সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
বুধবার, ২৯ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

দেশে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি হচ্ছে যেসব জেলায়

করো’নাভাই’রাসের সংক্রমণ নিয়ে গতকাল সোমবার ৩১ জনের মৃ’ত্যু হয়েছে। একই সময়ে করো’নাভাই’রাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১৩ হাজার ৫০১ জনের শরীরে। রবিবার (৩০ জানুয়ারী) এ সংখ্যা ছিল ৩৪। আগের দিন সংক্রমণ শনাক্ত হয় ১২ হাজার ১৮৩ জনের শরীরে। স্বাস্থ্য অধিদফতরের অ’তিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত করো’নাভাই’রাস সংক্রান্ত নিয়মিত বি’জ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

করো’নাভাই’রাসে আ’ক্রান্ত রোগী শনাক্তের হারের দিক দিয়ে সবচেয়ে ঝুঁ’কিপূর্ণ হচ্ছে দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জে’লা। এ অঞ্চলের রংপুর বিভাগের কয়েকটি জে’লায় গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ৫০ শতাংশের বেশি। রোগী শনাক্তের হার বিবেচনায় সবচেয়ে ঝুঁ’কিপূর্ণ জে’লা ঠাকুরগাঁও। এই জে’লায় শনাক্তের হার ৬৭ শতাংশ।

এছাড়া রংপুরে নতুন রোগী শনাক্তের হার ৬২ শতাংশ, পঞ্চগড়ে ৫৪ শতাংশ, দিনাজপুরে ৫০ শতাংশ। রোগী শনাক্তের দিক থেকে সবচেয়ে ঝুঁ’কিপূর্ণ জে’লাগুলোর আরও রয়েছে রাজশাহী (৬২%), নওগাঁ (৫২%), বাগেরহাট (৫৪%), দিনাজপুর (৫০%) গাজীপুর (৫৭%), রাজবাড়ী (৫০%), বান্দরবান (৫০%)। এছাড়াও নাটোর, নীলফামা’রী, কুড়িগ্রাম, গাইবান্ধা, মেহেরপুর, চাঁপাইনবাবগঞ্জ, রাঙ্গামাটি, চাঁদপুর, শরীয়তপুর, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, সুনামগঞ্জ এবং হবিগঞ্জে ৪০ শতাংশের ওপরে নতুন রোগী শনাক্ত হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৫টি ল্যাবে করো’নাভাই’রাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ২৮৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আর নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৫ হাজার ৩৫৮টি। গতকাল পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৪ লাখ ৭৮ হাজার ৬৮২টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৪ লাখ ৭৩ হাজার ৫১১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪০ লাখ ৫ হাজার ১৭১টি।

গত রবিবার দেশে ১২ হাজার ১৮৩ জনের শরীরে করো’না সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ১৩ হাজার ৫০১। এ নিয়ে দেশে ১৭ লাখ ৯৮ হাজার ৮৩৩ জনের শরীরে করো’নাভাই’রাসের সংক্রমণ শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও বেড়েছে। আগের দিন এ হার ছিল ২৮ দশমিক ৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ২৯ দশমিক ৭৭ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৪২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করো’না রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করো’না থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২ হাজার ১৬৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৫৬৮ জন। এ নিয়ে দেশে করো’না আ’ক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৬৮ হাজার ২১৩ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ১৮ শতাংশ।

গত রবিবার করো’নাভাই’রাসের সংক্রমণ নিয়ে ৩৪ জনের মৃ’ত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় মা’রা গেছেন ৩১ জন। এ নিয়ে দেশে করো’নাভাই’রাসের সংক্রমণ নিয়ে মোট মৃ’ত্যু হলো ২৮ হাজার ৩৯৪ জনের। সংক্রমণ বিবেচনায় মৃ’ত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করো’নায় মৃ’ত এ ৩১ জনের মধ্যে ২০ জন পুরুষ, বাকি ১১ জন নারী। তাদের মধ্যে ২৬ জন সরকারি ও পাঁচজন বেসরকারি হাসপাতা’লে চিকিৎসাধীন অবস্থায় মা’রা গেছেন।

গতকাল যারা করো’না সংক্রমণ নিয়ে মা’রা গেছেন তাদের মধ্যে ১৬ জনই ঢাকা বিভাগের। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচজন খুলনা বিভাগে এবং তৃতীয় সর্বোচ্চ তিনজন করে মা’রা গেছেন রংপুর ও ময়মনসিংহ বিভাগে। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে দুজন এবং রাজশাহী ও সিলেট বিভাগে একজন করে মা’রা গেছেন।

করো’না সংক্রমণ নিয়ে মৃ’তদের মধ্যে সর্বোচ্চ সাতজনের বয়স ৭১ থেকে ৮০ বছর। ৮১ থেকে ৯০ বছর বয়সী মা’রা গেছেন ছয়জন। এ ছাড়া ৫১ থেকে ৬০ এবং ৬১ থেকে ৭০ বছর বয়সী পাঁচজন করে মা’রা গেছেন। এর বাইরে ২১ থেকে ৩০, ৪১ থেকে ৫০ ও ৯১ থেকে ১০০ বছর বয়সী দুজন করে মা’রা গেছেন। আর একজন করে মৃ’ত্যু হয়েছে ১১ থেকে ২০ ও ৩১ থেকে ৪০ বছর বয়সীদের মধ্য থেকে।

মন্ত্রিপরিষদ সচিবসহ কেবিনেটের ৬৩ জন করো’নায় আ’ক্রান্ত-

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইস’লাম করো’নাভাই’রাসে আ’ক্রান্ত হয়েছেন। গত বুধবার করো’না আ’ক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিবের একান্ত সচিব (পিএস) মাহমুদ ইবনে কাসেম। গতকাল সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

মাহমুদ ইবনে কাসেম বলেন, স্যার (মন্ত্রিপরিষদ সচিব) করো’না আ’ক্রান্ত হয়ে বাসায় রয়েছেন। তিনি বাসায় থেকেই চিকিৎসা নিচ্ছেন। তিনি শারীরিকভাবে ভালো আছেন। গত বুধবার স্যারের করো’না শনাক্ত হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের আরও অনেক কর্মক’র্তা-কর্মচারী করো’নায় আ’ক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। একজন কর্মক’র্তা জানান, সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের ৬৩ জনের মতো কর্মক’র্তা-কর্মচারী করো’নায় আ’ক্রান্ত হয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: