সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
বুধবার, ২৯ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

৩৬৫ দিন হল খোলা চান শাবির শিক্ষার্থীরা

শাহ’জালাল বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) পু’লিশের হা’মলায় আ’হত সজল কুন্ডুর জন্য ১ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে শিক্ষামন্ত্রীর কাছে ১৩টি দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) রাতে সংবাদ সম্মেলনে এই দাবি করেন শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, দ্রুততম সময়ে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদকে তার পদ থেকে অ’পসারণ করে একজন গবেষণা মনা, শিক্ষাবিদ ও অবিতর্কিত ব্যক্তিকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া, প্রশাসনিক পদে যোগ্য ব্যক্তিদের নিয়োগ দেওয়া, অবিলম্বে শিক্ষার্থীদের ওপর দায়েরকৃত হয়’রানিমূলক মা’মলাগুলো তুলে নিতে হবে, শিক্ষার্থীদের সকল অনলাইন লেনদেনের একাউন্ট অবিলম্বে খুলে দিতে হবে, পু’লিশি হা’মলার শিকার শিক্ষার্থী সজল কুন্ডুকে এককালীন ১ কোটি টাকা ক্ষতিপূরণ দিয়ে তাকে তার যোগ্যতা অনুযায়ী অন্তত ৯ম গ্রেডের স্থায়ী সরকারি চাকুরি দিতে হবে।

শিক্ষার্থীদের প্রস্তাবনার মধ্যে রয়েছে, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর অভ্যন্তরীন বার্ষিক বাজেটের কমপক্ষে ৩০% গবেষণা খাতে বরাদ্দ করতে হবে, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নূন্যতম যোগ্যতা পিএইচডি ডিগ্রীতে উন্নিত করতে হবে, শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যে বিভাগে শিক্ষক নিয়োগ দেওয়া হবে সে বিভাগের শিক্ষার্থীদের সাথে নির্দিষ্ট সংখ্যক ডেমো ক্লাস নিতে হবে। শিক্ষার্থীদের কাছ থেকে নূন্যতম এভালুয়েশন মা’র্ক অর্জন করলেই তাদের নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে, নিয়োগকৃত শিক্ষকদের কাজে যোগ দেওয়ার আগে একটা আবশ্যিক ট্রেনিং দেওয়ার ব্যবস্থা করতে হবে, সমগ্র বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষার খাতা মূল্যায়নে গো’পনীয় কোড ব্যবস্থা চালু করতে হবে। যেন শিক্ষার্থীদের কারো পরিচয় জেনে বৈষম্যমূলক মূল্যায়ন করতে না পারেন। বিশ্ববিদ্যালয়গুলোতে পু’লিশের জন্য সকল স্থায়ী স্থাপনা অ’পসারণ করতে হবে, বিশ্ববিদ্যালয়ের সকল আবাসিক হলগুলোকে বছরের ৩৬৫ দিনই সকল সুযোগ সুবিধাসহ খোলা রাখতে হবে। বিশ্ববিদ্যালয়ের সকল উন্নয়নমূলক কাজের পরিকল্পনা সকলের জন্য উন্মুক্ত করে দিতে হবে এবং এসকল কর্মকা’ন্ডে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের মতামতকে অগ্রাধিকার দিতে হবে। অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে প্রয়োজনে উন্মুক্ত স্থাপত্য প্রতিযোগীতার ব্যবস্থা করতে হবে।

এদিকে আ’ন্দোলনরত শিক্ষার্থী ইয়াছির সরকার বলেন, শিক্ষামন্ত্রী আমাদের দাবিগুলো নিয়ে আশ্বস্থ করেছেন। বিশ্ববিদ্যালয় খুললে ২ থেকে ৩ কার্য দিবসের মধ্যে আমাদের দাবিগুলো পূরণ করবেন বলে আশ্বা’স দিয়েছেন।

আ’ন্দোলন চালিয়ে যাবেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষামন্ত্রী যেহেতু আমাদের কথা দিয়েছেন, সেহেতু শনিবার বিকেল ৪টা পর্যন্ত আ’ন্দোলন স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উপাচার্যের পদত্যাগের বিষয়ে তাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, শিক্ষামন্ত্রী বলেছেন উপাচার্য নিয়োগ বা অ’পসারণ যেহেতু বিশ্ববিদ্যালয়ের আচার্যের এখতিয়ার ভুক্ত সেহেতু এ বিষয়নি তিনি (শিক্ষামন্ত্রী) আচার্যের কাছে গিয়ে এ দাবি পৌঁছে দিবেন। এরপর তিনি এ বিষয়ে সিদ্ধান্ত নিবেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: