সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৮ জুন ২০২২ খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

আইল্যান্ড পিক জয় করলেন বাংলাদেশের বিথী

বাংলাদেশের পর্বতারোহী শায়লা বিথী হিমালয়ের আইল্যান্ড পিক জয় করেছেন। তিনি সোমবার (৮ নভেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে পর্বতটির চূড়ায় পৌঁছেন। তিনি কাঠমান্ডু থেকে রওনা দিয়ে ১১ দিনে হিমালয়ের ৬ হাজার ১৬০ মিটার উঁচু এই পর্বতটি জয় করেন।

এই অভিযানে শায়লা বিথী হিমালয়ের বিখ্যাত ‘থ্রি পাস’ পাড়ি দেন। তিনি গত ৬ নভেম্বর কংমালা পাস, ৪ নভেম্বর চোলা পাস, ২ নভেম্বর রেঞ্জোলা পাস পাড়ি দেন। অভিযানে শায়লা বিথীর সঙ্গে একজন নেপালি শেরপা ও একজন পোর্টার ছিলেন।

শায়লা বিথী গত ২৫ অক্টোবর নেপালের কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা থেকে যাত্রা করেন। এরপর ২৮ অক্টোবর ভোরে কাঠমান্ডু থেকে বিমানে করে লুকলা গিয়ে পৌঁছেন। লুকলা থেকেই মূলত অভিযাত্রীদের ট্রেকিং শুরু হয়। লুকলা নেমে সেখান থেকে ফাকদিন নামের একটি গ্রামে গিয়ে রাত্রিযাপন করেন। পরের দিন তারা নেপালের বিখ্যাত পাহাড়ি শহর নামচে বাজার পৌঁছান। সেখান পরদিন থামে নামের একটি গ্রামে পর্যন্ত পৌঁছান।

৭ নভেম্বর বিকেল ৪টার দিকে আইল্যান্ড পিকের হাই ক্যাম্পে পৌঁছান শায়লা বিথী। সেখান থেকে পরদিন রাত ২টা ২০ মিনিটে পর্বত চূড়ার দিকে যাত্রা শুরু করেন। সকাল ৮টা ৩৫ মিনিটের দিকে চূড়ায় পৌঁছে যান। পরে তিনি সেখান থেকে সফলভাবে নেমে আসেন। এখন তিনি ফেরার পথে রয়েছেন। আগামী ১২ নভেম্বর শায়লা বিথীর কাঠমান্ডুতে পৌঁছানোর কথা রয়েছে। সেখান থেকে তিনি ১৫ নভেম্বর ঢাকায় ফিরবেন।

এ অভিযানে আইল্যান্ড পিকের চূড়ায় বাংলাদেশের জাতীয় পতাকা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি পৌঁছে দিয়েছেন শায়লা। তিনি ধর্ষণ, সাম্প্রদায়িকতা বিরোধী এবং পরিবেশ রায় নানা বার্তা সম্বলিত প্ল্যাকার্ডও বহন করেন।

গত বছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিবর্ষ উপলক্ষে একটি ৬ হাজার, একটি ৭ হাজার ও একটি ৮ হাজার মিটার পর্বত অভিযানের ঘোষণা দেন শায়লা বিথী। এ অভিযানের অন্যতম লক্ষ্য পৃথিবীর সর্বোচ্চ স্থান এভারেস্টের চূড়ায় বাংলাদেশের পতাকা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি পৌঁছে দেওয়া। ঢাকা ট্রাভেল এন্ড ট্রেকিং ক্লাব এ অভিযানটির সার্বিক বিষয়গুলো তত্ত্বাবধান করছে। শায়লা বিথী প্রথম পর্বত জয় করেন ২০১৬ সালে। এ বছর তিনি হিমালয়ের ৬৪৭৪ মিটার উঁচু মেরা পিক জয় করেন। এরপর ২০১৮ সালে তিনি তিব্বতের ৭ হাজার ৪৫ মিটার উঁচু লাকপারি পর্বত জয় করেন। ২০১৯ সালে তিনি প্রথম বাংলাদেশি নারী হিসেবে হিমালয়ের দুর্গম তাশি লাপচা পাস অতিক্রম করেন।

আজ এক বিবৃতিতে শায়লা বিথী বলেন, একজন পর্বতারোহী হিসেবে এদেশের মুক্তিযুদ্ধ ও জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানাতে আমি এ অভিযানের পরিকল্পনা করি। এ অভিযানে যারা সহযোগিতা করেছেন আমি প্রত্যেকের প্রতি কৃতজ্ঞ।

শায়লা বিথীর আইল্যান্ড পিক জয়ে বিভিন্ন মহল থেকে অভিনন্দন জানানো হয়েছে। মঙ্গলবার (৯ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার অভিনন্দন জানান।

তারা বলেন, ‘পর্বতারোহী শায়লা বিথীর এ অভিযান সাফল্য নারী শক্তির মহান বহিঃপ্রকাশ।’

জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম অভিনন্দন জানিয়েছেন। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও সাবেক সংসদ সদস্য সানজিদা খানম, সাবেক ছাত্রলীগ নেতা সাজ্জাদ সাকিব বাদশাসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ শায়লা বিথীকে অভিনন্দন জানিয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: