সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

মিশিগানের প্রবাসীরা পাচ্ছেন বাংলা সংস্কৃতি চর্চা কেন্দ্র

যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যর বাঙালিরা পেতে চলেছেন কালচারাল সেন্টার। বাংলা সংস্কৃতি চর্চার জন্য বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন চিকিৎসক ড.দেবাশীষ মৃধা ও তার সহধর্মীনি চিনু মৃধা এই সেন্টার করছেন। নাম ‘মৃধা বেঙ্গলি কালচারাল সেন্টার’। এটির অবস্থান ওয়ারেন শহরের ৯ মাইলের ২২০২১ মেমফিস এভিনিউয়ে। জানা গেছে, ১১ জুন আনুষ্ঠানিকভাবে সেন্টারের উদ্বোধন করা হবে।

ড. দেবাশীষ মৃধা এই সেন্টার গড়তে তিন লাখ ডলার খচর করেছেন। এখন ভবনটির সংস্কার কাজ চলছে। মৃধা পরিবার জানান,সেন্টারের জন্য আরও দুই লাখ ডলারের বাজেট রয়েছে।

দেবাশীষ মৃধার বাড়ি বাংলাদেশের পিরোজপুর জেলায়। তিনি ইউক্রেনের একটি বিশ্ববিদ্যালয় থেকে ডাক্তারি পাশ করে ১৯৯১ সালে আসেন আমেরিকায়। তিনি সেন্ট্রাল মিশিগান ইউনির্ভাসিটির এসোসিয়েট প্রফেসর। এছাড়া সাগিনা সিটিতে তার নিজস্ব ক্লিনিক রয়েছে।

মৃধা বেঙ্গলি কালচারাল সেন্টারে থাকছে, বাংলা ভাষা শিক্ষার স্কুল, বাংলা গানের স্কুল, নাচের স্কুল, শেখানো হবে গিটার বাজানো। এই সেন্টারে থাকছে বাংলা সাহিত্য সংসদ, বসবে কবিতা পাঠের আসর। উদযাপন করা হবে জাতীয় দিবসগুলো। আয়োজন করা হবে বাংলা মেলার।

সরেজমিন দেখা গেছে, সেন্টারের মিলনায়তনটি খুবই চমৎকার। এখানে জন্মদিন, বিবাহবার্ষিকী পালন, সভা-সেমিনারসহ ছোটখাটো অনুষ্ঠান করার বাড়তি সুবিধা রয়েছে। সেন্টারের পাশেই রয়েছে একটি মাঠ এবং পার্ক। ছোট্ট এই মাঠে টেনিস ও বলিউবল খেলতে পারবে। পার্কে শিশু-কিশোররা আনন্দ বিনোদন করতে পারবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ড.দেবাশীষ মৃধা বলেন, এই বিদেশের মাটিতে বাংলা ভাষা, সংস্কৃতি ও দেশের ইতিহাসকে তুলে ধরার জন্যই এই প্রয়াস। এছাড়া এখানে আমাদের প্রজন্ম বেড়ে উঠছে। তারা বাংলা সংস্কৃতি সম্পর্কে শেখার কোনো মাধ্যম পাচ্ছে না। তাদেরকে নিজ জাতির সংস্কৃতি চর্চায় মনোনীবেশ করার জন্য এই কালচারাল সেন্টার।

তিনি জানান, এটি কমিটি দ্বারা পরিচালিত হবে। এটি অলাভজনক একটি প্রতিষ্ঠান। সেন্টারটিতে ইতিমধ্যে শুরু হয়েছে বাংলা শিক্ষা এবং বাংলা মিউজিক্যাল সেশন। স্কুলটির পরিচালক ও প্রতিষ্ঠাতা হলেন মিশিগানের সাংস্কৃতিক ব্যক্তিত্ব আকরাম হোসেন। তিনি একজন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী এবং বিখ্যাত গিটার বাদক। আগামী ১১ জুন সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: