সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ছিনতাই-চুরির মামলা না নিলে থানার বিরুদ্ধে ব্যবস্থা: ডিবি

ছিনতাই, চু’রি বা ডা’কাতি হওয়ার পরও কোনো থা’না মা’মলা না নিলে বা মা’মলা নিতে গড়িমসি করলে অ’ভিযোগ জানাতে বলেছে ডিবি। এ সংক্রান্ত অ’ভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানায় ডিবি। ডিএমপি কমিশনারের নির্দেশনার আলোকে অ’ভিযু’ক্তদের বি’রুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

শনিবার (৯ এপ্রিল) ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পু’লিশের যুগ্ম-পু’লিশ কমিশনার (অ্যাডমিন অ্যান্ড ডিবি-দক্ষিণ) মো. মাহবুব আলম এ কথা বলেন। ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

এর আগে ডিএমপির গোয়েন্দা রমনা ও লালবাগ বিভাগের একাধিক টিম বিশেষ অ’ভিযান পরিচালনা করে ছিনতাইকারী চক্রের ২৭ সদস্যকে গ্রে’প্তার করে। গত ৬ ও ৮ এপ্রিল রাজধানীর হাজারীবাগ, চকবাজার, লালবাগ, কা’ম’রাঙ্গীরচর ও শাহবাগ থা’না এলাকায় অ’ভিযান পরিচালনা করে তাদের গ্রে’প্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে লোহার রড, দা, ছু’রি, চাকু, চেতনানাশক ট্যাবলেট ও মলম জ’ব্দ করা হয়।

গ্রে’প্তাররা হলেন- আব্দুর রহমান শুভ (২২), ইয়াছিন আরাফাত জয় (১৯), বাবু মিয়া (২৮), ফরহাদ (২১), হৃদয় সরকার (২৪), আকাশ (২০), জনি খান (২২), রোকন (১৮), মেহেদী হাসান ওরফে ইম’রান (২৭), মনির হোসেন (৪১), জুয়েল (২২), জাহাঙ্গীর হোসেন ওরফে মাইকেল (৩৬), আজিম ওরফে গালকা’টা আজিম (৩৫), শাকিল ওরফে লাদেন (২৪), ইমন (২২), রাজিব (২৫), রাসেল (৩২), মিন্টু মিয়া ওরফে বিদ্যুৎ (৩৯), মাসুদ (৩০), তাজুল ইস’লাম মামুন (৩০), সবুজ (৩০), জীবন (২৫), রিয়াজুল ইস’লাম (২৫), মুন্না হাওলাদার (১৯), শাকিল হাওলাদার (২০), ফেরদৌস (২২) ও আবুল কালাম আজাদ (৩৪)।

ডিবি দক্ষিণের যুগ্ম-পু’লিশ কমিশনার মাহবুব আলম বলেন, রোজা ও ঈদকে কেন্দ্র করে ছিনতাই, মলম ও টানা পার্টির দৌরাত্ম্য বেড়ে যায়। ডিবি পু’লিশও বিশেষ করে ঢাকায় দস্যুতা, ছিনতাই, ডা’কাতি ও চু’রির সঙ্গে জ’ড়িতদের বি’রুদ্ধে ব্যবস্থা নিতে অ’ভিযান পরিচালনা করে।

ডিএমপি কমিশনারের দিক-নির্দেশনায় রমজান ও আসন্ন ঈদুল ফিতরের নিরাপত্তা কার্যক্রমের অংশ হিসেবে গোয়েন্দা রমনা ও লালবাগ বিভাগ বিশেষ অ’ভিযান চালায়। অ’ভিযান চলাকালে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ডা’কাতি ও দস্যুতার প্রস্তুতিকালে ২৭ জনকে গ্রে’প্তার করা হয়। এই ২৭ জনই পেশাদার ছিনতাইকারী ও ডা’কাত দলের সদস্য। গ্রে’প্তার ২৭ জনের বি’রুদ্ধেই চু’রি-ডা’কাতি, ছিনতাই ও মা’দকসহ বিভিন্ন মা’মলা রয়েছে। তাদের মধ্যে ২২ জনকে বিভিন্ন মা’মলায় জে’লহাজতে পাঠানো হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রে’প্তাররা জানিয়েছেন, তারা দলবদ্ধভাবে ঢাকা শহরের ব্যস্ততম বাস স্টপেজে অবস্থান করে কোনো ব্যক্তিকে টার্গেট করতেন। এরপর যাত্রীবেশে বাসে উঠে সুযোগ বুঝে টার্গেট’কৃত ব্যক্তিকে সুকৌশলে চেতনানাশক উপাদান প্রয়োগ করতেন। পরে ওই যাত্রীকে অচেতন করে তার সঙ্গে থাকা নগদ টাকা ও মূল্যবান জিনিসপত্র নিয়ে পালিয়ে যেতেন।

এক প্রশ্নের জবাবে গোয়েন্দা পু’লিশের এই কর্মক’র্তা বলেন, ঢাকায় ডিজিটাল ডিভাইস চু’রি-ছিনতাইয়ের ঘটনা বেশি ঘটছে। বিশেষ করে যারা ছিচকে চো’র-ছিনতাইকারী, তারা রাস্তায় মোবাইল, স্বর্ণালঙ্কার টান দিয়ে দৌড়ে পালিয়ে যান। তাদের অধিকাংশই মা’দকসেবী।

আইএমইআই নম্বর পরিবর্তন করে পুনরায় ব্যবহার হচ্ছে চো’রাই মোবাইল। এগুলো করার জন্য একটি চক্র সক্রিয়। বিশেষ করে হাতিরপুলের ইস্টার্নপ্লাজা, মোতা’লেব প্লাজা এবং গু’লিস্তান এলাকায় যে কেউ গেলে তাদের মোবাইল আইএমইআই নম্বর পরিবর্তন করে নিতে পারেন।

ডিবি দক্ষিণের যুগ্ম-পু’লিশ কমিশনার মাহবুব আলম বলেন, এবার আম’রা পরিকল্পনা করেছি, যারা এ ধরনের চো’রাই মোবাইলের কারবার করেন, আইএমইআই নম্বর পরিবর্তন করে পুনরায় বিক্রি করেন, যাদের মাধ্যমে এসব হচ্ছে তাদের বি’রুদ্ধে অ’ভিযান পরিচালনা করবো। কারণ এই চক্রটির সদস্যদের বি’রুদ্ধে শুধু ছিনতাই মা’মলা নয়, মা’দক মা’মলাও রয়েছে।

চো’রাই-ছিনতাইকৃত মোবাইল বিভিন্ন মা’র্কে’টে যাচ্ছে, বিক্রি হচ্ছে- এমন তথ্য ডিবি পেয়েছে কি না জানতে চাইলে মাহবুব আলম বলেন, শুধু দেশীয় মা’র্কেট কিংবা শপিংমলগুলোতে নয়, চো’রাই মোবাইল দেশের বাইরেও পাচার হচ্ছে। যেমন ছিনতাইকৃত আইফোনগুলো যাচ্ছে দেশের বাইরে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: