সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
সোমবার, ৮ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৪ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বাংলাদেশের সুনীল অর্থনীতিতে যু’ক্তরাষ্ট্রের সম্পৃক্ততা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশের সুনীল অর্থনীতিতে বিনিয়োগ করার জন্য যু’ক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন।

মা’র্কিন আইন প্রণেতা সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চুক শুমা’র ও রিপাবলিকান কংগ্রেস সদস্য স্টিভ চ্যাবোটের সঙ্গে তার কথোপকথনের একদিন পর গতরাতে তিনি ব্রিফিংকালে গণমাধ্যমকে বলেন, “আমাদের সমুদ্র অর্থনীতিতে যোগ দিন, সেখানে (বঙ্গোপসাগর) কার্যক্রম করুন। . .. এবং পরে আপনারা সেখান (বঙ্গোপসাগর) থেকে ইন্দো-প্যাসিফিক এলাকা পর্যবেক্ষণ করতে পারবেন।”

বাংলাদেশ ও যু’ক্তরাষ্ট্র অবাধ, উন্মুক্ত, সংযু’ক্ত, সমৃদ্ধ, নিরাপদ ও সহনশীল ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য অ’ভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে।
তিনি আরও বলেন, আমি বাংলাদেশের ব্যাপারে যু’ক্তরাষ্ট্রের আইন প্রণেতা ও প্রশাসনের কর্মমক’র্তাদের মধ্যে উষ্ণ মনোভাব প্রত্যক্ষ করেছি।

মোমেন বলেন, তার সফরের ফলাফলে তিনি খুবই খুশী। তিনি এ সফরকে ফলপ্রসূ বলে অ’ভিহিত করেছেন। কারণ, তিনি যু’ক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশ স’ম্পর্কে বস্তুনিষ্ঠ ও ইতিবাচক তথ্য-উপাত্ত তুলে ধরেছেন।

মন্ত্রী এর আগে গত ৪ এপ্রিল মা’র্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনী ব্লিঙ্কেনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করেন। বাংলাদেশে নিযু’ক্ত মা’র্কিন রাষ্ট্রদূত পিটার হাস এর আগে বলেছিলেন যে, আ’মেরিকা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশ ও অন্যান্য অংশীদারের সাথে কাজ করতে চায়, যাতে আন্তর্জাতিক আইন অনুসারে এই অঞ্চলের সাগর ও আকাশ পরিচালনা ও ব্যবহার নিশ্চিত করা যায়।

ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে কূটনৈতিক স’ম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উদযাপনে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটনে অবস্থান করছেন।

মা’র্কিন আইন প্রণেতাদের সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ’ণ্ডপ্রাপ্ত খু’নি রাশেদ চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর দাবি জানান, যিনি এখন যু’ক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়া ও নবগঠিত নির্বাচন কমিশন স’ম্পর্কেও অবহিত করেন। পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে বিশেষ করে ফার্মাসিউটিক্যালস খাতে আরও বেশি মা’র্কিন বিনিয়োগের আহ্বান জানান, যাতে যু’ক্তরাষ্ট্র আরও সাশ্রয়ী মূল্যে ওষুধ সরবরাহ করতে পারে।

ড. মোমেন বলেন, “আমি তাদের (আইন প্রণেতাদের) বলেছি, বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে যু’ক্তরাষ্ট্রের আরও সম্পৃক্ত হওয়ার এখন সময় এসেছে।” সূত্র : বাসস

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: