সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ৭ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বাংলাদেশি শিক্ষার্থীদের যু’ক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্কলারশিপ বন্ধ নয় চালু রয়েছে

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য যু’ক্তরাষ্ট্রের দেয়া ফুলব্রাইট স্কলারশিপ বন্ধ নয় চালু রাখা হয়েছে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে এই স্কলারশিপ বন্ধের যে খবর ছড়িয়ে পড়েছে তা গুজব।

এরআগে আগ্রহীদের ১৫ জুনের মধ্যে আবেদন করতে বলা হয়েছিলো। যু’ক্তরাষ্ট্রে বিনা খরচে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে পারবেন বাংলাদেশি শিক্ষার্থীরা। তাদের জন্য ২০২২-২৩ সালের ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামের আওতায় স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা এ সুযোগ পাবেন।

যে সব বিষয়ে পড়াশোনার সুযোগ আছে: উচ্চশিক্ষা প্রশাসন/শিক্ষানীতি, পরিকল্পনা ও ব্যবস্থাপনা/পাঠ্যক্রম ও নির্দেশনাসংক্রান্ত সব বিষয়। স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞান: চিকিৎসাবিজ্ঞান/জনস্বাস্থ্য। জীববিজ্ঞান ও ভৌতবিজ্ঞান: জীববিদ্যা/রসায়ন/পদার্থবিজ্ঞান/ফার্মাসি। সমাজবিজ্ঞান ও মানবিক শাখা: আন্তর্জাতিক স’ম্পর্ক/রাষ্ট্রবিজ্ঞান/সমাজবিদ্যা/ইতিহাস/সাহিত্য/ভাষা ও সংস্কৃতি।

ব্যবসায়: মানবসম্পদ ব্যবস্থাপনার ওপর এমবিএ/আন্তর্জাতিক ব্যবসায়/পরিচালনা ব্যবস্থাপনা/স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা। অর্থনীতি: আন্তর্জাতিক অর্থনীতি/বাণিজ্য ও সম্পদসংস্থান/অর্থনৈতিক নীতি/পরিবেশগত অর্থনীতি/প্রাকৃতিক সম্পদবিষয়ক অর্থনীতি।

নগর-পরিকল্পনা: সাধারণ পরিকল্পনা/ভূমির ব্যবহার ও পরিবেশগত পরিকল্পনা/পরিবহনব্যবস্থা/নগর-পরিকল্পনা/কমিউনিটি উন্নয়ন। পরিবেশগত অধ্যয়ন (পরিবেশ বিদ্যা) ও দুর্যোগ ব্যবস্থাপনা। জনপ্রশাসন/জননীতি (পাবলিক পলিসি)। মনোবিজ্ঞান: ক্লিনিক্যাল/কাউন্সেলিং। নিরাপত্তা অধ্যয়ন (নিরাপত্তাবিষয়ক বিদ্যা)

এ দিকে যু’ক্তরাষ্ট্রের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্সের ওয়েবসাইটের বরাত দিয়ে যে তথ্য ছড়িয়ে পড়েছে তাতে বলা হয়, বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতির কারণে যু’ক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্কলারশিপ থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশের আবেদনকারীদের বাদ দেওয়া হয়েছে। কিন্তু ওয়েবসাইটে এমন কোনো তথ্যই পাওয়া যায়নি। বরং ওয়েবসাইটে বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদনের কথা উল্লেখ রয়েছে।

এদিকে রোববার যু’ক্তরাষ্ট্রের ঢাকার দূতাবাস এক বি’জ্ঞপ্তিতে জানায়, ফুলব্রাইট বৃত্তি নিয়ে যু’ক্তরাষ্ট্রে পড়ার সুযোগ পেতে আবেদনের সময় বাড়ানো হয়েছে। বাংলাদেশ সময় আগামী ২১ ডিসেম্বর সকাল ১০টা ৫৯ মিনিট পর্যন্ত বাড়ানো হয়েছে। এ বৃত্তির জন্য আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর আগে এই বৃত্তির জন্য আবেদনের শেষ সময় ছিল ১১ ডিসেম্বর পর্যন্ত।

দূতাবাসের বি’জ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম প্রণয়ন, দূরশিক্ষণ, শিক্ষা প্রযু’ক্তি, জনস্বাস্থ্য, জীববিজ্ঞান ও ফার্মাসি বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়ে শিক্ষা–স’ম্পর্কিত সব শাখার বিস্তৃত বিষয়ে প্রস্তাবনা আহ্বান করা হচ্ছে। সব শাখায় প্রতিষ্ঠান বা কার্যক্রম উন্নয়ন–স’ম্পর্কিত চাহিদা নিরূপণ ও গবেষণা পরিচালনা, মাধ্যমিক-পরবর্তী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের উন্নয়ন বিষয়ে প্রতিষ্ঠানের প্রশাসক বা প্রশিক্ষকদের সঙ্গে মতবিনিময় এবং একাডেমিক পাঠ্যক্রম বা শিক্ষা উপকরণ প্রণয়ন ও মূল্যায়নে আগ্রহী শিক্ষকদের জন্য কিছু স্বল্পমেয়াদি অনুদানও প্রদান করা হবে। পেশাদারি দক্ষতার জন্য প্রার্থীদের ইংরেজি ভাষার দক্ষতা থাকতে হবে।

ফুলব্রাইট অনুদান সুবিধার মধ্যে রয়েছে ফিরতি বিমানসহ যাতায়াত ভাড়া, শিক্ষাদান ও সংশ্লিষ্ট একাডেমিক ফি, কক্ষ, আবাস ও আনুষঙ্গিক ব্যয় নির্বাহে মাসিক বৃত্তি, বইপত্র ক্রয়ের ভাতা, স্বাস্থ্য ও দুর্ঘ’টনা বিমা, ভ্রমণ ভাতা ও অ’তিরিক্ত মালপত্রের ভাতা।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: