সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৫৩ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

কাবুলের কারাগার থেকে পালালেন ৩ বাংলাদেশি

প্রেসিডেন্ট আশরাফ গনির দেশত্যাগ ও রাজধানী কাবুল অধিকার করে নেওয়ার পর আ’ফগা’নিস্তানে চলমান যু’দ্ধের সমাপ্তি ঘোষণা করেছে তা’লেবান। এরইমধ্যে সেখানকার কারাগারের দরজা খুলে দেওয়া হয়েছে। আর এই সুযোগে কারাগার থেকে পালিয়ে গেছেন তিন বাংলাদেশি কারাবন্দী।

উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস সূত্র ওই তিন বাংলাদেশির কারাগার থেকে বেরিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।তারা হলেন- খুলনার দৌলতপুর উপজে’লার মঈন আল মেজবাহ, রাজধানীর মিরপুরের কাওসার সুলতানা ও ফেনীর ফুলগাজীর উবাইদুল্লাহ হারুন।

তাদের অ’প’রাধ স’ম্পর্কে একাধিক তথ্য পাওয়া যাচ্ছে। কেউ বলছেন, তারা অ’বৈধ ভিওআইপি ব্যবসার সঙ্গে জ’ড়িত ছিলেন। আবার কেউ বলছেন, ওই তিনজনসহ মোট চার বাংলাদেশিকে তা’লেবানকে সহায়তার অ’ভিযোগে কয়েক বছর আগে কারাগারে পাঠানো হয়েছিল।

উজবেকিস্তানে নিযু’ক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম জানান, কারাগার থেকে বেরিয়ে যাওয়া মঈন আল মেজবাহ দূতাবাসে যোগাযোগ করলে তাকে নিরাপদে থাকতে বলা হয়েছে। দূতাবাস তাকে বাংলাদেশে ফিরে যাওয়ার ব্যবস্থা করবে বলেও জানিয়ে দিয়েছে।

সেখানে বসবাসকারী অন্য বাংলাদেশিদের স’ম্পর্কে তিনি জানান, যেহেতু আ’ফগা’নিস্তানে বাংলাদেশের মিশন নেই, তাই পুরো দেশের তথ্য জানা নেই। আপাতত কাবুলে থাকা বাংলাদেশিদের খবর পাওয়া গেছে। এখন পর্যন্ত কোনো বাংলাদেশির হতাহত বা সংকটে পড়ার খবর পাওয়া যায়নি।

রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশের কোনো নাগরিক দেশটির অন্য কোথাও আছেন কি না, তা জানাতে আ’ফগা’নিস্তানকে আনুষ্ঠানিকভাবে অনুরোধ করা হয়েছে। আ’ফগা’নিস্তানে কোনো বাংলাদেশি যদি থেকে থাকেন, তাদের সহায়তার জন্য দুটি হটলাইন (+৯৯৮৯৭৪৪০২২০১ ও +৯৯৮৯০৩২৭৫১৫২) খোলা হয়েছে।

এদিকে বেসরকারি সংস্থা ব্র্যাক জানিয়েছে, আ’ফগা’নিস্তানে ব্র্যাক ইন্টারন্যাশনালের ৬ কর্মক’র্তাকে বাংলাদেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। এর আগে গত শুক্রবার তিনজনকে ফেরানো হয়। সেখানে তাদের সর্বশেষ ৯ বাংলাদেশি কর্মক’র্তা কর্ম’রত ছিলেন।

এদিকে, আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, কাবুলে ঢুকে পড়ে প্রেসিডেন্ট ভবনের দখল নিয়েছে তা’লেবানরা তারা অ’তিদ্রুত আ’ফগা’নিস্তানের নতুন সরকার স’ম্পর্কে সবকিছু পরিষ্কার করে জানাবে।

মোহাম্ম’দ নায়েম বলেন, আম’রা যেখানে পৌঁছাতে চেয়েছিলাম সেখানে পৌঁছেছি। আম’রা মানুষের জন্য স্বাধীনতা এনেছি। আম’রা কারো ক্ষতি করতে চাই না এবং অন্য কাউকে আমাদের ভূমি ব্যবহার করে কারো ক্ষতি করতে দিতে চাই না।

এর আগে রোববার (১৫ আগস্ট) বিকেলে কাতারের দোহায় অবস্থানরত তা’লেবান মুখপাত্র সুহায়েল শাহীন বলেন, ‘আ’ফগা’নিস্তানে যারা এর আগে আগ্রাসীদের জন্য কাজ করেছে, সাহায্য করেছে বা এখন যারা দু’র্নীতিবাজ কাবুল প্রশাসনের বিভিন্ন পদে আসীন রয়েছেন তাদের সবার জন্য ইস’লামিক আমিরাত দরজা খোলা রেখেছে এবং ক্ষমা ঘোষণা করেছে। আম’রা আরেকবার তাদের আমন্ত্রণ জানাচ্ছি, যেন তারা দেশ ও জাতির জন্য কাজ করতে এগিয়ে আসেন।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 12
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    12
    Shares

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: