সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
শুক্রবার, ২০ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বি’ক্ষোভে উত্তাল শাবি, হলে হলে শিক্ষার্থীদের তালা, উপাচার্যের পদত্যাগ দাবী

শাহ’জালাল বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চলছে প্রতিবাদী বি’ক্ষোভ মিছিল। আ’ন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর পু’লিশের লা’ঠিচার্জ, রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড নিক্ষেপের ঘটনার প্রতিবাদে হলে ক্যাম্পাসের গোল চত্বরে অবস্থান করছেন সাধারণ শিক্ষার্থীরা। একই সঙ্গে অনির্দিষ্ট’কালের জন্য বন্ধ ঘোষণা প্রত্যাখ্যান করে উপাচার্যের পদত্যাগের দাবি তুলেছেন তারা।

এদিকে, সকাল থেকেই পুরো ক্যাম্পাসে স্লোগান দিতে শোনা যায় শিক্ষার্থীদের। আ’ন্দোলনরত শিক্ষার্থীরা বিভিন্ন হলে তালা লাগিয়ে দিয়েছেন। হলগুলো এখন শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে।

সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীরা একযোগে শাবির বঙ্গবন্ধু হল, সৈয়দ মুজতবা আলী হল, প্রথম ছা’ত্রী হল ও বেগম সিরাজুন্নেসা চৌধুরী (দ্বিতীয় ছা’ত্রী হল) হলে তালা লাগিয়ে দেন। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা শাহপরান হলের সামনে অবস্থান নিয়ে বি’ক্ষোভ করছেন। শাবিপ্রবি প্রশাসনের কাউকেই হলে ঢুকতে দেওয়া হচ্ছে না।

অন্যদিকে, শাবি শিক্ষার্থীদের ওপর হা’মলা ও সং’ঘর্ষের ঘটনায় ৮ সদস্যের ত’দন্ত কমিটি গঠন করা হয়েছে। গণিত বিভাগের অধ্যাপক ড. রাশেদ তালুকদারকে কমিটির প্রধান করা হয়েছে।

শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘রবিবারের ঘটনা খতিয়ে দেখতে এই কমিটি করা হয়েছে। দ্রুত কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।’

এর আগে, গতকাল রাতে শাবি অনির্দিষ্ট’কালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। আজ দুপুর ১২টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয় শিক্ষার্থীদের। কিন্তু সিংহভাগ শিক্ষার্থীই এই নির্দেশনা প্রত্যাখ্যান করেছেন। তারা কাল রাত থেকেই দফায় দফায় বি’ক্ষোভ করছেন। আজ সোমবার সকাল থেকে উত্তাল রয়েছে শাবি। পরিস্থিতির দিকে বিপুল সংখ্যক পু’লিশ সদস্য কড়া নজরদারি করছেন।

জানা গেছে, গত বৃহস্পতিবার রাতে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্টের সঙ্গে শিক্ষার্থীদের বাগবিতাণ্ডা হয়। শিক্ষার্থীরা প্রভোস্টের বি’রুদ্ধে অসদাচরণের অ’ভিযোগ তুলেন। এ নিয়ে শনিবারও আ’ন্দোলন চালিয়ে যান শিক্ষার্থীরা। ওইদিন শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হা’মলার অ’ভিযোগ ওঠে। হল প্রভোস্টের পদত্যাগ দাবিসহ তিন দফা দাবি এবং ছাত্রলীগের হা’মলার প্রতিবাদে গতকাল রবিবার ফের উত্তাল হয়ে ওঠে শাবি ক্যাম্পাস।

গতকাল বেলা আড়াইটার দিকে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ নিজের কার্যালয় থেকে বাসভবনে যাওয়ার পথে আ’ন্দোলনকারীরা উপাচার্যকে ঘিরে ধরে। পরে উপাচার্য এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে অবস্থান নেন। এসময় শিক্ষার্থীরা উপাচার্যকে অব’রুদ্ধ করে তালা লাগিয়ে দেন। বিকাল ৪টার দিকে শতাধিক পু’লিশ ক্যাম্পাসে অবস্থান নেন। এসময় শিক্ষার্থীরা ‘ক্যাম্পাসে পু’লিশ কেন, প্রশাসন জবাব চাই’ ‘পু’লিশ তুমি বাসায় যাও, আমা’র ক্যাম্পাস ছেড়ে দাও’ স্লোগান দিতে থাকেন। বিকাল সোয়া ৫টার দিকে অব’রুদ্ধ ভিসিকে উ’দ্ধার করতে অ্যাকশনে যায় পু’লিশ। এসময় শিক্ষার্থীরা বাধা দিলে পু’লিশ লা’ঠিচার্জ, সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের সরিয়ে উপাচার্যকে মুক্ত করে তার বাসভবনে পৌঁছে দেয়। পু’লিশের লা’ঠিচার্জে আ’ন্দোলনরত শিক্ষার্থী, শিক্ষক, কর্মক’র্তাসহ অর্ধশতাধিক আ’হত হন। পু’লিশের পক্ষ থেকে দাবি করা হয়, হা’মলায় তাদের ১০ সদস্য আ’হত হয়েছেন।

এদিকে, অব’রুদ্ধ পরিস্থিতি মুক্ত হয়ে জরুরি সিন্ডিকেট সভা আহ্বান করেন উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ। সভা শেষে উপাচার্য সাংবাদিকদের জানান, উদ্ভূত পরিস্থিতিতে অনির্দিষ্ট’কালের জন্য শাবি বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট পদ থেকে সহযোগী অধ্যাপক জাফরিন আহমেদ অ’সুস্থতার কারণে পদত্যাগ করেছেন। এ পদে অধ্যাপক ড. নাজিয়া চৌধুরীকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: