সর্বশেষ আপডেট : ৪৯ মিনিট ২৭ সেকেন্ড আগে
শনিবার, ২৫ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

পবিত্র লাইলাতুল কদর আজ

ইস’লাম ধ’র্মাবলম্বীদের কাছে পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ (বৃহস্পতিবার)। আভিধানিক ভাবে লাইলাতুল কদর অর্থ সম্মানের রাত। অ’ত্যন্ত মহিমান্বিত একটি রাত এ নামে আখ্যায়িত হয়েছে।বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে শুরু হবে শবে কদরের রজনী। যথাযোগ্য ধ’র্মীয় ম’র্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে সারাদেশে পালিত হবে পবিত্র শবে কদর।

ইস’লাম ধ’র্ম মতে, মহান আল্লাহতায়ালা লাইলাতুল কদরের রাতকে অনন্য ম’র্যাদা দিয়েছেন। হাজার মাসের ইবাদতের চেয়েও এ রাতের ইবাদত উত্তম। এই রাতে আল্লাহর অশেষ রহমত ও নিয়ামত বর্ষিত হয়। পবিত্র এই রাতে ইবাদত-বন্দেগীর মাধ্যমে আম’রা মহান আল্লাহর নৈকট্য লাভ করতে পারি। অর্জন করতে পারি তার অসীম রহমত, নাজাত, বরকত ও মাগফেরাত।

পবিত্র শবেকদরের রাতে ধ’র্মপ্রা’ণ মু’সলমানরা আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত বন্দেগি করেন। পবিত্র রমজান মাসে লাইলাতুল কদরে পবিত্র আল-কোরআন নাজিল হয়েছিলো। তাই মহান আল্লাহর প্রতি শুকরিয়া আদায়ে ধ’র্মপ্রা’ণ মু’সলমানরা বৃহস্পতিবার দিবাগত রাতে ম’সজিদসহ বাসা-বাড়িতে এবাদত বন্দেগিতে মশগুল থাকবেন।

এ রাতে মু’সলমানগণ নফল নামাজ আদায়, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আসকার, দোয়া, মিলাদ মাহফিল ও আখেরি মোনাজাত করবেন।

পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে দেশবাসীসহ বিশ্বের সকল মু’সলমানকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন।

এছাড়া পবিত্র শবে কদর উপলক্ষে সারাদেশে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এ উপলক্ষে জাতীয় ম’সজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব ম’সজিদে রাত ব্যাপী ওয়াজ মাহফিল, ধ’র্মীয় বয়ান ও আখেরি মোনাজাতের আয়োজন করা হয়েছে।

ইস’লামিক ফাউন্ডেশন সহকারী জনসংযোগ কর্মক’র্তা শায়লা শারমীন জানান, পবিত্র শবে কদর উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার বাদ যোহর ইস’লামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মুকাররম জাতীয় ম’সজিদে ‘পবিত্র শবে কদর-এর ফজিলত ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এ দোয়া ও মোনাজাত পরিচালনা করবেন বায়তুল মুকাররম জাতীয় ম’সজিদের পেশ ই’মাম হাফেজ মুফতি মা’ওলানা এহসানুল হক।

জাতীয় ম’সজিদসহ দেশের সব ম’সজিদেই তারাবির নামাজের পর থেকে ওয়াজ মাহফিল, মিলাদ ও দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন থাকবে।

পবিত্র শবে কদর উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিওসমূহ বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে। এছাড়া সংবাদপত্রগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশ করা হবে। সূত্র: বাসস

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: