সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫ সেকেন্ড আগে
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

৪০ দেশের হাসপাতাল ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে ভু’য়া টিকা দেয়ার প্রস্তাব দিয়েছে প্রতারকরা

বিশ্বের ৪০ টি দেশের হাসপাতাল এবং স্বাস্থ্য মন্ত্রণালয়গুলোকে প্রতারকরা করো’নার ভু’য়া ভ্যাকসিন সরবরাহ করার কথা বলে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে যেগুলোর আসলে কোনো অস্তিত্বই নেই।

এ ব্যাপারে ১৯৪ টি সদস্য রাষ্ট্রে পু’লিশের আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারপোল’ সতর্কতা জারি করেছে, যাতে বলা হয়েছে- প্রতারকরা ভ্যাকসিন নির্মাণকারী প্রতিষ্ঠান হওয়ার ‘ভাব ধরেছে’। এক্ষেত্রে তারা ভুয়া সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং ওয়েবসাইট ব্যবহার করেছে।

দ্য ন্যাশনাল নিউজের এক প্রতিবেদনে আরো বলা হয়- কমপক্ষে ৬০ টি এমন ঘটনা ঘটেছে যেখানে ক্রেতারা তাদের দেশে অনুমোদিত ভ্যাকসিন কেনার জন্য ভুয়া প্রস্তাব পেয়েছিলেন। যদিও প্রকৃত ভ্যাকসিন স্বাস্থ্যসেবা বিভাগের কর্মক’র্তারা বিতরণ করেন এবং সেগুলো অনলাইনে বিক্রয় করা হয় না।

ইন্টারপোল জানিয়েছে, প্রতারকরা স্বাস্থ্যকর্মী ও কর্মক’র্তাদের তাদের ব্যক্তিগত ও পেশাগত ইমেইল অ্যাকাউন্টের মাধ্যমে এবং কখনো কখনো মোবাইল ফোনের মাধ্যমে টার্গেট করে।

তারা ঔষধ প্রস্তুতকারক বা সরকারী সংস্থার ছদ্মবেশ ধারণ করার চেষ্টা করেছিল এবং বিক্রয়ের জন্য ভ্যাকসিন সরবরাহ করার কথা বলেছিল যা ক্রেতারা কখনোই পেতেন না।

এ নিয়ে ইন্টারপোলের প্রধান জুরগেন স্ট’ক বলেছেন, “এমনকি যখন কোনো প্রতারণা ব্যর্থও হয়, তখনো তা পু’লিশকে জানানো গুরুত্বপূর্ণ যাতে সম্ভাব্য ‘লিঙ্ক’গুলো শণাক্ত করা যায়। চলমান মহামা’রীতে বিভিন্ন দেশ তাদের নাগরিকদের নিরাপদে এবং দ্রুত টিকা দেওয়ার চেষ্টা করছে। এ সময়টাতে ভ্যাকসিন উৎপাদন থেকে সরবরাহ পর্যন্ত পুরো প্রক্রিয়াটি নিরাপদ থাকা জরুরি।”

ইন্টারপোল বলেছে, মহামা’রীর প্রত্যেক পর্যায়ে অ’প’রাধীরা ভু’য়া পণ্যের প্রস্তাব দিয়ে এবং সাইবার হা’মলার মাধ্যমে স্বাস্থ্যসেবা ব্যবস্থার ক্ষতি করেছে।

ইউরোপের পু’লিশ গত সপ্তাহে ২৩ জনকে প্রতারণার অ’ভিযোগে অ’ভিযু’ক্ত করেছে যারা বিভিন্ন কোম্পানিকে মাস্ক সহ অন্যান্য নকল পিপিই সামগ্রী বিক্রি করেছিল। অনুমান করা হচ্ছে, প্রতারকরা ইতিমধ্যেই রোমানিয়ান ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে ১.২ মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছে।।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 25
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    25
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: