সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
সোমবার, ৮ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৪ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে হাইড্রোলিক হর্ণের বিরুদ্ধে বিশেষ অভিযান

সড়কের শৃঙ্খলা ফেরাতে, শব্দদূষণ কমাতে এসএমপির ট্রাফিক বিভাগ কর্তৃক মা’র্চ মাসে সিলেট মহানগরী এলাকায় হাইড্রোলিক হর্ণের ব্যবহার বন্ধে বিশেষ অ’ভিযান অব্যাহত রেখেছে।

ট্রাফিক বিভাগের উপ-পু’লিশ কশিশনার ফয়সল মাহমুদ পিপিএম জানান, সাধারণভাবে শব্দের মানমাত্রা ৪০ থেকে ৪৫ ডেসিবল। তার চেয়ে বেশি মাত্রার শব্দ মানুষের শ্রবণশক্তি লোপ, হৃদ্রোগ, উচ্চ র’ক্তচাপ সৃষ্টিসহ নানা স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে। আর হাইড্রোলিক হর্ন ১০০ ডেসিবলের বেশি মাত্রার শব্দ সৃষ্টি করে। আর এই শব্দদূষণ সৃষ্টিতে হাইড্রোলিক হর্ন ব্যাপক ভূমিকা রাখছে।

তিনি আরো বলেন হাইড্রোলিক হর্নের ব্যবহার পুরোপুরি বন্ধ করতে হলে, এটা যে জনস্বাস্থ্যের জন্য মা’রাত্মক ক্ষতিকর, এই বিষয়টি সবাইকে বোঝাতে হবে। বিশেষ করে যানবাহনের মালিক ও চালকদের মধ্যে সচেতনতা সৃষ্টির উদ্যোগ নিতে হবে। ইতোমধ্যে ট্রাফিক বিভাগ, এসএমপি, সিলেট বেশ কয়েকটি উদ্যেগ গ্রহণ করেছে তন্মধ্যে প্রতি দুই মাস পর পর “ট্রাফিক পক্ষ পালন” চালক ও পথচারীদের নিয়ে পথসভা, মাইকিং ও লিফলেট বিতরণসহ জনসচেতনতা কার্যক্রম অব্যাহত রেখেছেন।

সড়ক পরিবহন আইন-২০১৮ এর ৪০ ধারা অনুযায়ী যদি কোন ব্যক্তি শব্দ নিয়ন্ত্রনের মাত্রা বা সমজাতীয় অন্য কিছু পরিবর্তন করেন, তবে ৮৪ ধারা অনুযায়ী তিনি অনাধিক ৩ (তিন) বৎসরের কারাদ’ন্ড তবে অন্যূন ১(এক) বছর, বা অনাধিক ৩ (তিন) লক্ষ টাকা অর্থদ’ন্ড, বা উভ’য় দ’ন্ডে দ’ন্ডিত হবেন। তবে এসএমপি, ট্রাফিক বিভাগ হাইড্রোলিক হর্ণ ব্যবহার বন্ধের জন্য ১ম বার অ’প’রাধের ক্ষেত্রে ১৫হাজার ও ২য় বার একই অ’প’রাধের ক্ষেত্রে ৩০হাজার টাকা জ’রিমানা নির্ধারণ করেছে।

গত মা’র্চ মাসে সিলেট মহানগরীতে হাইড্রোলিক হর্ণ ব্যবহারের জন্য মোট ২৫ টি যানবাহনের বি’রুদ্ধে সড়ক পরিবহন আইন’২০১৮ অনুযায়ী প্রসিকিউশন দাখিল করা হয়েছে এবং মোট ১৭ টি যানবাহন ডাম্পিং করা হয়েছে।

ফয়সল মাহমুদ পিপিএম আরো বলেন ট্রাফিক বিভাগ, এসএমপি, সিলেট সড়কের শৃঙ্খলা ফেরাতে আপ্রান চেষ্টা ও অ’ভিযান অব্যাহত রেখেছে, এতে মহানগরীর সম্মানিত নাগরিকদের আন্তরিক সহযোগিতা একান্ত কা’ম্য।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: