সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শুক্রবার, ৭ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

এইচএসসি ও সমমান পরীক্ষা: প্রথম দিনে অনুপস্থিত ১১৩৪৫, বহিষ্কার ২১

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছে প্রথম দিনের পরীক্ষা। সকাল ১০টায় সারাদেশে একযোগে এ পরীক্ষা শুরু হয়। এইচএসসি/ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (বি.এম), ডিপ্লোমা ইন কমার্স ও আলিম পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন।

প্রথমদিন সারাদেশের ১০টি শিক্ষাবোর্ডে অনুপস্থিত ছিলেন ১১ হাজার ৩৪৫ জন পরীক্ষার্থী। এ ছাড়া অসাধুপন্থা অবলম্বন করায় ২১ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয় থেকে এসব তথ্য জানা গেছে।

তথ্য সূত্রে জানা গেছে, প্রথম দিন নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে সকালে পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) ও বিকালে সাধারণ বিজ্ঞান, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়), রসায়ন প্রথমপত্র, জীববিজ্ঞান, লঘু সংগীত প্রথমপত্র (তত্ত্বীয়) ও মাদরাসা বোর্ডের কুরআন মজিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সারাদেশে সাধারণ ৯টি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করার কথা ছিল। তবে এদিন সকালে ও বিকালের পরীক্ষায় ৪ হাজার ৪৯৩ জন অনুপস্থিত ছিল।

অন্যদিকে পরীক্ষার প্রথম দিনে মাদরাসা শিক্ষাবোর্ডে অনুপস্থিতির সংখ্যা ছয় হাজার ৭৫২ জন। এ ছাড়া অসাধুপন্থা অবলম্বন করায় ১৮ জনকে বহিষ্কার করা হয়েছে।

দিনাজপুর বোর্ডে দুইজন ও যশোর বোর্ডের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

এবার এইচএসসি পরীক্ষায় ছাত্র সংখ্যা ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন। ছাত্রী সংখ্যা ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী সংখ্যা ৫১ হাজার ৪০৬ জন। ভোকেশনালে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৪ হাজার ৮২৭ জন। ছাত্রী সংখ্যা ৪৩ হাজার ৬৪২ জন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: