সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
সোমবার, ৩ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সুনামগঞ্জে আধা-পাকা ধান কাটছেন কৃষকরা

সুনামগঞ্জের ফসলডুবির ভ’য়ে হাওর-বিলের উপভাগের জমিতে আধা-পাকা ধান কাটতে শুরু করেছেন কৃষকেরা। শুক্রবার থেকে ৫দিন যাবত থেমে থেমে ভা’রী বর্ষণ হওয়ায় সুনামগঞ্জের নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে জে’লার বিভিন্ন স্থানের একাধিক হাওরে ঢুকেছে বৃষ্টির পানি। এই আতঙ্কে বিভিন্ন স্থানে কৃষকরা আধা-পাকা ধান কাটছেন।

মঙ্গলবার সকাল থেকে সুনামগঞ্জ সদর উপজে’লার ‘ম’রাগাঙ’ নামক বিলের উপরী অংশে একাধিক কৃষক মিলে আধা-পাকা ধান কাটতে দেখা গেছে। এই বিলের ২৮-ধান আরও একদিন ভা’রী বৃষ্টি হলেই ডুবে যাবে, এমন আশ’ঙ্কা তাদের। এতে কৃষকেরা মা’রাত্মক ক্ষতিগ্রস্ত হয়ে পড়বেন। এই কারণে ধানের রঙ একটু পাকা ও লালচে হতে না হতেই কাচা ও সবুজ ধানের গুছায় কাটতে শুরু করেন কৃষকেরা। নদীর উত্তরপাড়ের সিলুয়া বিলের এক কৃষক আধা-পাকা ধান কাটতে শুরু করেছেন। কৃষক শাহাব উদ্দিন বলেন, আধা-পাকা ধান কা’টা ছাড়া উপায় নেই। জমিতে পানি হাঁটু পর্যন্ত। যতদিন যাবে আরও পানি বাড়বে। পরে ধানও কা’টা যাবে না। কৃষক আবু বকর বলেন, খরায় ধানের মধ্যে চিটা হয়েছে। এখন পানির ঠেলা। এবার দুর্যোগ কাটিয়ে উঠা বড় দায়।

মঙ্গলকা’টা এলাকার কৃষক চাঁন মিয়া বলেন, ধান গাছের গোছা তেমন বড় হয়নি এবার। খরায় চিটার পরিমাণ অনেকটা বাড়ছে। এভাবে দিনের (আকাশের) অবস্থা থাকলে মানুষ আধা-পাকা ধানই কাটতে হবে। কৃষক জমশেদ আলী বলেন, এবার জমিতে ধান আসার আগেই খরা ও পানি এসেছে। ভাল ফসলের আশা নেই। কৃষক সুমন মিয়া বলেন, দিন যদি ভাল না হয়, তবে পানি নামবে না। বরং পানি বাড়বে। যেভাবে ফসলরক্ষা বাঁধে দু’র্নীতি হয়েছে, এবার ফসল পাওয়া দায়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: