সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

আ’ফগা’ন মন্ত্রী ছিলেন, এখন জার্মানিতে পিৎজা ডেলিভা’রির কাজ করছেন!

আ’ফগা’নিস্তানের যোগাযোগ ও প্রযু’ক্তি যোগাযোগ মন্ত্রী ছিলেন সৈয়দ আহম’দ শাহ সাদাত। সম্প্রতি তাকে জার্মানির লেইপজিগ শহরে পিৎজা ডেলিভা’রি করতে দেখা গেছে।

স্থানীয় সময় বুধবার (২৫ আগস্ট) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তার কিছু ছবি ভাই’রাল হয়েছে। ছবিতে দেখা যায়, কমলা রঙের পোশাক পরে পিঠে ব্যাগ নিয়ে সাইকেল চালাচ্ছেন সৈয়দ আহম’দ শাহ সাদাত।

ইনডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়, লেইপজিগ শহরে পিৎজা ডেলিভা’রি সময় একজন জার্মান সাংবাদিক রাস্তায় মন্ত্রী সাদাতকে দেখেছেন বলে দাবি করেছেন।

এ বিষয়ে করা এক টুইটে ওই সাংবাদিক বলেন , কিছুদিন আগে এক ব্যক্তির সঙ্গে আমা’র দেখা হয়েছিল। যিনি দুই বছর আগে আ’ফগা’নিস্তানের যোগাযোগ ও প্রযু’ক্তি যোগাযোগ মন্ত্রী বলে দাবি করেছিলেন। আমি জিজ্ঞাসা করলাম তিনি লেইপজিগে কী’ করছেন। তিনি জানান, জার্মানিতে তিনি খাবার ডেলিভা’রির কাজ করেন।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা যায়, তা’লেবান ক্ষমতায় আসতেই আ’ফগা’নিস্তানে ছেড়ে জার্মানিতে আশ্রয় নেন সাদাত। তবে দেশত্যাগের এক বছর আগে তিনি মন্ত্রীত্ব থেকে পদত্যাগ করেছিলেন।

তা’লেবান সশস্ত্র গোষ্ঠী গত ১৫ আগস্ট আ’ফগা’নিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়। তা’লেবানের অ’ভিযানের মুখে ওই দিন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি পালিয়ে যাওয়ায় দেশটির সরকারের পতন হয়। সেই থেকে পুরো দেশ এখন তা’লেবানের নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

নিউইয়র্ক টাইমসের বিশ্লেষণে বলা হয়েছে, তা’লেবানের সক্ষমতা বুঝতে না পারা, আগাম পরিকল্পনা না থাকা আর আশরাফ ঘানি প্রশাসনের ওপর অ’তিরিক্ত বিশ্বা’সই কাল হয়েছে ওয়াশিংটনের।

মা’র্কিন গোয়েন্দারা আদতে বুঝতেই পারেননি, তা’লেবানের শক্তি কতটা। তাদের ধারণা ছিল পুরো আ’ফগা’নিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় তা’লেবানের অন্তত ১৮ মাস সময় লাগতে পারে। এতে সে’না প্রত্যাহার, আ’ফগা’নদের নিরাপত্তা ও বেসাম’রিক মানুষকে সরিয়ে আনতে যথেষ্ট সময় পাওয়া যাবে মনে করা হলেও, বাস্তবে এমনটা হয়নি।

যেহেতু ধরে নেওয়া হয়েছিল তা’লেবানের আ’ফগা’নিস্তান নিয়ন্ত্রণে সময় সা’পেক্ষ, তাই জরুরি ভিত্তিতে দেশটি থেকে আ’ফগা’ন নাগরিক ও বিদেশিদের সরিয়ে আনার ইচ্ছা কিংবা আগাম পরিকল্পনা, কোনোটাই ছিল না ডেমোক্র্যাট প্রশাসনের।

যু’ক্তরাষ্ট্রের অর্থ ও অ’স্ত্রে, আ’ফগা’ন নিরাপত্তা বাহিনীকে ঢেলে সাজানো হয়েছিল। তাদের প্রশিক্ষণ দিয়েছিল ওয়াশিংটন। যু’ক্তরাষ্ট্র ভেবেছিল, তা’লেবানের বি’রুদ্ধে রুখে দাঁড়াবে আ’ফগা’ন সরকারি বাহিনী। এতে র’ক্তপাতের পথ ছেড়ে প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে আলোচনায় বসবে তা’লেবান। কিন্তু বাস্তবে ঘটল তার উল্টো। তা’লেবানের সক্ষমতা টের পেয়ে উল্টো দেশ ছেড়ে ভ’য়ে পালিয়ে যান মা’র্কিন ম’দদপুষ্ট প্রেসিডেন্ট ঘানি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 18
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    18
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: