই নষ্টকান্ডে প্রতিদিন নাকানি চুবানি খায়, খাচ্ছে সাধারণ। ঠান্ডা মাথায় ভেবে দেখলে- শিক্ষা, সভ্যতা ও সংস্কৃতির উপর এটা আক্রমন। আসলের উপর নকলের হামলা। এই আক্রমন বা হামলাকে অন্যায় বা দোষ বলে ধরা হচ্ছেনা, হবেনা। কি চমৎকার তামাশা।

অভিনেতা, পরিচালক, চিত্রশিল্পী এবং বিজ্ঞাপন নির্মাতা আফজাল হোসেন-এর ফেসবুক টাইম লাইন থেকে নেয়া।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: