সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
সোমবার, ২৮ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইসলামোফোবিয়া মোকাবেলা: অমুসলিমরাও পালন করেছে রোজা

বিশ্বব্যাপী ইস’লামোফোবিয়া বা ইস’লামবিদ্বেষ বাড়ছে। এর বিপরীতে মু’সলমানদের সাথে সংহতি এবং ধ’র্মীয় সহনশীলতা ও বোঝাপড়ার জন্য বিশ্বব্যাপী অমু’সলমানরা দুটি রোজা চ্যালেঞ্জে অংশ নিয়েছেন। খবর আরব নিউজ।

মু’সলমানদের বি’রুদ্ধে বৈষম্য প্রতিরোধ করার উদ্দেশ্য নিয়ে এই চ্যালেঞ্জ অনুষ্ঠিত হয়। এতে ২৫টিরও বেশি দেশের লোকেরা নানা মেয়াদে রোজা পালন এবং হিজাব চ্যালেঞ্জে অংশ নেয়। চ্যালেঞ্জ শুরু হয় গত ২ এপ্রিল প্রথম রোজা থেকে।

রোজা চ্যালেঞ্জে অমু’সলিম’দেরকে ১, ২, ১০ বা পুরো ৩০ দিন রোজা পালনের জন্য আমন্ত্রণ জানানো হয়, যাতে তারা জানতে পারে, মু’সলমানরা কী’ভাবে উপবাস করে, আত্ম-প্রতিফলন ও আত্ম-শৃঙ্খলার মাধ্যমে কী’ভাবে আত্মিক উন্নতি ঘটায় এবং ইস’লামোফোবিয়ার বি’রুদ্ধে অবস্থান নেয়।

এ ধরনের চ্যালেঞ্জে দ্বিতীয়বারের মতো অংশ নেওয়া ব্রিটিশ গায়িকা কেট স্টেবলস ইনস্টাগ্রামে পোস্ট করা এক বার্তায় বলেন, আমি দেখতে পেয়েছি, এটি এক মাসের জন্য সম্পূর্ণরূপে গিয়ার পরিবর্তন করার মতো বিষয়। আমি এবং আমা’র চারপাশের মানুষ কী’ করছি, কী’ভাবে করছি তা নিয়ে সময় ও স্থান থেকে অনেক কিছু শেখার আছে।

#ফাস্টফরইউনিটি নাম থেকে বোঝা যায়, এটি হল ইস’লামোফোবিয়া দূর করা এবং ধ’র্ম বা অন্যান্য পার্থক্য নির্বিশেষে মু’সলিম সম্প্রদায়ের একসাথে যোগদানের একটি উদ্যোগ। অন্যদিকে #হিজাব৩০ চ্যালেঞ্জের মাধ্যমে সর্বস্তরে হিজাব পরা নারীদের প্রতি বৈষম্যের অবসান এবং তাদের ব্যক্তিগত পছন্দকে সম্মান করার লক্ষ্যে ৩০ দিনের জন্য হিজাব পরিধান করার আমন্ত্রণ।

ওয়ার্ল্ড হিজাব ডে অরগানাইজেশন বলেছে, আ’মেরিকান-ইস’লামিক স’ম্পর্ক বিষয়ক কাউন্সিলের ম্যাসাচুসেটস শাখার ২০২১ সালে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, যু’ক্তরাষ্ট্রে ৬১ শতাংশ মু’সলিম ছাত্র তাদের ধ’র্মবিশ্বা’সের জন্য উপহাস, মৌখিকভাবে হয়’রানি বা শারীরিকভাবে নির্যাতিত হয়েছে। ৩০ শতাংশ ছাত্র জানিয়েছে, এসব ক্ষেত্রে শিক্ষক বা স্কুলের কর্মক’র্তাও অ’পকর্মের সাথে জ’ড়িত থাকেন।

সংগৃহীত তহবিল দিয়ে মু’সলিম শিক্ষার্থীদের নিরাপদ, স্বাস্থ্যকর ও অন্তর্ভুক্তিমূলক পরিবেশের প্রচারের জন্য শিক্ষামূলক কর্মশালাসহ বিভিন্ন উদ্যোগ হাতে নেবে বলে জানিয়েছে সংস্থাটি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: