সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
সোমবার, ৩ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

রমজানে বিভিন্ন দেশে দাম কমলেও বাংলাদেশের চিত্র উল্টো

পবিত্র রমজানে রহমত, বরকত ও নাজাত লাভের আশায় নিত্যপণ্যে দাম অর্ধেকেরও বেশি কমিয়ে দেয় সৌদি আবর, কাতার, ওমানসহ মধ্যপাচ্যের প্রায় সবগুলো দেশের ব্যবসায়ীরা। শুধু তাই নয়, খ্রিস্টান প্রধান দেশ ইউরোপ-আ’মেরিকার বাজারগুলোতেও মু’সলিম’দের জন্য দেওয়া হয় বিশেষ ছাড়। বিশ্বের তৃতীয় বৃহত্তম মু’সলিম দেশ বাংলাদেশের চিত্রই কেবল ব্যতিক্রম। রমজান আসার সঙ্গে সঙ্গেই পণ্যের দাম প্রায় দ্বিগুণ বাড়িয়ে নিতে ব্যস্ত থাকেন এদেশের ব্যবসায়ীরা। সরকারের নির্দেশনাকে আমলে নেওয়ার সময় নেই তাদের।

তথ্যমতে, এবার রমজান শুরুর এক সপ্তাহ আগে থেকে ৮০০ পণ্যের দাম কমিয়েছে কাতার। আর সৌদি আরবের ব্যবসায়ীদের মধ্যে চলছে রীতিমতো মূল্য ছাড়ের প্রতিযোগিতা। দেশটির বিখ্যাত সুপারশপে মূল্য ছাড় দেওয়া হচ্ছে ৭০ শতাংশ পর্যন্ত। একই চিত্র আবর-আমিরাতে। ১০ কোটি মানুষের কাছে খাদ্য পৌঁছাতে পণ্যের দামে ৩০ শতাংশ ছাড় দিচ্ছে মিশর। মু’সলিম নাগরিকদের সুবিধা দিতে পণ্যের দামে বিশেষ ছাড় দিচ্ছেন ইউরোপ-আ’মেরিকার ব্যবসায়ীরাও। আল্লাহ কাছে ব্যবসায় বিশেষ রহমত পেতেই ভোক্তাদের কাছে প্রায় অর্ধেক দামে পণ্য বিক্রি করেন মধ্যপাচ্যের এসব ব্যবসায়ীরা।

তবে, এর ঠিক বিপরীত চিত্র বাংলাদেশে। রমজানের খরবে হু-হু করে বেগুন, শসা, টমেটো, ম’রিচ, ধনে পাতার দাম বেড়েছে প্রায় দ্বিগুণ হারে। কাজে আসছে না ব্যবসায়ী নেতা কিংবা বাণিজ্যমন্ত্রীর উপস্থিতিতে চালানো অ’ভিযানও।

বিশ্লেষকরা বলছেন, এদেশের নিত্যপণ্যের দাম বৃদ্ধির পেছনে ব্যবসায়ীদের অসততাই দায়ী।

কনজ্যুমা’র অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহ-সভাপতি এস এম নাজের হোসেন বলেন, ধ’র্মীয় মূল্যবোধের প্রতি অবজ্ঞার কারণেই এই অবস্থা। আম’রা মুখে মূল্যবোধের কথা বলে নামাজ পড়ছি, রোজা রাখছি কিন্তু কাজে সেটা প্রমাণিত হচ্ছে না।

তবে, দোকান মালিক সমিতির সভাপতি মোহাম্ম’দ হেলাল উদ্দিন বলছেন, আম’রা যারা আন্তর্জাতিক বাজার থেকে মাল ক্রয় করি তারা সবাই মু’সলমান নয়। তারাও এই সময়ের জন্য বসে থাকেন কী’ভাবে দাম বাড়াবেন।

ইস’লামিক স্কলাররা বলছেন, অসাধু মজুদদার আর ভোক্তার ওপর জুলুমকারী ব্যবসায়ীদের জন্য পরকালে রয়েছে কঠিন শা’স্তি।

বায়তুল মোকাররম জাতীয় ম’সজিদের ভা’রপ্রাপ্ত খতিব মুহিববুল্লাহ হিল বাকী’ বলছেন, সৎ ব্যবসায়ীদের হাশর-নশর হবে নবিদের সঙ্গে। এ ছাড়া বেশি মুনাফার জন্য দাম বাড়ানো ব্যবসায়ীদের প্রতি আল্লাহর রাসুল অ’ভিসম্পাত করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: