সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৯ সেকেন্ড আগে
রবিবার, ২৬ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

স্কলারশিপ দিচ্ছে স্কটল্যান্ড, বাংলাদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন

ইতিহাস ও বিপুল প্রাকৃতিক সৌন্দর্যের ভাণ্ডার সমৃদ্ধ এক দেশ স্কটল্যান্ড। দ্বীপকেন্দ্রিক এই দেশটিতে সরকার স্বীকৃত ৬ টি শহর রয়েছে। এগুলো হলো এডিনবরা, গ্লাসগো, অ্যাবারডিন, ইনভা’রনেস, ডান্ডি এবং স্টারলিং।

পৃথিবীর প্রাচীণতম বৃক্ষের অবস্থান রয়েছে এই স্কটল্যান্ডেই। পার্থশায়ারে অবস্থিত গাছটির নাম ফরটিঙ্গাল ইয়েউ, গাছটির বয়স আনুমানিক দুই থেকে তিন হাজার বছর। সবচেয়ে জনপ্রিয় খাবার হলো হ্যাগিস। ভেড়ার হৃদপিণ্ড, যকৃত ও ফুসফুস নিয়ে অনেক দিন যাবত সংরক্ষিত পাকস্থলীর সাথে একসঙ্গে সেদ্ধ করে এ খাবারটি প্রস্তুত করা হয়। স্কটল্যান্ডের মোট উপকূলের দৈর্ঘ্য ৬ হাজার ১৯০ কিলোমিটার, ইংল্যান্ডের তুলনায় যা প্রায় তিন গুণ!

পড়াশোনায় ক্ষেত্রে দেশটিতে বিদেশি শিক্ষার্থীদের আগ্রহ রয়েছে। বিশেষ করে যাদের স্নাতকোত্তর গবেষণায় আগ্রহ রয়েছে, তাদের জন্য ক্রমবর্ধমান জনপ্রিয় গন্তব্য। স্কটিশ বিশ্ববিদ্যালয়গুলোয় ফুলটাইম মাস্টার্স ও পিএইচডি ডিগ্রিধারী ৫৮ শতাংশ শিক্ষার্থী দেশের বাইরে থেকে আসেন। স্কটল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে বিপুল পরিমাণে উদ্ভাবনী গবেষণা হয়। এখানকার বিশ্ববিদ্যালয়গুলো কর্মক্ষেত্রের জন্য প্রস্তুত এমন উচ্চ দক্ষ স্নাতক তৈরিতে প্রচুর জো’র দেয়।

স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে স্কটল্যান্ডের ডান্ডি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশি শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। ‘গ্রেট স্কলারশিপ’-এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের ১০ হাজার পাউন্ড দেওয়া হবে। এই স্কলারশিপে ডান্ডি বিশ্ববিদ্যালয়, ব্রিটিশ সরকার এবং ব্রিটিশ কাউন্সিল অর্থায়ন করবে। মোট ১ বছরের জন্য এই স্কলারশিপ দেওয়া হবে। ডান্ডি বিশ্ববিদ্যালয় স্কটল্যান্ডের ডান্ডিতে অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি ১৮৮১ সালে বিশ্ববিদ্যালয় কলেজ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। দন্তচিকিৎসা এবং নার্সিং থেকে শুরু করে মানবিক ও সামাজিক বিজ্ঞানের মতো শাখাগুলো জুড়ে একটি স’ম্পর্কিত গবেষণাকেন্দ্রসহ নয়টি ভিন্ন স্কুলে কোর্সগুলো সম্পন্ন করা যেতে পারে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য প্রশাসন এবং সহায়তা সংস্থান প্রদানের জন্য একটি পেশাদার পরিষেবা সংস্থাও বজায় রাখে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: