সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২ খ্রীষ্টাব্দ | ১০ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

আবরার হত্যা মামলা: ২০ আসামির মৃত্যুদণ্ড

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হ’ত্যা মা’মলায় ২০ আ’সামির মৃ’ত্যুদ’ণ্ড ও ৫ জনের যাব’জ্জীবন দিয়েছেন আ’দালত।

বুধবার বেলা ১২টার দিকে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মোহাম্ম’দ কা’ম’রুজ্জামান আ’লোচিত এই রায় ঘোষণা করেন।

এর আগে, সকালে কেরাণীগঞ্জের কেন্দ্রিয় কারাগার থেকে আবরার হ’ত্যা মা’মলার ২২আ’সামিকে আ’দালতে আনা হয়। এদিকে, রায়কে কেন্দ্র করে জো’রদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। আ’দালত পাড়ায় অ’তিরিক্ত ২ প্লাটুন পু’লিশ মোতায়েন করা হয়েছে।

এর আগে গেল ২৮ নভেম্বর আবরার ফাহাদ হ’ত্যা মা’মলার রায় ঘোষণা পিছিয়ে ৮ই ডিসেম্বর ধার্য করা হয়। ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মোহাম্ম’দ কা’ম’রুজ্জামানের আ’দালত এ দিন ধার্য করেন। এ সময় বিচারক বলেন, আ’সামি ও রাষ্ট্রপক্ষের যু’ক্তিতর্ক আরও ভালো’ভাবে বিশ্লষণ করে রায় প্রদানে আরো কিছু সময় প্রয়োজন।

ফেসবুকে স্ট্যাটাস দেয়ার জেরে ২০১৯ সালের ৬ই অক্টোবর রাতে বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে ডেকে নিয়ে পি’টিয়ে হ’ত্যা করে ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। ঘটনার নি’র্মমতা সিসিটিভি ফুটেজে ধ’রা পড়লে দেশব্যাপী ওঠে নিন্দা ও সমালোচনার ঝড়।

জোড়ালো হয় ন্যায় বিচারের দাবি। ঘটনার পরদিন চকবাজার থা’নায় মা’মলা করেন আবরারের বাবা বরকত উল্লাহ। পু’লিশ ২২ জনকে গ্রে’প্তার করে। আ’দালতে স্বীকারোক্তিমূলক জবানব’ন্দি দেয় আটজন। ১৩ই নভেম্বর ২৫ জনকে অ’ভিযু’ক্ত করে আ’দালতে অ’ভিযোগপত্র জমা দেয় ডিবি পু’লিশ। পলাতক তিন আ’সামিসহ ২৫ জনের বি’রুদ্ধে অ’ভিযোগ গঠন করে শুরু হয় বিচার।

আ’লোচিত এ মা’মলায় রাষ্ট্রপক্ষের ৬০ সাক্ষীর মধ্যে ৪৬ জন আ’দালতে সাক্ষ্য দেন। এছাড়া ২১টি আলামতসহ আটটি জ’ব্দ তালিকা আ’দালতে জমা দেয়া হয়। গত ১৪ই নভেম্বর রাষ্ট্র ও আ’সামিপক্ষের যু’ক্তিতর্ক শেষে ২৮শে নভেম্বর রায় ঘোষণার দিন ঠিক করে আ’দালত।

মা’মলা’টি স’ন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় সব আ’সামির মৃ’ত্যুদ’ণ্ডের দাবি, রাষ্ট্রপক্ষের কৌঁসুলি আবু আবদুল্লাহর। তিনি বলেন, সকল সাক্ষ্য প্রমানসহ মা’মলা’টি আ’দালতে সম্পূর্ণরূপে প্রমাণ করতে সক্ষম হয়েছি। আম’রা এই মা’মলায় দৃষ্টান্তমূলক শা’স্তি দাবি করি। অন্যদিকে, আ’সামিপক্ষ বলছে, রাষ্ট্রপক্ষ অ’ভিযোগ প্রমাণে ব্যর্থ হওয়ায় খালাস পাবেন সবাই। আ’সামিপক্ষের আইনজীবী ফারুক আহমেদ বলেন, ২৫ জন ছাত্রই খালাস পাওয়ার দাবি রাখে। তবে রায় স’ম্পর্কে আমা’র কোন মন্তব্য নাই।

এদিকে সব আ’সামির দৃষ্টান্তমৃলক শা’স্তির দাবি জানিয়েছেন নি’হত আবরারের পরিবার। আবরারের বাবা বরকত উল্লাহ বলেন, আশা থাকবে সব আ’সামির যেন মৃ’ত্যুদ’ণ্ড হয় এবং কোনো আ’সামি যেন খালাস না পায়। নৃ’শংস এ হ’ত্যা মা’মলায় এজহারভুক্ত ২৫ জনের মধ্যে ২২ আ’সামি কারাগারে, আর মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি ও মোস্তবা রাফিদ পলাতক।

অ’ভিযোগপত্রে যে ২৫ জনকে আ’সামি করা হয়, তারা হলেন—বুয়েট ছাত্রলীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল, যুগ্ম সাধারণ সম্পাদক মুহতামিম ফুয়াদ, তথ্য ও গবেষণা সম্পাদক মো. অনিক সরকার ওরফে অ’পু, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান রবিন ওরফে শান্ত, আইন বিষয়ক উপসম্পাদক অমিত সাহা, উপ-সমাজসেবা বিষয়ক সম্পাদক ইফতি মোশাররফ সকাল, ক্রীড়া সম্পাদক মো. মেফতাহুল ইস’লাম জিয়ন, গ্রন্থ ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ইশতিয়াক আহম্মেদ মুন্না, ছাত্রলীগকর্মী মুনতাসির আল জেমি, খন্দকার তাবাখখারুল ইস’লাম তানভীর, মো. মুজাহিদুর রহমান, মো. মনিরুজ্জামান মনির, আকাশ হোসেন, হোসেন মোহাম্ম’দ তোহা, মো. মাজেদুর রহমান মাজেদ, শামীম বিল্লাহ, মুয়াজ ওরফে আবু হুরায়রা, এ এস এম নাজমু’স সাদাত, আবরারের রুমমেট মিজানুর রহমান, শামসুল আরেফিন রাফাত, মোর্শেদ অম’র্ত্য ইস’লাম, এস এম মাহমুদ সেতু, মুহাম্ম’দ মোর্শেদ-উজ-জামান মণ্ডল ওরফে জিসান, এহতেশামুল রাব্বি ওরফে তানিম ও মুজতবা রাফিদ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 15
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    15
    Shares

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: