সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কাতারে বিদেশি শ্রমিকদের ঘাটতি, রেস্টুরেন্ট ব্যবসা নিয়ে সংকটে ব্যবসায়ীরা

মহামা’রি কাতারের রেস্তোরাঁগুলোর ব্যবসা পুরোপুরি পাল্টে দিয়েছে। দোহাসহ বিভিন্ন শহরের বেশ কয়েকটি রেস্তোরাঁর মালিক বলেছেন, কাতারে বর্তমানে ব্যবসা চালু রাখা খুবই ক’ঠিন হয়ে পড়েছে তাদের জন্য। কাতারের রেস্টুরেন্ট ব্যবসা নিয়ে লন্ডন-ভিত্তিক নিউজ ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এই প্রতিবেদনে বলা হয়, রেস্তোরাঁগুলোর মা’রাত্ম’ক সংক’টের জন্য ক’রো’না ছাড়াও অনেকগুলো কারণ রয়েছে।

যেমন, বিদেশি শ্রমিকদের তীব্র ঘা’টতি, রাস্তাঘাট খনন ও কাঁচামালের উচ্চ মূল্য এবং বিভিন্ন খাতে শ্রমিকের চাহিদা বেড়ে যাওয়া। পাশাপাশি কাতারে দীর্ঘদিনের শ্রম বিধিনি’ষেধ উঠিয়ে নেওয়া হয়েছে ক’রো’নাকালে। ফলে শ্রমিকদের আরও ভাল কাজের সন্ধানে চাকরি বদল করা খুব সহ’জ হয়েছে এবং এ কারণে অনেকে রেস্টুরেন্ট খাত ছেড়ে অন্য খাতে কাজ করছেন নিজের সুবিধা অনুসারে।

যখন ম’হামা’রীটি প্রথম আ’ঘা’ত হানে তখন রেস্তোরাঁর মালিকদের কিছুই করার ছিলো না। তারা ব্যবসা চালু রাখতে ডেলিভা’রি ও টেকওয়ের উপর নির্ভরশীল হয়ে পড়েন। দোহায় বিন মাহমুদ এলাকায় অবস্থিত একটি রেস্তোরাঁর মালিক বলেন, করো’না সংক’ট কবে শেষ হবে তা আমাদের জানা ছিলো না। তাই সেই মুহূর্তে যে কর্মী আমাদের প্রয়োজন ছিলো না তাকে আম’রা বিদায় করে দিয়েছি। যেমন আমাদের রেস্তোরাঁয় করো’নাভা’ই’রা’স ল’কডা’উনের আগে ৪৫ জন কর্মী ছিলো, এখন মাত্র ১৮ জন কর্মী আছেন।

অনেক কর্মী বলেছেন, কিছু রেস্তোরাঁ ল’কডা’উন চলাকালীন তাদের সাথে খুবই নির্দ’য় আচরণ করেছে। এমনকি তাদের মধ্যে কয়েকজনকে খাবার ও থাকার জায়গা দেওয়া ব’ন্ধ করে দিয়েছিলো। কাতারে এখন নতুন করে বিদেশী কর্মীদের জন্য ভিসা প্রক্রিয়াকরণ আগের তুলনায় অনেক কঠিন ও ধীর প্রক্রিয়ায় পরিণত হয়েছে। ফলে রেস্তোরাঁগুলোর জন্য বিদেশ থেকে নতুন কর্মীদের আনা কঠিন হয়ে পড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: