সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

‘চা শ্রমিক নারী ও তাদের পরিবারের সামাজিক সুরক্ষা বৃদ্ধিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে’

দেশের অন্যতম অর্থকরী ফসল চা উৎপাদনে নিয়োজিত শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার উদ্যোগে নানা কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে। এর ফলে তাদের জীবন-যাপনে ইতিবাচক পরিবর্তন এসেছে।

তবে এখনও তারা পিছিয়ে রয়েছে। বিশেষ করে চা শ্রমিক নারী ও শিশুদের উন্নয়নে আরও অনেক কাজ করতে হবে। এজন্য সরকারি ও বেসরকারি সংস্থাগুলো সম্মিলিতভাবে কাজ করলে চা শ্রমিক নারী ও তাদের পরিবারের সামাজিক সুরক্ষা বৃদ্ধিতে সহায়ক হবে।

সোমবার (২৭ ডিসেম্বর) ‘সিলেট বিভাগের নারী চা শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের সামাজিক সুরক্ষা বৃদ্ধি’ শীর্ষক প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে অনুষ্ঠিত কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। সিলেট জেলা ইপিআই ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত।

জাতীয় পর্যায়ের স্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) এর আয়োজনে কর্মশালায় জানানো হয়, জাতিসংঘ জনসংখ্যা তহবিল (UNFPA) এর সহযোগিতায় সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ (CIPRB) এর মাধ্যমে UN Joint SDG  Programme এর আওতায় সিলেট বিভাগের ২৫টি বাগানে চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও তাদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে নানারকম কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় ‘সিলেট বিভাগের নারী চা শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের সামাজিক সুরক্ষা বৃদ্ধি’ শীর্ষক প্রকল্পের আওতায় স্টেকহোল্ডারদের নিয়ে এই কর্মশালার আয়োজন।

কর্মশালায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক কার্যালয়ের শ্রম পরিদর্শক (স্বাস্থ্য) মো. কাওছার আলী মীর, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবুল মনসুর আসজাদ, মেডিকেল অফিসার (ডিজিজকন্ট্রোল) ডা. মিজালুৎফুল বারী, দৈনিক দেশ রূপান্তরের সিলেট ব্যুরো চিফ ও দৈনিক উত্তরপূর্ব পত্রিকার বার্তা সম্পাদক ফখরুল ইসলাম, সিলেট জেলার লাক্কাতুরা, বুরজান, হাবিবনগর ও লালাখাল চা বাগানের ব্যবস্থাপকেরা, উপকারভোগীসহ ৩২ জন অংশীজন অংশগ্রহণ করেন।

কর্মশালায় সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত বলেন, স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগসহ চা বাগান সংশ্লিষ্ট সরকারি বিভিন্ন দপ্তর ও বেসরকারি সংস্থার সকলে মিলে সমন্বয়ের মাধ্যমে চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে কাজ করতে হবে। এতে সরকারি সংশ্লিষ্ট দপ্তর ও উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর সহযোগিতা প্রয়োজন।

মেডিকেল অফিসার (ডিজিজ কন্ট্রোল) ডা. মিজালুৎফুল বারীর সঞ্চালনায় কর্মশালায় মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করেন সিআইপিআরবি’র প্রকল্প সমন্বয়কারী মো. আলতাফুর রহমান। কর্মশালায় বিগত বছরের অগ্রগতি উপস্থাপন করা হয় এবং পরবর্তী সময়ের জন্য গুরুত্বপূর্ণ সুপারিশমালা অংশগ্রহনকারীদের পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য যে, জাতিসংঘের চারটি উন্নয়ন সহযোগী সংস্থা আন্তর্জাতিক শ্রমসংস্থা (আইএলও), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এবং জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা ইউনাইটেড নেশন (ইউএনউইমেন) এর সহযোগিতায় বাস্তবায়নাধীন প্রকল্পের মাধ্যমে চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও তাদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে নানারকম কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: