সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৪৯ সেকেন্ড আগে
শনিবার, ২৫ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

প্রশাসনের শীর্ষ পর্যায়ে বড় ধরনের পরিবর্তন আনছে সরকার

বর্তমান সরকারের মেয়াদ আছে আর দুই বছর। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় এগিয়ে আসছে। এমন সময়ে প্রশাসনের শীর্ষ পর্যায়ে বড় ধরনের পরিবর্তন আনছে সরকার। এরই মধ্যে গতকাল সোমবার পাঁচজন অতিরিক্ত সচিবকে পদোন্নতি দিয়ে সচিব করে বিভিন্ন দপ্তরের দায়িত্ব দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ ছাড়া ছয়জন সচিবকে বদলি করে অন্য মন্ত্রণালয়, বিভাগ ও প্রতিষ্ঠানে দায়িত্ব দেওয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, সামনের নির্বাচনকে বিশেষ গুরুত্ব দিয়ে প্রশাসন সাজানো হচ্ছে। সরকারের ‘আস্থাভাজন’ কর্মকর্তাদের সচিব হিসেবে পদোন্নতি দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। চলতি মাস ও সামনের মাসে অনেক মন্ত্রণালয়ের সচিব অবসরে যাবেন। পদোন্নতি দিয়ে তাদের পদ পূরণ করা হবে। পাশাপাশি বেশ কয়েকজন বিভাগীয় কমিশনার বদল হবেন। অনেক জেলা প্রশাসকও নিয়োগ দেওয়া হবে।

গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশে সচিব পদে পদোন্নতি পেয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের পরিচালক মো. মাহবুব হোসেন। তাকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব করা হয়েছে। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মু. আবদুল হামিদ জমাদ্দারকে পদোন্নতি দিয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সচিব করা হয়েছে। এ ছাড়া রাজশাহীর বিভাগীয় কমিশনার মো. হুমায়ুন কবীরকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব এবং বরিশাল বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদলকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব করা হয়েছে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরীকে সচিব হিসেবে পদোন্নতি দিয়ে আগের পদেই রাখা হয়েছে।

অন্যদিকে ছয়জন সচিবকে বদলি করে অন্যত্র দায়িত্ব দেওয়া হয়েছে। এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনকে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলামকে কৃষি মন্ত্রণালয়ের সচিব, দুদকের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদারকে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সেতু বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীককে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর (সচিব) মো. মঞ্জুর হোসেনকে সেতু বিভাগের সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) রমেন্দ্রনাথ বিশ্বাসকে বিপিএটিসির রেক্টর হিসেবে বদলি করা হয়েছে।

সূত্র জানিয়েছে, চলতি ডিসেম্বরে জ্বালানি ও খনিজ, কৃষি ও রেলপথ মন্ত্রণালয়ের সচিবরা অবসরে যাবেন। জানুয়ারিতে যাবেন স্বাস্থ্য ও শিক্ষা, সরকারি কর্ম কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড, জননিরাপত্তা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব এবং ফেব্রুয়ারিতে অবসরে যাবেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব। গতকাল ১০টি পদে পদোন্নতি ও রদবদল হয়েছে, বাকিগুলোতেও নিয়োগ দেওয়ার জন্য সরকারের আস্থাভাজন কর্মকর্তাদের মন্ত্রণালয়ে সচিব পদে পদোন্নতি দেওয়া হবে। ইতোমধ্যে সম্ভাব্য সচিবদের বাছাই করেছে সরকার। বিশেষ করে যারা মাঠ প্রশাসনে ‘সাহসিকতা’ নিয়ে জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন এমন কর্মকর্তাদের বাছাই করা হয়েছে। বর্তমান সরকারের আমলে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের একান্ত সচিব ছিলেন এমন কর্মকর্তারা সচিব হওয়ার ক্ষেত্রে এগিয়ে আছেন।

জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, নিয়ম অনুযায়ী সচিব পদ শূন্য হওয়া সাপেক্ষে পদোন্নতি দেওয়া হয়। তাদের বাছাইয়ের জন্য সরকারের সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি) রয়েছে। সেই বোর্ডে সচিব পদে পদোন্নতির বিষয়টি বিবেচনা করে। এ ক্ষেত্রে যোগ্যতা, মেধা ও সততাকে অগ্রাধিকার দেওয়া হয়।

প্রতিমন্ত্রীর ভাষ্য, প্রশাসন ঢেলে সাজানোর লক্ষ্যে বিশেষ কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না। যারা যোগ্য তারাই পদোন্নতি পাচ্ছেন।

একাধিক সূত্র বলছে, আগামী বছরের প্রথমদিকে ২৪ ব্যাচের কর্মকর্তাদের মধ্য থেকে পুনরায় ডিসি পদায়ন শুরু হবে। ছাত্রজীবনে আওয়ামী লীগ সমর্থক ছিলেন ওই ব্যাচের (ডিসি ফিট লিস্টভুক্ত) এমন কর্মকর্তাদের ডিসি পদে পদায়নের বিষয়টি বিশেষ বিবেচনায় আনা হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: