সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শুক্রবার, ৭ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

সিলেটে সরকারি কার্যালয়ের হয়রানি, ১৫০ অভিযোগ

সিলেটের অধিকাংশ সরকারী অফিসে হয়’রানি এখন যেন নিত্য-নৈমিক্ত ঘটনা। পাসপোর্ট অফিস, বিআরটিএ, সিলেটের সরকারী ভাবে সেবা দেওয়ার সবচেয়ে বড় ভরসা ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, জোনাল সেটেলমেন্ট অফিস, এমনকি সিলেট সিটি কর্পোরেশনের নামও বাদ নেই হয়’রানির তালিকা থেকে। বিশেষ করে বিভাগীয় পাসপোর্ট অফিস ও সিলেট বিআরটিএ অফিস ও ওসমানী মেডিকেলের দেয়ালজুড়েও ভোগান্তির চিত্র ফুটে উঠে সেবা গ্রহণে আসা মানুষের লেখা আর্তনাদে।

এসব অফিসের দেয়ালে লিখেই যেন ক্ষোভ ঝাড়েন সেবা গ্রহীতারা। তাইতো অধিকাংশ গণমাধ্যমেও এসব নিয়ে হয় শিরোনাম। কিন্তু হয়না সুরাহা। এমন অবস্থায় দু’র্নীতি দমন কমিশনের আয়োজনে গণশুনানিতেও উঠে এসেছে বিস্তর অ’ভিযোগ।

সিলেট নগরীর রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়ামে গত ১৫ নভেম্বর থেকে দুদক শুরু করে গণশুনানির জন্য অ’ভিযোগগ্রহণ। চলে ২৭ নভেম্বর পর্যন্ত। যার শুনানি হয় গতকাল রোববার। গণশুনানিতে উ’ত্তাপনের লক্ষ্যে মোট ১৫০ জন নাগরিক সিলেটের বিভিন্ন সরকারি অফিসের বি’রুদ্ধে লিখিত অ’ভিযোগ জানান। এর অধিকাংশ অ’ভিযোগই ছিলো পাসপোর্ট অফিস, বিআরটিএ ও সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতা’লের বি’রুদ্ধে। এসব অ’ভিযোগের মাঝে বাছাই করে ৫৩ টি অ’ভিযোগ উ’ত্তাপন করা হয়। সংশ্লিষ্ট দফতরের কর্মক’র্তা, সচেতন মহলের উপস্থিতিতে অ’ভিযোগগুলো শুনানি হয়। এসময় সংশ্লিষ্ট দফতরের কর্মক’র্তারাও অ’ভিযোগের ব্যাপারে তাদের ব্যাখ্যা প্রদান করেন।

এসব অ’ভিযোগের শুনানি শেষে আগামী ৭ দিন অথবা সর্বোচ্চ ১০ দিনের ভেতর উ’ত্তাপিত অ’ভিযোগ নিষ্পত্তির নির্দেশ দেন দু’র্নীতি দমন কমিশনার (ত’দন্ত) মো. জহিরুল হক।

শুনানিকালে সিলেট বিআরটিএ কার্যালয়ে দালালদের দৌরাত্ম্যের বিষয়টি উল্লেখ করে মাইদুল ইস’লাম চৌধুরী নামের একজনের লিখিত অ’ভিযোগ সকলের সম্মুখে উ’ত্তাপন করা হয়। অ’ভিযোগে মাইদুল ইস’লাম উল্লেখ করেন, ‘দালাল ছাড়া তিনি একটি মোটরসাইকেলের কাগজের নাম পরিবর্তনের জন্য আবেদন করে গত ১৮ মাস থেকে হয়’রানির শিকার হলেও এখনো সমাধান হয়নি।’
অ’পরদিকে পাসপোর্ট অফিসে হয়’রানির ব্যাপারে বেশ কিছু অ’ভিযোগের মাঝে একটি অ’ভিযোগ কুয়েত প্রবাসী বিয়ানীবাজার সারপাড়ের বাসিন্দা সালাউদ্দিন আহমেদ মুন্নার। তাঁর লিখিত অ’ভিযোগে উল্লেখ করা হয়, ‘তিনি দেশে ছুটিতে এসে পুরাতন পাসপোর্ট জমা দিয়ে নতুন করে নির্ধারিত ফি দিয়ে মেয়াদ বৃদ্ধির আবেদন করলে জাতীয় পরিচয়পত্রে সমস্যা দেখিয়ে পাসপোর্ট আ’ট’কিয়ে রাখা হয়। অথচ তিনি যাচাই করে দেখেছেন তাঁর জাতীয় পরিচয়পত্রে কোন সমস্যা নেই। যার কারণে বর্তমানে তাঁর ভিসার মেয়াদ শেষ হবার পথে থাকলেও পাসপোর্টের কারণে তিনি যেতে পারছেন না।’

এছাড়াও বিআরটিএ অফিসে ড্রাইভিং পরীক্ষায় উত্তীর্ণের জন্য ‘৩০০ টাকা করে ঘুষ গ্রহণ করা’, সেটেলমেন্ট অফিসে ‘বখশিশ’ না দিলে হয়’রানি, সিটি কর্পোরেশনে ট্রেড লাইসেন্স, জন্মনিবন্ধন সনদ তৈরিতে হয়’রানি, নির্বাচন কমিশন কার্যালয়ে জাতীয় পরিচয়পত্র সংশোধনে নানা রকম হয়’রানিসহ বিভিন্ন বিষয় উ’ত্তাপন হয় গণশুনানিতে। সেই সাথে সিলেট বিভাগের প্রায় কোটি মানুষের সরকারী ভাবে উন্নত চিকিৎসার একমাত্র ভরসা ওসমানী মেডিকেল কলেজ হাসপাতা’লে পদে পদে হয়’রানির বিষয়টিও উ’ত্তাপন করেন কয়েকজন।

এসময় প্রধান অ’তিথির বক্তব্যে দুদক কমিশনার মো. জহিরুল হক বলেন, সরকারি অফিসে সেবার মান বৃদ্ধি ও জবাবদিঘিুা বৃদ্ধির লক্ষ্যে সাধারণ মানুষের অংশগ্রহণে গণশুনানি আগামীতেও হবে। সে ক্ষেত্রে বর্তমানে যেরকম মানুষ দু’র্নীতির বি’রুদ্ধে কথা বলছে আগামীতেও যেন একই ভাবে কথা বলেন। জনগণের সচেতনুার মাধ্যমে সকল ক্ষেত্রে দু’র্নীতি রোধ করা সম্ভব।

সিলেটের জে’লা প্রশাসক এম কাজী এম’দাদুল ইস’লামের সভাপতিত্বে গণশুনানিতে বিশেষ অ’তিথি হিসেবে উপস্থিত ছিলেন, দুদক (প্রতিরোধ, প্রশিক্ষণ ও আইসিটি) মহাপরিচালক কে এম সোহেল, সিলেট মেট্রোপলিটন পু’লিশের অ’তিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: