সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩৭ সেকেন্ড আগে
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ফের বাড়ল এলপি গ্যাসের দর, ১২ কেজি ১৪৩৯ টাকা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে আরও বাড়ল এলপি গ্যাসের দর। ১২ কেজি এলপি গ্যাসের দাম ১৪৩৯ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। অটোগ্যাসের মূল্য লিটার প্রতি ৬৭.০২ টাকা নির্ধারণ করা হয়েছে।

রোববার (৩ এপ্রিল) ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে নতুন এই দর ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল। অন্যদের মধ্যে অংশ নেন কমিশনের সদস্য মকবুল ই-এলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, মোহাম্মদ বজলুর রহমান, কামরুজ্জামান, সচিব খলিলুর রহমান খান। নতুন দর সন্ধ্যা ৬টার পর থেকে কার্যকর হবে বলে আদেশে বলা হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সব ধরনের জ্বালানির দাম বেড়ে গেছে। এলপি গ্যাস সাম্প্রতিক বছরগুলোর সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এপ্রিল মাসে (সৌদি আরামকো) যথাক্রমে প্রতি টন প্রোপেন ৯৪০, বিউটেন ৯৬০ ডলারে বিক্রি হচ্ছে। ২০১৪ সালের পর আর কখনও এতো বেশি দরে বেচাকেনা হয়নি রান্নার কাজে বহুল ব্যবহৃত জ্বালানি পণ্যটি।

মার্চে ১২ কেজির সিলিন্ডারের মূল্য নির্ধারণ করা হয় ১৩৯১ টাকা।

অতীতে অভিযোগ ছিল, বিইআরসি দর ঘোষণা করলেও মাঠ পর্যায়ে তেমন বাস্তবায়ন দেখা যাচ্ছে না। অনেক বিক্রেতা তাদের খেয়াল খুশি মোতাবেক দর আদায় করছে। সম্প্রতি এ বিষয়ে কঠোর অবস্থান দেখা গেছে, অন্যান্য পণ্যের মতোই এলপি গ্যাসের জন্যও মোবাইল কোর্ট পরিচালনা শুরু হয়েছে। ঢাকার একটি দোকানে অভিযান চালিয়ে বেশি দামে বিক্রির প্রমাণ পাওয়ায় জরিমানা ও দোকানটি সিলগালা করে দিয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বিইআরসির সদস্য (গ্যাস) মকবুল ই ইলাহী চৌধুরী বলেছেন, সামনের দিনগুলোতে আরও কঠোর ভূমিকা পালন করবে বিইআরসি। শুধু খুচরা বিক্রেতা কিংবা ডিলার নয়, বেশি দামে বিক্রির প্রমাণ পাওয়া গেলে কোম্পানির বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

গত বছরের ১২ এপ্রিলের আগে পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপি গ্যাসের দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হয়েছিল আমদানি নির্ভর এই জ্বালানির সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি মূল্য ধরা হবে। সৌদির দর উঠানামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্য কমিশন অরপরিবর্তিত থাকবে। জানুয়ারি মাসে সৌদি সিপির দর ছিল প্রোপেন ৮৯৫, বিউটেন ৯২০ ডলার। যা চলতি মাসে বেড়ে প্রোপেন ৯৪০, বিউটেন ৯৬০ ডলারে বিক্রি হচ্ছে। ঘোষণার পর থেকে প্রতিমাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: