সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৬ সেকেন্ড আগে
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বাংলাদেশে আরও বিনিয়োগ করতে চায় যুক্তরাজ্য

বাংলাদেশে আরও বিনিয়োগ করতে চায় যুক্তরাজ্য। এজন্য সহায়ক পরিবেশ চায় তারা। কারণ যে কোনো দেশে বিনিয়োগের জন্য উপযুক্ত পরিবেশ থাকা গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে বাংলাদেশে বিনিয়োগের জন্য ডুয়িং বিজনেস (সহজে ব্যবসা করার সূচক) রিপোর্টে উন্নতি, সুশাসন, গ্রহণযোগ্য নির্বাচন, মানবাধিকার পরিস্থিতি উন্নয়ন ও আমলাতান্ত্রিক জটিলতা নিরসন জরুরি। ঢাকার ব্রিটিশ হাইকমিশনে এক প্রেস ব্রিফিংয়ে সোমবার বাংলাদেশে সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যবিষয়ক বিশেষ দূত রুশনারা আলী এমপি এসব বলেছেন। এ সময়ে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন উপস্থিত ছিলেন। এছাড়াও করোনা পরবর্তী বিভিন্ন ইস্যু, রোহিঙ্গা পরিস্থিতি, বাংলাদেশে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় স্থাপন এবং বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা বলেন তিনি। এর আগে সোমবার সকালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করেন রুশনারা আলী।

প্রেস ব্রিফিংয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বিশেষ দূত বলেন, সুশাসনের অভাব বাংলাদেশে বিনিয়োগের বাধা। এটা সব সময়ই ছিল। তিনি বলেন, বাংলাদেশে বিভিন্ন খাতে ব্রিটিশ উদ্যোক্তারা বিনিয়োগে আগ্রহী। এজন্য তারা বিনিয়োগ-সহায়ক পরিবেশ চায়। রুশনারা আলী বলেন, যুক্তরাজ্য-বাংলাদেশ সম্পর্ক একটি সুদৃঢ় অবস্থানে দাঁড়িয়ে আছে। এক্ষেত্রে দুদেশের বাণিজ্যিক সম্পর্কের বিকাশ খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে একসঙ্গে কাজ করার অনেক ক্ষেত্র আছে। আমরা এই সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই। ব্রিটিশ সরকারের দূত বলেন, বাংলাদেশে অনেক ব্রিটিশ কোম্পানি রয়েছে। এরমধ্যে অনেকেই বাংলাদেশে তাদের ব্যবসা আরও বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছেন।

তার মতে, করোনায় যুক্তরাজ্যের মতো বাংলাদেশও অনেক ক্ষতি হয়েছে। তবে দ্রুত বাংলাদেশের অর্থনীতি তার স্বাভাবিক ধারায় ফিরে আসছে। সার্বিক পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি হচ্ছে। ভবিষ্যতে ব্যবসা পরিচালনা করতে ইচ্ছুক ব্রিটিশ বিনিয়োগকারীদের জন্য একটি অনুকূল ব্যবসায়িক পরিবেশ নিশ্চিতের আহ্বান জানান রুশনারা আলী।

এদিকে বিডার বৈঠক শেষে সালমান এফ রহমান বলেন, তাদের বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়ানোর উপায়সহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্য দূত হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের সেবার মান উন্নত করা ও বিদেশি বিনিয়োগকারীদের জন্য অনুকূল পরিবেশ নিশ্চিতের কথা বলেন। বাণিজ্য দূতকে বলা হয়েছে, আন্তর্জাতিকমানের বিমানবন্দর পরিষেবা নিশ্চিত করার জন্য শাহজালাল বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। এর কাজ আগামী বছরের মধ্যে শেষ হবে। সালমান এফ রহমান আরও বলেন, বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি একটি ধারাবাহিক প্রক্রিয়া। বাংলাদেশ সরকার বিনিয়োগকারীদের ব্যবসার অনুকূল পরিবেশ নিশ্চিত করতে কাজ করছে। তিনি বলেন, আমরা ইতোমধ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার চালু করেছি। ডিজিটাল অনলাইন পরিষেবাও দেওয়া হচ্ছে। ফলে পরিবেশ ধীরে ধীরে উন্নত হচ্ছে।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে ৫ দিনের সফরে তৃতীয়বারের মতো বাংলাদেশে এসেছেন রুশনারা আলী। ৩১ মার্চ তার দেশে ফেরার কথা রয়েছে। এই সফরে শিক্ষামন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীসহ সরকারের নীতিনির্ধারকদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। এছাড়াও এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠকের সম্ভাবনা রয়েছে তার।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: