সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

‘শরিয়াহ আইনে’ চলবে আ’ফগা’নিস্তান

আ’ফগা’নিস্তানের কাবুল নিয়ন্ত্রণের তিন সপ্তাহ পর মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করেছে তা’লেবান। মোল্লা মোহাম্ম’দ হাসান আখু’ন্দ হয়েছেন দেশটির অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী। এরই মধ্যে আ’ফগা’ন নতুন সরকারকে ‘শরিয়াহ আইন’ বাস্তবায়ন করার কথা বলেছেন ক্ষমতাসীন তা’লেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখু’ন্দজাদা।

২০ বছরের যু’দ্ধের অবসান ঘটিয়ে ৩১ আগস্ট আ’ফগা’নিস্তান থেকে মা’র্কিন যু’ক্তরাষ্ট্রের সে’না প্রত্যাহার সমাপ্ত ঘোষণার আট দিন পর নতুন সরকার ঘোষণা করলো তা’লেবান। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) তা’লেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ ঘোষণা করেন।

বিশ্বের শক্তিশালী রাষ্ট্রনেতারা অধীর আগ্রহে অ’পেক্ষা করছিলেন ২০ বছর আগে ক্ষমতায় থাকা তা’লেবান আবার সেই শরিয়া আইনে ফিরে যায় কি না, যখন তারা এরই মধ্যে আধুনিক শাসনব্যবস্থা প্রবর্তনের নানা প্রতিশ্রুতি দিয়েছে।

১৫ আগস্ট আ’ফগা’নিস্তান তা’লেবানের নিয়ন্ত্রণে এলেও এখনও প্রকাশ্যে আসেননি আখু’ন্দজাদা। তবে তার এক বিবৃতি প্রকাশ পায় মঙ্গলবার(৭ সেপ্টেম্ব)

বিবৃতিতে তিনি বলেন, আমি দেশবাসীকে এটা আশ্বস্ত করতে চাই যে ইস’লামিক আইন ও শরিয়াহ আইন বাস্তবায়ন করতে এ সরকার কঠোর পরিশ্রম করবে।

পরে তিনি বিদেশি শাসন থেকে মুক্তি লাভ করায় দেশবাসীকে অ’ভিনন্দন জানান। তিনি আরও বলেন, দেশের মানুষের সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে নতুন সরকার কাজ করতে যাচ্ছে।

আখু’ন্দজাদা বলেন, আন্তর্জাতিক আইন মেনে ও বাণিজ্যিক সুসর্ম্পক এবং প্রতিশ্রুতি বজায় রেখে কাজ করতে চান তারা যেটির ইস’লামের সঙ্গে কোনো দ্বন্দ্ব নেই।

তা’লেবানের এ নেতা বলেন, ভবিষ্যতে আ’ফগা’নিস্তানের সব কর্মকা’ণ্ডই পরিচালিত হবে শরিয়াহ আইন মোতাবেক।

এদিকে, তা’লেবানের মুখপাত্র মুজাহিদ নতুন সরকারে নিয়োগ পাওয়া ভা’রপ্রাপ্ত নেতাদের নাম ঘোষণা করার পর বলেন, ভবিষ্যতে পরিবর্তনও আসতে পারে।

তা’লেবানের আরেক মুখপাত্র আহমেদুল্লাহ ওয়াসিক বিবিসিকে নিশ্চিত করেন আ’ফগা’নিস্তান এখন দ্যা ইস’লামিক আমিরাত অব আ’ফগা’নিস্তান নামে পরিচিতি পাবে যেটি ১৯৯৬ থেকে ২০০১ সালের তৎকালীন তা’লেবান সরকার একই নামে দেশ পরিচালনা করেছিল।

সূত্র; এএফপি, রয়টার্স

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 9
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    9
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: