সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
বুধবার, ২৯ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটের ‘গোয়ালগাদ্দা’ শিম যাচ্ছে বিদেশে

সিলেটের ‘গোয়ালগাদ্দা’ শিম দেশ-বিদেশে প্রসিদ্ধ। এই জাতের শিম লন্ডন, আ’মেরিকাসহ ইউরোপের বিভিন্ন দেশে রফতানি হচ্ছে।

লন্ডনে বসবাসরত সিলেটের সৈয়দ নিয়াজ হক জানান, লন্ডনের বাজারে বিশেষ করে বাঙালি অধ্যুষিত এলাকায় গোয়ালগাদ্দা শিমের প্রচুর চাহিদা রয়েছে। এই শিম প্রতি কেজি ৪-৫ পাউন্ডে বিক্রি হয়।

সবজি ব্যবসায়ী আবুল ফজল জানান, প্রতি হাটবারে গো’লাপগঞ্জ বাজার থেকে ১ হাজার থেকে ১ হাজার ২০০ কেজি শিম এজেন্সির মাধ্যমে ঢাকায় পাঠান তিনি। সেখান থেকে শিমগুলো দেশের বাইরে রফতানি হয়। আরও কয়েকজন এখান থেকে শিম কিনে ঢাকায় পাঠান। পরে সেগুলো বিদেশে যায়।

গো’লাপগঞ্জ উপজে’লার লক্ষণাবন্দ ইউনিয়নের বিদাইটিকর গ্রামের আনোয়ার হোসেন জানান, তিনি ৭ বিঘা জমিতে এবার শিম চাষ করেছেন। ফলনও ভাল হয়েছে। ধানের চেয়ে শিম চাষ লাভজনক। এই শিম সারাবছর চাষ করা যায়।তাই এখানকার কৃষকরা শিম চাষে ঝুঁকছেন।

‘গোয়ালগাদ্দা’ শিমটি দেখতে একটু বড় ও চেপটা। খেতে অ’ত্যন্ত সুস্বাদু। পুষ্টিগুণও বেশি। বেলে ও দোআঁশ মাটিতে শিমের ফলন ভালো হয়। প্রবাসী অধ্যুষিত সিলেটের বিভিন্ন এলাকায় এই শিম ব্যাপক হারে চাষ হচ্ছে।

গো’লাপগঞ্জ উপজে’লা কৃষি কর্মক’র্তা মোহাম্ম’দ আনিছুজ্জামান ইত্তেফাককে জানান, সিলেটর গোয়ালগাদ্দা শিম ইউরোপে যাচ্ছে। আনছে প্রচুর বৈদেশিক মুদ্রা। বীজ বপনের ৫০-৫৫ দিনের মধ্যে ঘরে ফলন তোলা সম্ভব। গো’লাপগঞ্জ উপজে’লায় ১ হাজার ৫০ হেক্টর জমিতে এবার শিম চাষ হয়েছে। ফলনও ভালো হয়েছে। একেকজন কৃষক চার থেকে পাঁচ বিঘা জমিতে শিমের চাষ করেছেন। প্রতি সপ্তাহে তারা ৪০০ থেকে ৬০০ কেজি শিম বিক্রি করেন। স্থানীয় বাজারে বিক্রি করা হয় এসব শিম। সেখান থেকে পাইকাররা শিম কিনে বিদেশে রফতানি করেন।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের প্রধান গবেষক প্রফেসর ড. মো. শহীদুল ইস’লাম জানান, এই শিম এক সময় শীতের ফসল ছিল। কিন্তু এখন সব মৌসুমেই চাষ সম্ভব। সারাবছর চাষ উপযোগী সিকৃবি শিম-১, সিকৃবি শিম-২, বারি শিম-১, গোয়ালগাদ্দা শিমসহ ফরাস বিচি ও বরবটির জাত উদ্ভাবন করা হয়েছে। এসব জাতের মাধ্যমে কৃষকরা তাদের জীবনমান উন্নত করতে পারবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: