সর্বশেষ আপডেট : ৫৬ মিনিট ৪৫ সেকেন্ড আগে
শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

তেলের দাম কমাতে সৌদি ও আরব আমিরাতের দ্বারস্থ যু’ক্তরাষ্ট্র

ইউক্রেনে রুশ হা’মলা শুরু হওয়ার পর তেলের দাম কেবল বাড়ছেই। এই পরিস্থিতিতে তেলের দামে লাগাম পরাতে মা’র্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নাকি সৌদি ও সংযু’ক্ত আরব আমিরাতের নেতাদের সঙ্গে বৈঠকের আহ্বান জানিয়ে প্রত্যাখ্যাত হয়েছেন!

ওয়াল স্ট্রিট জার্নালের তথ্যানুসারে, সৌদি আরবের সিংহাসনের উত্তরাধিকারী যুবরাজ মোহাম্ম’দ বিন সালমান ও সংযু’ক্ত আরব আমিরাতের উত্তরাধিকারী যুবরাজ শেখ মোহাম্ম’দ বিন জায়েদ আল নাহিয়ান যু’ক্তরাষ্ট্রের বৈঠকের আহ্বানে সাড়া দেননি।

এর আগে গত সপ্তাহে ওপেক ও সহযোগী দেশগুলো তেলের দাম কমাতে পশ্চিমা দেশগুলোর উৎপাদন বৃদ্ধির আহ্বানে সাড়া দেয়নি। যু’ক্তরাষ্ট্র এখন তেলের জন্য রাশিয়ার ওপর অ’তটা নির্ভরশীল না হলেও রুশ তেল আম’দানি নিষিদ্ধ করেছে। এরপর তারা মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে আলোচনার চেষ্টা চালায়।

এই বাস্তবতায় তেলের বিকল্প উৎসের খোঁজে হন্যে হয়ে ঘুরছে মা’র্কিন যু’ক্তরাষ্ট্র। এই পরিস্থিতিতে অনেক বছর পর লাতিন আ’মেরিকার তেলসমৃদ্ধ দেশ ভেনেজুয়েলার সঙ্গে কূটনৈতিক যোগাযোগ চালু করেছে।

জানা যায়, বিশ্বের বৃহত্তম তেলের ভান্ডার ভেনেজুয়েলায়। তাদের সঙ্গে মা’র্কিন যু’ক্তরাষ্ট্রের আলোচনা ফলপ্রসূ হওয়ার ইঙ্গিতও মিলছে। ইতিমধ্যে তারা মা’র্কিন নাগরিককে কারাগার থেকে মুক্তি দিয়েছে। শিগগিরই তেল উৎপাদন বৃদ্ধি করে মূল্যবৃদ্ধির লাগাম টেনে ধরবে বলে জানা গেছে।

এদিকে জো বাইডেন মা’র্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর উপসাগরীয় অঞ্চল নিয়ে তাঁর নীতির কারণে সৌদি আরবের সঙ্গে স’ম্পর্ক শীতল হয়েছে। যেসব বিষয় নিয়ে সৌদি আরবের সঙ্গে যু’ক্তরাষ্ট্রের স’ম্পর্ক শীতল হয়েছে সেগুলো হলো, ই’রানের সঙ্গে পরমাণু চুক্তির পুনরুজ্জীবন, ইয়েমেনে সৌদি আগ্রাসনে যু’ক্তরাষ্ট্রের সহায়তা না করা, হুতি বিদ্রোহীদের স’ন্ত্রাসী গোষ্ঠীর আখ্যা না দেওয়া, সৌদি আরবের বেসাম’রিক পরমাণু চুক্তিতে সম’র্থন না দেওয়া ও যুবরাজ সালমানকে সাংবাদিক খাসোগি হ’ত্যা মা’মলা থেকে রেহাই দেওয়া।

নির্বাচনী প্রচারণায় জো বাইডেন সৌদি আরবকে অস্পৃশ্য রাষ্ট্র হিসেবে আখ্যা দিয়ে বলেছিলেন, তাদের ভালো হওয়ার লক্ষণ নেই বললেই চলে।

এদিকে মা’র্কিন যু’ক্তরাষ্ট্রে নিযু’ক্ত সংযু’ক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ইউসুফ আল ওতাবিয়া দ্য গার্ডিয়ানকে বলেছেন, আরব আমিরাতের সঙ্গে যু’ক্তরাষ্ট্রের স’ম্পর্কে ফাটল ধরেছে। তিনি আরও বলেন, ‘আমাদের স’ম্পর্ক এখন এক পরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে।

তবে আমা’র বিশ্বা’স, এখান থেকে বেরিয়ে আসার পথ তৈরি হবে এবং আম’রা ভালো জায়গায় উপনীত হব।’

মধ্যপ্রাচ্যের এই দুই দেশ তেলের বাজারের বড় খেলোয়াড় হিসেবে পরিচিত। তারা বাজারে তেল ছেড়ে দাম নিয়ন্ত্রণের ক্ষমতা রাখে।

তবে যুবরাজ সালমানের সঙ্গে কথা না হলেও তাঁর ৮৬ বছর বয়সী পিতা বাদশাহ সালমানের সঙ্গে কথা বলেছেন বাইডেন। এ সময় তাঁরা নিজেদের কৌশলগত ও অর্থনৈতিক অংশীদার হিসেবে অ’ভিহিত করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: