সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ২৪ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

আদিবাসী নারী ধ’র্ষণ, আ’সামির সর্বোচ্চ শা’স্তির দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন

সুনামগঞ্জের তাহিরপুরে আদিবাসী হাজং নারীকে ধ’র্ষণের প্রতিবাদ এবং অ’ভিযু’ক্ত আ’সামি আব্দুল রাশিদের সর্বোচ্চ শা’স্তির দাবিতে মানববন্ধন হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকালে সুনামগঞ্জ সদরের ট্রাফিক পয়েন্টে বাংলাদেশ হাজং ছাত্র সংগঠন বাহাছাস কেন্দ্রীয় পরিষদ এই মানববন্ধনের আয়োজন করে। ঘণ্টাব্যাপী মানববন্ধনে অর্ধশতাধিক আদিবাসী ও বাঙালি নারী-পুরুষ অংশ নেন।

মানববন্ধনে সংগঠনের পক্ষ থেকে ছয় দফা দাবি পেশ করা হয়। দবিগুলো হলো- হাজং নারী ধ’র্ষণের ঘটনাটি নিরপেক্ষ ও সুষ্ঠু ত’দন্তের মাধ্যমে দ্রুত ন্যায়বিচার প্রতিষ্ঠা করা, ধ’র্ষণের অ’ভিযু’ক্ত আ’সামিকে সর্বোচ্চ শা’স্তি নিশ্চিত করা, নিরপেক্ষ ত’দন্তের মাধ্যমে ধ’র্ষণের শিকার আদিবাসী নারীর মেডিক্যাল পরীক্ষায় কোনো অবহেলা ও ফলাফলে প্র’রোচনা হয়ে থাকলে তা খুঁজে বের করে সংশ্লিষ্ট অ’ভিযু’ক্তদেরও শা’স্তির আওতায় নিয়ে আসা, মা’মলা পরিচালনায় এই অসহায়, দরিদ্র ভিকটিমকে আইনী সহায়তা প্রদান করা এবং ভিকটিম ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করা, ক্ষতিগ্রস্ত নারীর মানসিক অবস্থা জো’রদার করণে প্রয়োজনীয় কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা এবং সারাদেশে আদিবাসী নারীদের প্রতি সংঘটিত সহিং’সতার দ্রুত সুষ্ঠু বিচার প্রতিষ্ঠা করা।

মানববন্ধনে বক্তারা ধ’র্ষক আব্দুল রাশিদের অবিলম্বে দৃষ্টান্তমূলক শা’স্তি দাবি করেন বলেন, ‘অ’প’রাধী যেন কোনো অবস্থাতেই জামিন না পায় এবং সুষ্ঠু বিচার প্রক্রিয়ায় যেন কোনো ছলচাতুরী করা না হয়। সংশ্লিষ্টদের সে বিষয়টি খেয়াল রাখতে হবে। অন্যথায় আরও কঠোর আ’ন্দোলনের ডাক দেওয়া হবে।’

বাহাছাসের সভাপতি জিতেন্দ্র হাজংয়ের সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক বাদল হাজংয়ের সঞ্চালনায় মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক এন্ড্রু সলমা’র, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সুনামগঞ্জ জে’লা সভাপতি চিত্তরঞ্জন তালুকদার, বাংলাদেশ মহিলা পরিষদ সুনামগঞ্জ জে’লার সভাপতি গৌরী ভট্টাচার্য, সুজনের নির্বাহী পরিচালক নির্মল ভট্টাচার্য, বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনের সাধারণ সম্পাদক পল্টন হাজং, বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্কের সদস্য সচিব চঞ্চনা চাকমা, বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক টনি চিরান, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ ও বাহাছাসের যুগ্ম-সাংগঠনিক সম্পাদক অন্তর হাজং প্রমুখ।

সুনামগঞ্জ জে’লা প্রশাসক, পু’লিশ সুপার ও সংশ্লিষ্ট থা’নার ওসিকে উদ্দেশ্যে করে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সুনামগঞ্জ জে’লা সভাপতি চিত্তরঞ্জন তালুকদার বলেন, ‘ধ’র্ষণের শিকার মে’য়েটি নিজের মুখে নি’র্যা’তনের ঘটনা খুলে বলেছে। সকলেই এটি বলেছে। এজন্য এমন একটি চার্জশীট দিতে হবে যেন ধ’র্ষকের কঠোর শা’স্তি হয়।’

বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ বলেন, ‘বাংলাদেশের বিচারব্যবস্থার দুর্বলতার কারণেই সারাদেশে আদিবাসী নারী ও সাধারণ মানুষের ওপর নি’র্যা’তন-নি’পীড়ন অব্যাহত রয়েছে।’

মানববন্ধনে মূল বক্তব্য পড়ে শোনান বাহাছাসের সাংগঠনিক সম্পাদক ছোটন হাজং।

প্রসঙ্গত, গত ১৪ আগস্ট ভোরে সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তবর্তী এক গ্রামে হাজং আদিবাসী নারীকে (২৩) ধ’র্ষণ করে একই এলাকার আব্দুল রাশিদ (৪৫)। এ ঘটনায় তাহিরপুর থা’নায় মা’মলা হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    8
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: