সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪৩ সেকেন্ড আগে
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যে প্রক্রিয়ায় এক হাজার ৮০০ কর্মকর্তা নিয়োগ দিতে যাচ্ছে ভূমি

দীর্ঘ ১৭ বছর পর ভূমি মন্ত্রণালয় সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে স্বচ্ছ প্রক্রিয়ায় এক হাজার ৮০০ কর্মকর্তা নিয়োগ দিতে যাচ্ছে। ভূমির মাঠ প্রশাসনের জনবল অস্বাভাবিক হারে কমে আসায় দুটি নিয়োগ বিধিমালা-সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে। এতে মাঠ পর্যায়ে দীর্ঘদিনের নিয়োগ-সংক্রান্ত বন্ধ্যত্ব কাটবে বলে আশা করা হচ্ছে।

ভূমি মন্ত্রণালয় গত মঙ্গলবার মাঠ পর্যায়ের ভূমি উপসহকারী কর্মকর্তা, কানুনগো ও সার্ভেয়ার (ভূমি ব্যবস্থাপনা) পদে নিয়োগ-সংক্রান্ত চিঠি পিএসসি সচিবের কাছে পাঠিয়েছে। সূত্র জানায়- যোগ্য, দক্ষ ও তথ্যপ্রযুক্তি জ্ঞানসম্পন্নদের নিয়োগ দেবে ভূমি মন্ত্রণালয়। নিয়োগ প্রক্রিয়া অনিয়ম, দুর্নীতি ও ঝঞ্ঝাটমুক্ত করতেই পিএসসির মাধ্যমে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পিএসসিতে ৩৮তম বিসিএসের নন-ক্যাডারের জন্য অপেক্ষারতদের মধ্য থেকে মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ ওই তিনটি পদে নিয়োগ দেওয়া হবে।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ে কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে পিএসসির মাধ্যমে নিয়োগ দেওয়া হচ্ছে। ফলে ভবিষ্যতে এই নিয়োগ নিয়ে কেউ প্রশ্ন করতে পারবে না। তিনি বলেন, এই নিয়োগ প্রক্রিয়া শুরু করতে তাদের অক্লান্ত পরিশ্রম করতে হয়েছে। সংশ্নিষ্টদের সঙ্গে দফায় দফায় আলোচনা করে নিয়োগ-সংক্রান্ত বাধাগুলো দূর করা হয়েছে। যোগ্য, দক্ষরা কর্মকর্তা পদে নিয়োগ পেলে মাঠ পর্যায়ের কাজে গতি ফিরে আসবে।

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস বলেন, এ মন্ত্রণালয়ের মাঠ প্রশাসনে তীব্র জনবল সংকট চলছে। জনবল সংকটের কারণে অনেক ক্ষেত্রে জনগণ সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। নতুন কর্মকর্তা নিয়োগ দেওয়া হলে সেবাগ্রহীতারা যথাসময়ে উন্নত সেবা পাবেন। তিনি আরও বলেন, পিএসসির মাধ্যমে যোগ্য ও বিশেষ করে তথ্যপ্রযুক্তিতে দক্ষদের নিয়োগ দেওয়া হবে। এক সময় তারাই ‘হাতের মুঠোয় ভূমি সেবা’ স্লোগানটি বাস্তবায়ন করবেন। এর ফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন সহজতর হবে।

ভূমি মন্ত্রণালয় সূত্র জানায়, সারাদেশে ভূমি অফিস ৩ হাজার ৪৫৭টি। তাদের মাঠ প্রশাসনে অনুমোদিত জনবল সংখ্যা ২৬ হাজার ১৪৪ জন। নানা জটিলতার কারণে গত ১৭ বছর ধরে নিয়োগ বন্ধ থাকায় বর্তমানে মাঠ পর্যায়ে শূন্য পদ প্রায় ১০ হাজার বা প্রায় ৩৮ শতাংশ। এটা অস্বাভাবিক।

নিয়োগ-সংক্রান্ত জটিলতা দূর হওয়ায় গত ১৭ আগস্ট ভূমি সহকারী কর্মকর্তা ও ভূমি উপসহকারী কর্মকর্তা নিয়োগ বিধিমালা-২০২১-এর গেজেট প্রকাশ করা হয়। একই দিনে ভূমি মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ বিধিমালা-২০২১-এর গেজেট প্রকাশ করা হয়। এই দুটি গেজেট প্রকাশ হওয়ায় মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগে আর কোনো বাধা রইল না।

পিএসসি সচিবের কাছে পাঠানো চিঠিতে ৩৮তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে যারা ক্যাডার পদ পাননি, তাদের ওইসব পদে নিয়োগ দেওয়ার জন্য অনুরোধ করা হয়।

জানা গেছে, পিএসসির মাধ্যমে নিয়োগ দেওয়া হবে ১ হাজার ৩৭৫ জন ভূমি উপসহকারী কর্মকর্তা, ১০০ জন কানুনগো ও ৩২৫ জন সার্ভেয়ার (ভূমি ব্যবস্থাপনা)। আইন অনুযায়ী বিভাগীয় কমিশনার ভূমির মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির এবং জেলা প্রশাসক চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ দেবেন।
সূত্র জানায়, মাঠ প্রশাসনে বিদ্যমান ভূমি উপসহকারী কর্মকর্তাদের দ্রুত পদোন্নতি দিয়ে ভূমি সহকারী কর্মকর্তা (তহশিলদার) হিসেবে নিয়োগ করা হবে। এরপর ওইসব ভূমি উপসহকারী কর্মকর্তার শূন্য পদ পূরণের জন্য পরবর্তী ৩৯তম বিসিএস থেকে নন-ক্যাডারদের নিয়োগ দেওয়া হবে।

ভূমি মন্ত্রণালয়ের মাঠ প্রশাসনের বিভিন্ন পদের কর্মকর্তা-কর্মচারীর মধ্যে রয়েছেন ভূমি অধিগ্রহণ কর্মকর্তা, রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি), সহকারী কমিশনার (ভূমি), অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা, উপসহকারী প্রকৌশলী, কানুনগো, সার্ভেয়ার, ড্রাফটম্যান, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা ও চেইনম্যান।সূত্র: সমকাল

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 98
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    98
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: