সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
রবিবার, ২৪ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

দক্ষিণ এশিয়ায় করোনা থেকে ঘুরে দাঁড়ানোর শীর্ষে বাংলাদেশ

করো’নাভাই’রাসের ধাক্কা সামলে ঘুরে দাঁড়ানোর তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে উঠে এসেছে বাংলাদেশ। জা’পানের শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিক নিক্কি কোভিড-১৯ রিকভা’রি সূচকে এই অবস্থান দেখানো হয়েছে।

সংক্রমণ নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা, টিকাদান কর্মসূচি ও সামাজিক গতিশীলতার ওপর ভিত্তি করে প্রতি মাসের শেষ দিকে করো’নার বৈশ্বিক সূচক প্রকাশ করে আসছে পত্রিকাটি।

বিশ্বের ১২১টি দেশ ও অঞ্চলের করো’নাভাই’রাস পরিস্থিতি পর্যালোচনার পর চারটি মানদ’ণ্ডের ভিত্তিতে এই সূচকটি তৈরি করা হয়। এতে দেশগুলোর প্রাপ্ত স্কোর ছিল ০ থেকে ৯০-এর মধ্যে।

গত বুধবার (৬ অক্টোবর) নিক্কির প্রকাশিত সূচক অনুযায়ী, আগের বারের তুলনায় এবার বাংলাদেশের ৪৮ ধাপ উন্নতি হয়েছে। ১২১টি দেশের মধ্যে বাংলাদেশ বর্তমানে ২৬তম স্থানে রয়েছে।

দক্ষিণ এশিয়ার ছয়টি দেশের মধ্যে বাংলাদেশ ৯০ স্কোরের মধ্যে ৬০ পেয়ে শীর্ষে অবস্থান করছে। এই অঞ্চলে বাংলাদেশের পর দ্বিতীয় স্থানে আছে পা’কিস্তান, তৃতীয় অবস্থানে ভা’রত, চতুর্থ স্থানে নেপাল, পঞ্চ’ম স্থানে শ্রীলঙ্কা ও একেবারে তলানিতে রয়েছে আ’ফগা’নিস্তান।

আরও পড়ুন: আ’ফগা’নিস্তানে আর কখনোই নির্বাচন হবে না: তা’লেবান

বৈশ্বিক করো’না মোকাবিলায় পা’কিস্তানের অবস্থান ৩৩তম। দেশটি ৫৮ দশমিক ৫ স্কোর পেয়েছে। ভা’রতের বৈশ্বিক অবস্থান ৪০তম। এরপর রয়েছে নেপাল ৪৪তম, শ্রীলঙ্কা ৬১তম ও যু’দ্ধবি’ধ্বস্ত আ’ফগা’নিস্তানের অবস্থান ৯৭তম। নিক্কি এশিয়ার এর আগের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৪তম।

এর আগে গেল সেপ্টেম্বরে মা’র্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের কোভিড রেজিলিয়েন্স বা কোভিড সহনশীলতা সূচকে পাঁচ ধাপ এগিয়ে বিশ্বের ৫৩টি দেশের মধ্যে ৩৯তম অবস্থানে উঠে আসে বাংলাদেশ। গত আগস্টে ব্লুমবার্গের এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৪৪তম।

এবারের র‌্যাংকিংয়ে পিছিয়েছে চীন। বৈশ্বিক সূচকে এক নম্বর থেকে নয় নম্বরে ছিট’কে পড়েছে দেশটি। দেশটির স্কোর ৬৭ দশমিক ৫।

বৈশ্বিক তালিকার শীর্ষে থাকা পাঁচটি দেশ হলো মাল্টা, চিলি, বাহরাইন, সংযু’ক্ত আরব আমিরাত ও সৌদি আরব। সূচকের একেবারে নিচের দিকে রয়েছে ভিয়েতনাম, গ্যাবন, লাওস ও ফিলিপাইন। সূত্র: নিক্কি এশিয়া

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 30
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    30
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: