আন্তর্জাতিক

রাশিয়ার সব সৈন্য প্রত্যাহার ও যুদ্ধবিরতি চায় ইউক্রেন

সব রাশিয়ান সৈন্যকে প্রত্যাহার এবং অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছে ইউক্রেন। সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেলারুশিয়ান সীমান্তে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনা শুরু করার সময় ইউক্রেনীয় প্রেসিডেন্ট কার্যালয়ের এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

প্রতিনিধি দলে বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা রয়েছেন, তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নেই।

বেলারুশের গোমেলে চলছে রাশিয়া-ইউক্রেনের শান্তি আলোচনা। এর মধ্যেই ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভে রাশিয়ার প্রচণ্ড গোলাবর্ষণে কয়েক ডজন বেসামরিক লোক নিহত এবং শতাধিক লোক আহত হয়েছেন বলে জানিয়েছেন ইউক্রেনের কর্মকর্তারা। খবর বিবিসির।

কিয়েভের স্বরাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা আন্তন হেরাশচেঙ্কো ফেসবুকে লেখেন, মস্কোর সেনারা আবাসিক এলাকায় গ্র্যাড ক্ষেপণাস্ত্র দিয়ে বোমাবর্ষণ করেছে। এতে কয়েকজন নিহত এবং শত শত লোক আহত হয়েছেন।

তিনি লেখেন, পুরো বিশ্বকে এই ভয়াবহতা দেখতে হবে।

এখন পর্যন্ত এই যুদ্ধে ঠিক কতজন বেসামরিক লোক নিহত হয়েছে, তা এই পর্যায়ে বলা সম্ভব নয়।

জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান মিশেল ব্যাচেলেট বলেন, রুশ হামলায় অন্তত ১০২ জন বেসামরিক লোক নিহত হয়েছে এবং আরও ৩০৪ জন আহত হয়েছে।

তিনি বলেন, এই বেসামরিক নাগরিকদের বেশিরভাগই বিস্ফোরক অস্ত্রের আঘাতে নিহত হয়েছে, এর মধ্যে রয়েছে ভারী কামান এবং রকেট সিস্টেম থেকে গোলাবর্ষণ এবং বিমান হামলা। তবে বাস্তবে এই পরিসংখ্যান যথেষ্ট বেশি হবে বলে আমি আশঙ্কা করছি।

এর আগে রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য ইউক্রেনের কর্মকর্তারা ইউক্রেন-বেলারুশ সীমান্তে এসে পৌঁছেন।

অভিযান শুরুর দীর্ঘ পাঁচ দিন পর আলোচনায় বসল রাশিয়া ও ইউক্রেন।

এদিকে, অভিযানের পঞ্চম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে খারকিভে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া দেশটির শহর চেরনিহাইভের একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন বলে জানা গেছে। এ ছাড়া রাশিয়ার ৫ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

সাম্প্রতিক সংবাদ

  • প্রবাস

স্পেনে বাংলাদেশি যুবকের রহস্যজনক মৃত্যু

৯ আগষ্ট ২০২২, ১:৪৫ অপরাহ্ন
  • সিলেট

সিলেটে ইয়াবা ‘ডিলার’ গ্রেফতার, ৫৭৭৫ পিস জব্দ

৯ আগষ্ট ২০২২, ১১:৩৩ পূর্বাহ্ন