সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৫১ সেকেন্ড আগে
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইফতারে বাঙ্গির উপকারিতা

চৈত্র মাসের কাঠফাটা গরম এখন। আর পবিত্র রমজান মাসের রোজা এবার গরমকালে রাখতে হচ্ছে। তাপদাহের এ মৌসুমে সারাদিন রোজা রাখার পর ইফতারে প্রশান্তি দেবে এমন খাবার রাখা জরুরি।

বিশেষজ্ঞরা বলছেন, ইফতারে ভাজা-পোড়া কমিয়ে বেশি বেশি ফল রাখাই হবে বুদ্ধিমানের কাজ। অতি পরিচিত ফল বাঙ্গি। এটি ফুটি নামেও যথেষ্ট পরিচিত। তবে ফলটি মিষ্টি কম হওয়ায় অনেকে খেতে আগ্রহ দেখান না। অথচ বাঙ্গি পুষ্টিগুণে ভরপুর একটি ফল।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, রমজানে সতেজতা আনতে বাঙ্গির জুড়ি নেই। শরীর ঠান্ডা রাখার পাশাপাশি পানিশূন্যতা দূর করে এই ফল। এছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে বাঙ্গি। তাই ইফতারের টেবিলে বাঙ্গি থাকতেই পারে।

বাঙ্গির স্বাস্থ্য উপকারিতা এখানে তুলে ধরা হলো:

* বাঙ্গিতে চর্বি বা কোলস্টেরল নেই। বাঙ্গি খেলে মুটিয়ে যাওয়ার ভয় নেই। বরং শরীরের ওজন কমাতে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এর ভূমিকা অনেক। এতে চিনির পরিমাণ খুব কম। তাই ডায়াবেটিস রোগীদের জন্যও বাঙ্গি যথেষ্ট উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ বা ডায়াটারি ফাইবার, যা খাবার হজমে সাহায্য করে।

* বাঙ্গিতে রয়েছে উচ্চ পরিমাণ ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন। এ দুটোর সংমিশ্রণ শরীরের কাটাছেঁড়া দ্রুত শুকাতে সাহায্য করে। ভিটামিন সি ত্বকে বয়সের ছাপ এবং ত্বক কুচকে যাওয়া প্রতিরোধ করে।

* গরম ও অতিরিক্ত রোদের জন্য হয় সানবার্ন, সামার বয়েল, হিট হাইপার পাইরেক্সিয়া। বাঙ্গি এই সমস্যাগুলো প্রতিরোধ করতে সাহায্য করে।

* অ্যাসিডিটি, আলসার, নিদ্রাহীনতা, ক্ষুধামন্দা, হাড়ের ভঙ্গুরতা রোধ করে বাঙ্গি। এছাড়াও ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড যা রক্ত তৈরিতে সাহায্য করে। গর্ভবতী মায়েদের জন্য বাঙ্গি বিশেষ উপকারী। মানসিক অবসাদ দূর করার ক্ষমতাও রয়েছে এই ফলে।* ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া বাঙ্গির অক্সিকাইন নামক উপাদান কিডনিতে পাথর তৈরি হতে বাধা দেয় এবং কিডনি সুস্থ রাখে।

* বাঙ্গি অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের কারণে ক্যানসার প্রতিরোধে কাজ করে। এমনকি হার্ট এবং ফুসফুসের স্বাস্থ্যের জন্যও বাঙ্গি উপকারি। বাঙ্গিতে রয়েছে অ্যাডিনোসিন যা রক্ত পাতলা করে, ফলে হৃদরোগের ঝুঁকি কমে যায়। ধূমপানে ক্ষতিগ্রস্ত ফুসফুস চাঙা করতে সাহায্য করে বাঙ্গি। নিয়মিত ধূমপানের ফলে শরীর থেকে ভিটামিন এ কমে যায়, যা পূরণ করে দিতে পারে এই ফল।

যারা বাঙ্গি এমনিতে খেতে খুব একটা পছন্দ করেন না, তার পুষ্টিগুণ পেতে বাঙ্গির শরবত খেতে পারেন। বাঙ্গির শরবত বানানোর রেসিপি ইউটিউবে দেখে নিতে পারেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: