সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বাংলাদেশিদের জন্য কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণ সুবিধা চালু ভা’রতের

প্রায় ২০ মাস পর বাংলাদেশিদের জন্য কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণ সুবিধা চালু করলো ভা’রত। অবশ্য শুধু বাংলাদেশ নয়, এখন থেকে আরও ৯৮টি দেশের ভ্রমণকারীরা এই সুবিধা পাবেন। এসব দেশের পূর্ণডোজ টিকা নেওয়া ভ্রমণকারীদের ভা’রতে গিয়ে আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না, শুধু পৌঁছানোর পর প্রথম ১৪ দিন স্বাস্থ্য পর্যবেক্ষণে রাখলেই চলবে।

ভা’রত সরকারে ঘোষণা অনুসারে, জাতীয়ভাবে অথবা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত টিকার পূর্ণডোজ গ্রহীতাদের সনদের স্বীকৃতির ক্ষেত্রে যেসব দেশের সঙ্গে ভা’রতের পারস্পরিক চুক্তি রয়েছে এবং যারা ভা’রতীয় নাগরিকদের ছাড় দিচ্ছে, সেসব দেশের ভ্রমণকারীদেরও একই সুবিধা দেবে ভা’রত।

গত ১৩ নভেম্বর পর্যন্ত এ ধরনের দেশের সংখ্যা ৯৯টি, যার মধ্যে বাংলাদেশও রয়েছে। এখন থেকে এসব দেশের ভ্রমণকারীদের ভা’রতে পৌঁছানোর পর করো’না পরীক্ষার ঝামেলাতেও পড়তে হবে না।

করো’নাভাই’রাস মহামা’রির কারণে গত বছরের মা’র্চ মাসে বিদেশি পর্যট’কদের জন্য সীমান্ত বন্ধ ঘোষণা করে ভা’রত। শুধু তাই নয়, ভাই’রাসের সংক্রমণ এড়াতে আন্তর্জাতিক ফ্লাইটও কমিয়ে দেয় দেশটি। পরে অবশ্য এয়ার বাবল ব্যবস্থায় কিছু দেশের সঙ্গে সীমিত আকারে যোগাযোগ চালু করে তারা। গত অক্টোবর থেকে চার্টার্ড ফ্লাইটের পর্যট’কদের প্রবেশের অনুমতি দিচ্ছিল ভা’রত, এখন বাণিজ্যিক ফ্লাইটের পর্যট’কদের জন্যেও সেই সুবিধা চালু হলো।

এর আগে, নিজেদেরসহ বিশ্বের বিভিন্ন দেশে মহামা’রি পরিস্থিতির উন্নতি হলে নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করে বেশ কিছু ভিসা চালু করে ভা’রত, তবে পর্যট’ক ভিসা বন্ধই ছিল। এ অবস্থায় গত সপ্তাহে বাংলাদেশি পর্যট’কদের জন্য সুখবর শোনান এ দেশে নিযু’ক্ত ভা’রতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

আখাউড়া চেকপোস্টে দাঁড়িয়ে তিনি সাংবাদিকদের জানান, ১৫ নভেম্বর থেকে বাংলাদেশি পর্যট’কদের ভিসা দেওয়া শুরু হবে। আপাতত ৩০ দিনের জন্য সিঙ্গেল এন্ট্রি ভিসা পাবেন বাংলাদেশিরা। তবে যেতে হবে প্লেনে। অবশ্য স্থল এবং রেলপথও শিগগিরই খুলে দেওয়া হবে বলে জানান ভা’রতীয় হাইকমিশনার।

ভা’রত সরকারের ঘোষণা অনুসারে, ২০২২ সালের ৩১ মা’র্চ পর্যন্ত প্রথম পাঁচ লাখ আবেদনকারীকে বিনামূল্যে পর্যট’ক ভিসা দেওয়া হবে। এর মধ্যে এখন পর্যন্ত মাত্র ১৫ হাজার মানুষ বিনামূল্যে ভিসা পেয়েছেন বলে জানা গেছে। বাংলাদেশি পর্যট’কদের জন্য সীমান্ত উন্মুক্ত হওয়ার পর ভা’রতের পর্যটন শিল্প ফের চাঙ্গা হয়ে উঠবে বলে আশা করছে দেশটি। সূত্র: সিএনবিসি, হিন্দুস্তান টাইমস

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: