সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

পরিকল্পনার ১সপ্তাহ আগেই শিথিল হয়েছে পর্তুগালে বিধি-নিষেধ

৩০ জুন প্রধানমন্ত্রী অ্যান্তনিও কস্তা করো’না মহামা’রি সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করার একটি পরিকল্পনা ঘোষণা করেছিলেন। সেই পরিকল্পনা মোতাবেক বিধি-নিষেধ এক সপ্তাহ আগেই শিথিল হতে যাচ্ছে। ২০ আগস্ট বিকালে রাজধানীতে প্রেসিডেন্সি মন্ত্রী (ভা’রপ্রাপ্ত প্রধানমন্ত্রী) মা’রিয়ানা ভিয়েই’রা ডা সিলভা সংবাদ সম্মেলনে সাংবাদিকদের উদ্দেশ্যে পরিবর্তিত নতুন বিধি-নিষেধগুলো তুলে ধরেন।

তিনি বলেন, আম’রা দ্বিতীয় ধাপের বিধি-নিষেধে মহামা’রিকালীন দু’র্যোগ পরিস্থিতি লাঘব করতে যাচ্ছি এবং নতুন বিধি-নিষেধ পুরো দেশব্যাপী বলবৎ থাকবে। তিনি আরও বলেন, আম’রা ভ্যাকসিনকে গতিশীল করে আস্তে আস্তে অর্থনীতির চাকা সচল করতে চাচ্ছি। ইতোমধ্যে দেশের ৭০ শতাংশ নাগরিক পূর্ণ ভোজ গ্রহণ করেছেন এবং আগামী মাসে যা ৮৫ শতাংশে উন্নীত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আগামী ২৩ আগস্ট থেকে রেস্টুরেন্ট এবং ক্যাফে অভ্যন্তরে একই গ্রুপের ৮ জন এবং বাইরে ১৫ জন বসতে পারবে, পারিবারিক অনুষ্ঠান এবং বিনোদন কেন্দ্রগুলো ধারণক্ষমতার ৭৫ শতাংশ অ’তিথি গ্রহণ করতে পারবে। পাবলিক যানবাহনের পূর্ণ সক্ষমতায় যাত্রী পরিবহন করতে পারবে এমনকি পূর্বের স্বাভাবিক নিয়মের মতো ট্যাক্সি বা ভাড়ায় চালিত যানবাহনের চালকের সামনের সিটে যাত্রী বহন করতে পারবে। বাণিজ্যিক প্রতিষ্ঠান ১০০ বর্গমিটারের মধ্যে ৫ জনের পরিবর্তে ৮ জন গ্রাহক গ্রহণ করতে পারবেন।

তবে পূর্বের বিধি-নিষেধের ন্যায় কিছু কিছু সেবা গ্রহণের ক্ষেত্রে ইউরোপিয়ান ডিজিটাল কোভিড সার্টিফিকেট বা করো’না নেগেটিভ সার্টিফিকেট প্রয়োজন হবে- যেমন সা’প্তাহিক ছুটির দিন এবং সরকারি ছুটির দিনে রেস্টুরেন্ট ক্যাফে ব্যবহার করার ক্ষেত্রে, হোটেল-মোটেল বা আবাসিক পর্যটন কেন্দ্রগুলোতে, জিমনেসিয়াম , স্পা ক্যাসিনো ইত্যাদি ব্যবহারে তাছাড়া বিয়ে বা যে কোনো পারিবারিক অনুষ্ঠানে ১০ জনের বেশি উপস্থিত হলে এবং পাবলিক অনুষ্ঠানের ক্ষেত্রে খোলা জায়গায় এক হাজারের বেশি ও আবদ্ধ স্থানে পাঁচশজনের অংশগ্রহণকারী হলে।

এছাড়া পহেলা সেপ্টেম্বর থেকে পাবলিক সার্ভিসগুলোতে পূর্বনির্ধারিত অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই সেবা গ্রহণ করা যাবে। তবে বাধ্যতামূলক মাস্ক ব্যবহার লাঘব করার বিষয়টি পূর্বে পয়লা সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়ার কথা থাকলেও বর্তমানে আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে। তাছাড়া অন্যান্য বিষয়ে জাতীয় স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ম অনুসরণ করার জন্য বলা হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: