সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

এবার হজে যাচ্ছেন ৫৭ হাজার ৮৫৬ জন বাংলাদেশি

করো’না মহামা’রির কারণে টানা দুই বছর বন্ধ থাকার পর এ বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন ধ’র্মপ্রা’ণ মু’সলিম পবিত্র হ’জ পালনে যেতে পারবেন।

বুধবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় ধ’র্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এই তথ্য নিশ্চিত করেছেন।

প্রতি বছর বিশ্বের প্রায় ২৫ লাখ মানুষ পবিত্র হ’জ পালন করেন। এরমধ্যে বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন মানুষের হ’জে যাওয়ার কোটা রয়েছে। তবে করো’না মহামা’রির কারণে গত দুই বছর শুধু সৌদি আরবে অবস্থানরত স্বল্প সংখ্যক মানুষই হ’জ পালনের সুযোগ পেয়েছেন। এছাড়া অন্য দেশগুলোর মু’সলিম’রা এই সুযোগ থেকে বঞ্চিত ছিলেন। তবে এবার বিশ্বজুড়ে করো’না পরিস্থিতির উন্নতি হওয়ায় মোট ১০ লাখ মানুষের হ’জ পালনের সুযোগ তৈরি করে দিয়েছে সৌদি আরব। এরমধ্যে বাংলাদেশ থেকে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন।

এদিকে, গত দুই বছর হ’জে যেতে না পারলেও প্রায় ৬০ হাজার বাংলাদেশি নিবন্ধন করে রেখেছেন। এরমধ্যে কিছু ব্যক্তি ইতোমধ্যেই ই’ন্তেকাল করেছেন। আর কিছু সংখ্যক নিবন্ধন বাতিল করেছেন। ফলে বর্তমানে মোট নিবন্ধনধারীর সংখ্যা ৫৪ হাজার ৪৮০ জন। এরমধ্যে বেসরকারিভাবে ৫১ হাজার ৮৭৬ জন ও সরকারিভাবে দুই হাজার ৬০৪ জন নিবন্ধিত রয়েছেন। এছাড়া প্রাক নিবন্ধিত রয়েছেন আরও দুই লাখ দুই হাজার জনের বেশি বাংলাদেশি।

এর আগে ধ’র্ম প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, আগে যারা নিবন্ধিত রয়েছেন তারাই এ বছর হ’জের জন্য অগ্রগণ্য হবেন। ফলে আগে থেকেই নিবন্ধিত থাকা বাংলাদেশিদের সঙ্গে নতুন কিছু সংখ্যক ব্যক্তি নিবন্ধনের সুযোগ পাবেন।

হ’জ উপলক্ষে আগে থেকেই নানা প্রস্তুতি নিয়ে রেখেছে ধ’র্ম মন্ত্রণালয়। সম্প্রতি আন্ত:মন্ত্রণালয়ের একটি প্রস্তুতি সভায় হ’জের সার্বিক বিষয়েও আলোচনা হয়। এরই মধ্যে হ’জযাত্রীদের জন্য ওষুধসহ আনুষঙ্গিক সরঞ্জাম কিনতে টেন্ডারও আহ্বান করা হয়েছে। পাশাপাশি সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় সফরে আসলে তাকে সৌদি আরবের ইমিগ্রেশন কার্যক্রম সম্পূর্ণভাবে বাংলাদেশেই সম্পন্ন করার ব্যাপারেও আবেদন জানানো হয়েছে।

এদিকে, হ’জযাত্রী পরিবহনের জন্য বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের পাশাপাশি থার্ড ক্যারিয়ার চালুর আহ্বান জানিয়েছে ধ’র্ম মন্ত্রণালয়। এ বিষয়ে বিমান মন্ত্রণালয়কে একটি চিঠিও দিয়েছে তারা।

অন্যদিকে, সৌদি আরব সরকার জানিয়েছে- কোভিড পরিস্থিতির উন্নতি হওয়ায় দুই বছর পর এবার একসঙ্গে এত বেশি সংখ্যক মু’সল্লিকে হ’জ পালনের অনুমতি দেওয়া হচ্ছে। তবে এ ক্ষেত্রে হ’জযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হওয়ার শর্ত দিয়েছে দেশটি। সেই সঙ্গে পূর্ণ ডোজ ভ্যাকসিন নেওয়া থাকতে হবে। এছাড়া হ’জ পালনের জন্য সৌদি আরবের উদ্দেশে যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদও দেখাতে হবে। সবমিলিয়ে হ’জ পালনের সময়ও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিয়েছে সৌদি আরবের হ’জ ও ওম’রাহ মন্ত্রণালয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: