সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৪৯ সেকেন্ড আগে
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বিদেশে পড়াশোনায় যেসব প্রস্তুতি কোর্সের প্রয়োজন হয়

বিদেশে পড়াশোনার কথা ভাবার আগে দরকার ভাষা দক্ষতার সনদ। এটা ছাড়া ভিসা তো দূরের কথা, বেশিরভাগ বিদেশি বিশ্ববিদ্যালয়ে আবেদনেরও সুযোগ নেই। কিছু কিছু দেশে ইংরেজি ভাষা দক্ষতার সনদ হিসেবে টোফেলও চাওয়া হয়। যেমন, যু’ক্তরাষ্ট্র। এছাড়াও অন্যান্য দেশে আরো বেশ কয়েকটি কোর্সের প্রয়োজন পড়ে। সেসব স’ম্পর্কে বিস্তারিত।

স্যাট

কানাডা ও যু’ক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় পরীক্ষাটি গুরুত্বপূর্ণ। শিক্ষাবৃত্তি পেতে এটি খুব কাজে আসে। স্যাটের পুরো নাম স্কলাস্টিক অ্যাপটিটিউড টেস্ট। বাংলায়—শিক্ষাসংক্রান্ত বুদ্ধিভিত্তিক পরীক্ষা। পরীক্ষা হয় তিন ঘণ্টা ৪৫ মিনিট ধরে। ক্রিটিক্যাল রিডিং, গণিত ও ইংরেজি লেখার ওপর ৮০০ নম্বর করে মোট ২৪০০ নম্বরের পরীক্ষা। সর্বনিম্ন ৬০০ নম্বর পেতে হয়। তবে শিক্ষাবৃত্তি পাওয়ার জন্য দুই হাজার বা তার বেশি পেলে ভালো। স্যাট পরীক্ষা দিতে www.collegeboard.org. ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হয়। প্রার্থী চাইলে নিজে নিজে বিভিন্ন বইয়ের সহায়তা নিয়ে যেমন অফিশিয়াল স্যাট স্টাডি গাইড, ব্যারনস, প্রিন্সটন রিভিউ, কাপলান, গ্রুবারস, ম্যাকগ্র-হিল পড়ে প্রস্তুতি পরীক্ষায় অংশগ্রহণ করে নিজের যোগ্যতা যাচাই করে নিতে পারে। এতে ফাইনাল পরীক্ষার জন্য প্রস্তুতি ভালো হয়। ফাইনালের জন্য রেজিস্ট্রেশন করতে ৯২ ডলার ব্যয় করতে হবে।

আইইএলটিএস

ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম বা সংক্ষেপে আইইএলটিএস ইংরেজি ভাষায় দক্ষতা যাচাইয়ের পরীক্ষা। ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে রেজিস্ট্রেশন করে এ পরীক্ষা দিতে হয়। পরীক্ষা হয় ব্রিটিশ কাউন্সিলে। ফলাফলও ঘোষণা হয় সেখান থেকে। কমনওয়েলথভুক্ত দেশগুলোতে যেতে এই পরীক্ষার স্কোর খুব কাজে আসে। সাধারণত ৬-এর বেশি নম্বর পেলেই তা ভালো স্কোর বলে বিবেচিত হয়। তবে স্নাতকোত্তর ও শিক্ষাবৃত্তির জন্য ৭-৮ স্কোর ভালো। এর প্রস্তুতির জন্য বাংলাদেশে অনেক কোচিং সেন্টার রয়েছে। তবে নিজে প্রস্তুতি নিতে চাইলে ক্যামব্রিজের বই রয়েছে। বইগুলোতে মডেল প্রশ্ন ও সলিউশন রয়েছে। রিডিং, রাইটিং, লিসেনিংয়ের জন্য সিডি ও স্পিকিংয়ের জন্য নির্দেশিকা রয়েছে।

জিম্যাট-জিআরই

গ্র্যাজুয়েট ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট। উচ্চশিক্ষা নিতে যু’ক্তরাষ্ট্র ও কানাডায় যেতে চায় যারা তাদের জন্য এ পরীক্ষা। সাড়ে তিন ঘণ্টার এ পরীক্ষায় অ্যানালাইটিক্যাল রাইটিং অ্যাসেসমেন্টে থাকবে ৩০ মিনিট (একটি প্রশ্নে), ইন্টিগ্রেটেড রিজনিংয়ের জন্য থাকবে ৩০ মিনিট (১২টি প্রশ্নে), কোয়ান্টিটেটিভ সেকশনের জন্য থাকবে ৭৫ মিনিট (৩৭টি প্রশ্নে), ভা’র্বাল সেকশনের জন্য থাকবে ৪৫ মিনিট (৪১টি প্রশ্নে)। পরীক্ষায় মোট নম্বর ৮০০। অন্তত ৭০০ নম্বর পেলে ভালো শিক্ষাবৃত্তি পাওয়া যায়। পরীক্ষা কম্পিউটারের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। ভুল উত্তরের জন্য কা’টা যাবে নম্বর। খুব ভালো প্রস্তুতি ছাড়া এ পরীক্ষা দিতে যাওয়া ঠিক হবে না। প্রস্তুতির জন্য অনলাইনে টিউটরিয়াল পাওয়া যায়। জিম্যাট পরীক্ষা দিতে খরচ ২৫০ ডলার। অন্যদিকে যু’ক্তরাষ্ট্র, কানাডায় যারা বিজ্ঞান বিষয়ে উচ্চতর শিক্ষা নিতে চায় তাদের দিতে হয় জিআরই পরীক্ষা। এই পরীক্ষায় ইংরেজি লেখা, বলা এবং গণিতের দখল যাচাই করা হয়। খরচ ১৯৫ ডলার। রেজিস্ট্রেশনবিষয়ক তথ্য পাওয়া যাবে https://www.ets.org/gre/ ওয়েবসাইটে। ভালো বিশ্ববিদ্যালয়ের সুযোগ পেতে জিআরইতে ৩৩৪ থেকে ৩৪০ নম্বর পেতে হয়।

টোফেল

যু’ক্তরাষ্ট্র বা ইউরোপে পড়তে গেলে ইংরেজিতে দখলের একটি পরীক্ষা দিতেই হয়। এ ক্ষেত্রে যু’ক্তরাষ্ট্রের নিজস্ব পরীক্ষা পদ্ধতি TOEFL এর কদর আছে বেশ। TOEFL এর পুরো মানে—টেস্ট অব ইংলিশ অ্যাজ আ ফরেন ল্যাঙ্গুয়েজ। এখন টোফেল পরীক্ষা দিতে হয় অনলাইনে। পরীক্ষার আগে রেজিস্ট্রেশন করতে হয়। খরচ ১৬০ ডলার। চারটি বিভাগে পরীক্ষা হয়—রিডিং, লিসেনিং, স্পিকিং ও রাইটিং। মোট নম্বর ১২০। হার্ভা’র্ডে পড়তে কমপক্ষে ১০০ ও অক্সফোর্ডের জন্য কমপক্ষে ১০৯ স্কোর পেতে হবে। এ ছাড়া ৮০ থেকে ১০০-এর মধ্যে স্কোর থাকলেও বাইরের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হওয়া যায়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 216
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    216
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: