সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৪৬ সেকেন্ড আগে
বুধবার, ২৭ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ১২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

চীনা নাগরিকসহ ৭ জন রিমান্ডে

অ্যাপসভিত্তিক অ’বৈধ সুদের ব্যবসা পরিচালনাকারী ও অনলাইন প্রতারকচক্রের ৭ সদস্যের ২ দিন করে রি’মান্ড মঞ্জুর করেছেন আ’দালত। শুক্রবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবব্রত বিশ্বা’সের আ’দালত এ আদেশ দেন। ৭ আ’সামির রি’মান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন তাদের আইনজীবীরা। অ’পর ৫ আ’সামিরও জামিন আবেদন করা হয়। রাষ্ট্রপক্ষ থেকে এর বিরোধিতা করা হয়। উভ’য়পক্ষের শুনানি শেষে আ’দালত ৭ আ’সামির ২ দিনের রি’মান্ড ও ৫ আ’সামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন। ধানমন্ডি থা’নার আ’দালতের সাধারণ নিবন্ধন কর্মক’র্তা মো. এশারত আলী গণমাধ্যমকে এ তথ্য জানান।

রি’মান্ডে যাওয়া ৭ আ’সামি হলো-চীনা নাগরিক হি মিংশি ও ইয়াং সিকি, মজুম’দার ফজলে গোফরান, আহসান কা’মাল, হিমেল অর রশিদ, নাজমু’স সাকিব ও জেরিন তাসনিম বিনতে ইস’লাম। কারাগারে যাওয়া ৫ আ’সামি হলেন-ই’মানুয়েল এডয়োর্ড গোমেজ, আরিফুজ্জামান, শাহিনুর আলম, শুভ গোমেজ ও আকরাম আলী। এছাড়া, ৫ সদস্যকে রি’মান্ড শেষে কারাগারে পাঠানো হয়।

এর আগে মা’মলার ত’দন্ত কর্মক’র্তা ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রা’ইম ইউনিটের এসআই প্রা’ণ কৃষ্ণ সরকার ধানমন্ডি থা’নায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মা’মলায় ১২ আ’সামিকে আ’দালতে হাজির করেন।

জাতিসংঘ সদর দপ্তরে বঙ্গবন্ধুর নামে বেঞ্চ উৎসর্গ ঐতিহাসিক ঘটনা: প্রধানমন্ত্রী
প্রথম ৭ জনের ১০ দিনের রি’মান্ড আবেদন এবং পরের ৫ জনকে একদিনের রি’মান্ড শেষে কারাগারে আ’ট’ক রাখার আবেদন করেন ত’দন্ত কর্মক’র্তা।

ত’দন্ত সংশ্লিষ্টরা জানান, সরকারি অনুমোদন ছাড়া থান্ডার লাইট টেকনোলজি লিমিটেড, নিউ ভিশন ফিনটেক লিমিটেড ও বেসিক ডেভেলপমেন্ট সোসাইটির নামে আর্থিক প্রতিষ্ঠান পরিচালনা করত। আইনগত অনুমোদন ছাড়া তারা গ্রাহকের তথ্য সংগ্রহ করছে। গ্রাহকরা এসব অ্যাপস ইন্সটল করার মাধ্যমে অ্যাপে গ্রাহকের অজান্তে ক্যালেন্ডারের ইভেন্ট পড়া, গ্রাহকের অনুমতি ছাড়া দূর নিয়ন্ত্রণের মাধ্যমে মোবাইল ক্যামেরা ব্যবহার করে ছবি ও ভিডিও ধারণ, মোবাইলের কন্টাক্ট পড়াসহ মোবাইলের এক্স্যাক্ট লাইভ লোকেশন নির্ণয়, ফোনের স্ট্যাটাস এবং তথ্য সংগ্রহ, ফোনে সংরক্ষিত মেসেজ পড়া, পরিবর্তন করার অনুমতি নিয়ে নেয়। এ ক্ষেত্রে গ্রাহকের পারসোনাল ডাটা সিকিউরিটির চরম হু’মকিতে পড়ে।

সূত্র আরো জানায়, তারা অনলাইন অ্যাপস যেমন- টিকালা, ক্যাশম্যান, র‌্যাপিড ক্যাশ, আমা’র ক্যাশের মাধ্যমে জামানতবিহীন লোন দেওয়ার নামে অ’তিরিক্ত হারে সুদের কারবার করে। এসব অ্যাপসের সার্ভা’র চীনে অবস্থিত এবং সেখানে থেকে পরিচালিত হয়। কিছু চীনা নাগরিক বাংলাদেশি নাগরিককে সহায়তার নামে এসব অ্যাপের মাধ্যমে জামানতবিহীন স্বল্প সুদে লোন দেওয়ার প্রলো’ভনে গ্রাহক আকৃষ্ট করে। তাদের বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে গ্রাহকরা লোন নিয়ের স্বল্প সুদের পরিবর্তে উচ্চহারে সুদ দিয়ে প্রতারিত হচ্ছেন। প্রতারণার শিকার একজনের অ’ভিযোগ পেয়ে ধানমন্ডি থা’নায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মা’মলা দায়ের করা হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 11
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    11
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: