সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শনিবার, ১৩ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৯ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ঘোরেন বেশি সিলেটের মানুষ, পছন্দের শীর্ষে কক্সবাজার

ঘোরাঘুরির জন্য বছরের কোন সময় আপনার বেশি পছন্দ—এই প্রশ্নের জবাবে পর্যট’কদের একেকজন নিশ্চয়ই একেক ধরনের কথা বলবেন। তবে জ’রিপের তথ্য বলছে, দেশে ভ্রমণের জন্য পর্যট’কদের পছন্দের শীর্ষে রয়েছে ডিসেম্বর মাস।

তাঁদের দ্বিতীয় ও তৃতীয় পছন্দের মাস হলো যথাক্রমে জুন ও জানুয়ারি। দেশের দর্শনীয় স্থানগুলোর মধ্যে পর্যট’কেরা কক্সবাজার, চট্টগ্রামের পতেঙ্গা ও পটুয়াখালীর কুয়াকা’টা সমুদ্রসৈকতে যেতেই বেশি পছন্দ করেন। সবচেয়ে বেশি ভ্রমণ করে সিলেট বিভাগের মানুষ। সবচেয়ে কম ঘুরতে যান ময়মনসিংহবাসী।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এই জ’রিপ করেছে। ‘ট্যুরিজম স্যাটেলাইট অ্যাকাউন্ট’ শীর্ষক এই জ’রিপের ফল গত সপ্তাহে প্রকাশ করা হয়। সরকারি সংস্থাটির কর্মক’র্তারা বলছেন, দেশে পর্যট’কের সংখ্যা ও ভ্রমণ ব্যয়ের পরিমাণ জানা এবং মোট দেশজ উৎপাদনে (জিডিপি) পর্যটন খাতের অবদান স’ম্পর্কে বিস্তারিত জানতে এই জ’রিপ করা হয়।

দেশে করো’নার সংক্রমণ মহামা’রি আকারে ছড়িয়ে পড়ার ঠিক আগে গত বছরের মা’র্চ মাসে জ’রিপের প্রক্রিয়া শুরু হয়। যাঁরা বাইরে কোথাও ঘুরতে গিয়ে এক রাতের বেশি সময় কাটিয়েছেন, তাঁদেরই জ’রিপে পর্যট’ক হিসেবে ধরেছে বিবিএস।

জানতে চাইলে এই জ’রিপ প্রকল্পের পরিচালক তোফায়েল আহমেদ বলেন, জিডিপিতে পর্যটন খাতের অবদান কত, তা জানা ছিল না। জ’রিপের মাধ্যমে সেটি বের করা হয়েছে। তা ছাড়া জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজি) পর্যটন খাতের তথ্য দেওয়ার জন্যও জ’রিপটি করার দরকার ছিল।

জ’রিপের আলোকে বিবিএস বলছে, জিডিপিতে এখন পর্যটন খাতের অবদান ৩ দশমিক শূন্য ২ শতাংশ, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭৭ হাজার কোটি টাকা।

জ’রিপে সর্বোচ্চ ১৩ শতাংশ উত্তরদাতা বলেন, ভ্রমণের জন্য ডিসেম্বর মাস তাঁদের বেশি পছন্দ। কারণ, এই মাসে পরিবেশ ও আবহাওয়া বেশি অনুকূলে থাকে। আবার শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ থাকে। এরপর পছন্দের সময় জুন ও জানুয়ারি মাস।

প্রবাসী-অধ্যুষিত হওয়ায় সিলেটের মানুষের আর্থিক অবস্থা অন্যদের তুলনায় ভালো। সে কারণে তাঁদের মধ্যে ভ্রমণের প্রবণতা বেশি।
অঞ্চল ভিত্তিতে দেখা যায়, দেশ-বিদেশে সবচেয়ে বেশি ভ্রমণ করেন সিলেট বিভাগের মানুষ। এই বিভাগের ১৭ শতাংশ খানার মানুষ ভ্রমণ করেন। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ শতাংশ মানুষ ভ্রমণ করেন রাজশাহী বিভাগের। তৃতীয় অবস্থানে আছে ঢাকা বিভাগ, যেখানকার ১৪ শতাংশ মানুষ ভ্রমণে বের হন। আর ভ্রমণে সবচেয়ে পিছিয়ে ময়মনসিংহের মানুষ, এখানের মাত্র ৬ শতাংশ মানুষ ভ্রমণ করেন।

ভ্রমণে সিলেটের মানুষের এগিয়ে থাকার কারণ জানতে চাইলে সিলেট চেম্বার অব কমা’র্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু তাহের মোহাম্ম’দ শোয়েব বলেন, প্রবাসী-অধ্যুষিত হওয়ায় সিলেটের মানুষের আর্থিক অবস্থা অন্যদের তুলনায় ভালো।

সে কারণে তাঁদের মধ্যে ভ্রমণের প্রবণতা বেশি। তা ছাড়া এ এলাকার মানুষের অনেক আত্মীয়স্বজন বিদেশে থাকেন। তাই এখানকার মানুষ দেশের বাইরেও বেশি ঘুরতে যান।

বিবিএস বলছে, বাংলাদেশে পর্যট’কদের পছন্দের শীর্ষে আছে কক্সবাজার সমুদ্রসৈকত। সর্বোচ্চ ১৭ শতাংশ পর্যট’ক বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকতটিতে ঘুরতে পছন্দ করেন।

বিবিএস দৈবচয়নের ভিত্তিতে দেশের মোট পাঁচ হাজার খানার ওপর জ’রিপটি করেছে। এর মধ্যে শহরাঞ্চলের ২ হাজার ৩৯০টি খানা ও গ্রামাঞ্চলের ২ হাজার ৬১০টি খানা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: