সর্বশেষ আপডেট : ১২ ঘন্টা আগে
রবিবার, ২৬ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

গ্রিস থেকে অনিয়মিত বাংলাদেশিদের ফেরত পাঠানো শুরু

গ্রিসে অ’ভিবাসনপ্রত্যাশী বাংলাদেশিদের নিজ দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। ২০১৬ সালের পর প্রথমবারের মতো অনিয়মিত বাংলাদেশি অ’ভিবাসীদের ফেরত পাঠাতে শুরু করেছে গ্রিস।

গত সোমবার একটি চার্টার্ড ফ্লাইটে ১৯ জন বাংলাদেশিকে ঢাকায় পাঠানো হয়েছে। এ নিয়ে খবর প্রকাশ করেছে দেশটির গণমাধ্যমগুলো। দীর্ঘ পাঁচ বছর পর গ্রিসে এমন সিদ্ধান্ত নেওয়ায় আতংকে দিন কা’টাচ্ছেন গ্রিসের বাংলাদেশি প্রবাসীরা।

ইনফোমাইগ্র্যান্টসের একটি প্রতিবেদন থেকে জানা যায়, সংশ্লিষ্ট দেশের সরকারের সহযোগিতায় পাঁচ বছর পর অনিয়মিত বাংলাদেশিদের একটি দলকে ফেরত পাঠিয়েছে গ্রিস। সোমবার গ্রিসের অ’ভিবাসী ও শরণার্থী-বিষয়ক মন্ত্রী নোতিস মিতারাচি নিজেই গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

এ বিষয়ে তিনি একাধিক টুইটও করেছেন। সোমবার রাতে এথেন্স বিমানবন্দরে একটি ফ্লাইটের সামনে দাঁড়িয়ে গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আন্তর্জাতিক সুরক্ষার আওতায় যারা নেই তাদের ফেরত পাঠাচ্ছে গ্রিস। আজ খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। পাঁচ বছর পর আম’রা আবারও বাধ্যতামূলকভাবে বাংলাদেশিদের ফেরত পাঠাচ্ছি।’

দেশটির গণমাধ্যম পলিটিসকিওস জানিয়েছে, এথেন্স বিমানবন্দর থেকে পোলিশ বিমান পরিবহন সংস্থা এন্টার এয়ারের একটি ফ্লাইটে বাংলাদেশিদের পাঠানো হয়। ইউরোপের বহিঃসীমান্ত রক্ষাকারী সংস্থা ফ্রনটেক্সের সমন্বয়ে গ্রিক ও অস্ট্রিয়ান সরকার যৌথভাবে এ উদ্যোগ নিয়েছে বলে উল্লেখ করেছে আরেক সংবাদমাধ্যম কাথিমেরিনি।

এদিকে ঢাকার একটি সূত্র জানিয়েছে, সোমবার গ্রিস ছাড়াও অস্ট্রিয়া থেকে একজন ও মাল্টা থেকে চারজন অনিয়মিত বাংলাদেশি অ’ভিবাসী ফেরত এসেছেন।

সমুদ্রপথে বিভিন্ন সময়ে তুরস্ক হয়ে অনেক বাংলাদেশি অ’ভিবাসনপ্রত্যাশী গ্রিসে এসেছেন। গত নভেম্বরের তথ্য অনুযায়ী, দেশটির কোস দ্বীপের আশ্রয়কেন্দ্রে থাকা অনিয়মিত অ’ভিবাসীর ৪০০ জনের মধ্যে ৫৬ জন ছিলেন বাংলাদেশি। এমন অ’ভিবাসনপ্রত্যাশী আছেন অন্য জায়গায়ও। তাদের নিজ দেশে ফেরত পাঠাতে তোড়জোড় চালাচ্ছে গ্রিস সরকার।

ইআরটিওয়ান নামের একটি গণমাধ্যমকে মিতারাচি বলেন, চলতি বছর এখন পর্যন্ত বিভিন্ন দেশের ১০ হাজার ৬২৩ জন অনিয়মিত অ’ভিবাসী স্বেচ্ছায় গ্রিস ছেড়েছেন বা জো’রপূর্বক তাদের ফেরত পাঠানো হয়েছে।

এ বিষয়ে গ্রিসের সঙ্গে বাংলাদেশের সহযোগিতামূলক স’ম্পর্কের উন্নতি হয়েছে বলেও জানান গ্রিক মন্ত্রী। চলতি বছর বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী গ্রিস সফরে আসেন। আগামী ফেব্রুয়ারিতে মিতারাচি ফিরতি সফরে বাংলাদেশে যাবেন বলে তাকে উদ্ধৃত করে জানিয়েছে গ্রিক সিটি টাইমস। অনিয়মিত অ’ভিবাসী ফেরত নিতে ঢাকা সহযোগিতা করায় বৈধ পথে বাংলাদেশ থেকে গ্রিসে মৌসুমী কর্মী আনার সুযোগ তৈরি হবে বলেও জানান তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: