সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ৩০ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ইউরোপে আরও ২০ সহস্রাধিক বাংলাদেশির বসবাসের অনুমতি

ইউরোপের বিভিন্ন দেশে বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে গত ২০২০ সালে ২০ হাজার ২৩০ বাংলাদেশি প্রথম রেসিডেন্ট কার্ড বা বসবাসের অনুমতি পেয়েছেন। ইউরোপীয় ইউনিয়নের প্রতিটি দেশই বাংলাদেশিদের অবস্থান রয়েছে এবং প্রতি বছরই এ সংখ্যা বাড়ছে।

ইইউর পাঁচ দেশে ২০২০ সালে সর্বোচ্চসংখ্যক নতুন আগত বাংলাদেশি প্রথমবারের মতো তাদের রেসিডেন্ট কার্ড বা বসবাসের অনুমতি পেয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— ইতালিতে ৬ হাজার ৪১৩ জন, ফ্রান্সে ২ হাজার ৪৩৯ এবং পর্তুগাল ২ হাজার ১৫৪, স্পেন ১ হাজার ৫৪৫, সুইডেন ১ হাজার ৪৫০ জন। এ ছাড়া জার্মানিতে ১ হাজার ৩৫৬, গ্রিসে ৭২৬, ক্রোয়েশিয়া ৬২৩, সাইপ্রাস ৪৩৭ জন এবং নেদারল্যান্ডসে ৪০৫ জনসহ অবশিষ্ট অন্য দেশগুলোতে রয়েছেন।

তবে গত ২০১৯ সালে এই সংখ্যা ছিল ২৭ হাজার ৮৩৭ জন। তুলনামূলকভাবে ২০২০ সালের সংখ্যাটা কম হলেও মহামারী অস্বাভাবিক পরিস্থিতি বিবেচনায় তা বেশি বলা চলে।

ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে যোগাযোগ করে জানা গেছে, অনেক বাংলাদেশি অভিবাসী প্রয়োজনীয় সব কিছু সম্পন্ন করার পরও মহামারীর কারণে নির্দিষ্ট সময়ে তারা তোদের প্রথম রেসিডেন্ট কার্ডের অনুমোদন পাননি। গত ২০১৯ সালের ইউরোপীয় ইউনিয়নের হিসাব অনুযায়ী শুধু ইতালিতে ৯ হাজার ৯০৬ বাংলাদেশি বসবাসের অনুমতি বা প্রথম রেসিডেন্ট কার্ড পেয়েছেন।

যদিও আমাদের বাংলাদেশিদের আগমনের শীর্ষে ইতালি, ফ্রান্স ও পর্তুগাল থাকলেও। ইউরোপীয় ইউনিয়নে বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের মোট হিসাব অনুযায়ী দেখা যায় যে, একই সময়ে পোল্যান্ড পাঁচ লাখ ৯৮ হাজার হিসাবে ইউরোপের সবচেয়ে বেশি প্রথম রেসিডেন্ট কার্ড ইস্যু করেছে। জার্মানি তিন লাখ ১৩ হাজার এবং স্পেন ৩ লাখ ১৩ হাজার হিসাবে পরবর্তী সময় অবস্থানে রয়েছে।

উল্লেখ্য, যে ইইউতে ২০২০ সালে সর্বমোট ২২ লাখ ৪৭ হাজার ৩৬২ বিদেশি নাগরিককে প্রথম রেসিডেন্ট পারমিট বা বসবাসের অনুমতি দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: