সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

পর্যটকদের জন্য করোনা বিধিনিষেধ তুলে নিল যুক্তরাজ্য

বিদেশি যাত্রী এবং পর্যট’কদের জন্য করো’না বিষয়ক যাবতীয় ভ্রমণ বিধিনিষেধ তুলে নিয়েছে যু’ক্তরাজ্য। এখন থেকে টিকা না নেওয়া যাত্রীদেরকে যু’ক্তরাজ্যে প্রবেশের ক্ষেত্রে আর করোনা টেস্ট করানোর বাধ্যবাধকতা থাকছে না।

এতদিন বিদেশি যাত্রীদের যু’ক্তরাজ্যগামী ফ্লাইটে ওঠার অন্তত ৭২ ঘণ্টা আগে করো’না টেস্ট করানো এবং তার রিপোর্ট সঙ্গে রাখা বাধ্যতামূলক ছিল। এমনকি সেই রিপোর্ট সঙ্গে থাকলেও যু’ক্তরাজ্যে পৌঁছানোর পর বিমানবন্দরে করো’না টেস্ট করাতে হতো বিদেশি যাত্রীদের।

কিন্তু সরকারি ঘোষণা অনুযায়ী, এখন থেকে আর এই ক্লান্তিকর প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে না বাইরের দেশের কোনো যাত্রীকে। শুক্রবার ভোর চারটা থেকে দেশটিতে কার্যকর করা হয়েছে এই নিয়ম।

টিকা না নেওয়া যাত্রীদের জন্য আগেই করো’না টেস্ট করানো বিষয়ক বাধ্যবাধকতা শিথিল করেছিল ব্রিটেনের সরকার। এবার সব যাত্রীর জন্যই প্রযোজ্য হলো এক নিয়ম।

যু’ক্তরাজ্যের বিমান পরিষেবা বিষয়ক মন্ত্রী রবার্ট কোর্টস বলেন, ‘করো’নার দৈনিক সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে টিকাদান কর্মসূচি, করো’না টেস্টসহ যা যা করার দরকার— তার সবই আম’রা করেছি এবং মহামা’রির দুই বছর পেরোনোর পর এখন আম’রা উপলব্ধি করতে পারছি যে, ভ্রমণের ক্ষেত্রে আর আমলাতান্ত্রিক কোনো বিধিনিষেধের প্রয়োজন নেই।’

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করো’নায় আ’ক্রান্ত রোগী শনাক্ত হয়। করো’নায় প্রথম মৃ’ত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অ’ত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রা’ণঘাতী এই ভাই’রাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মা’র্চ করো’নাকে মহামা’রি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

এই ঘোষণার পরই বিশ্বের বেশিরভাগ দেশের মতো বিদেশী যাত্রীদের জন্য সীমান্ত বন্ধ করেছিল যু’ক্তরাজ্য এবং এই নিষেধাজ্ঞা কার্যকর ছিল দীর্ঘদিন। পরে গত বছর থেকে সীমান্ত খোলা হলেও যু’ক্তরাজ্যে যেতে ইচ্ছুক বিদেশি যাত্রীদেরকে ফ্লাইটে ওঠার ৭২ ঘণ্টা আগে এবং যু’ক্তরাজ্যে পৌঁছানোর পর বিমানবন্দরে— দু’বার করো’না টেস্ট করাতে হতো।

অবশ্য ব্রিটেনে যে সংক্রমণ পরিস্থিতির কাঙ্ক্ষিত উন্নতি হয়েছে, এমন নয়। বৃহস্পতিবারও দেশটিতে করো’না পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৮৯ হাজার ৭১৭ জন এবং এই রোগে মৃ’ত্যু হয়েছে ১৩৮ জনের। এছাড়া মহামা’রির দু্ই বছরে দেশটিতে করো’নায় আ’ক্রান্ত হয়েছেন মোট ২ কোটি ১ হাজার ৬২৭ জন এবং মা’রা গেছেন মোট ১ লাখ ৬৩ হাজার ৩৮৬ জন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: