সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

ব্রিটেনে অ’ভিবাসনে আইনে ব্যাপক কড়াকড়ি, তবুও থামানো যাচ্ছে না অ’ভিবাসনপ্রত্যাশীদের অনুপ্রবেশ

ইংলিশ চ্যানেল পেরিয়ে অ’ভিবাসনপ্রত্যাশীদের যু’ক্তরাজ্যে প্রবেশের ঢল নেমেছে। ব্রিটিশ সরকার বহু চেষ্টা করেও এই প্রবেশ ঠেকাতে পারছে না। একের পর এক কঠোর অ’ভিবাসন নীতি আনছেন সেদেশের নেতারা। এই কঠোর হতে থাকা নীতির মাঝে চরম প্রতিকূল পরিবেশে অনিশ্চিত দিন কা’টাচ্ছেন এই অ’ভিবাসনপ্রত্যাশীরা।

ব্রিটিশ কর্তৃপক্ষ গত বছর থেকেই অ’ভিবাসন বিষয়ে তাদের অবস্থান আরো কড়া করেছে। তবুও অন্তত দশ হাজার অ’ভিবাসনপ্রত্যাশী এই পথে এসে পৌঁছেছেন। ক্যালে বন্দরে সীমান্ত ব্যবস্থাপনায় অর্থায়ন করছে যু’ক্তরাজ্য। সামাজিক মাধ্যমে অ’বৈধ অ’ভিবাসন বিরোধী প্রচারণাও চালিয়েছে হোম অফিস।

এই পরিস্থিতিকে আরো জটিল করছে বেশ কিছু অ’ভিবাসনবিরোধী সংবাদমাধ্যম, যেখানে ফলাও করে ছাপা হচ্ছে আগত অ’ভিবাসনপ্রত্যাশীদের কোয়ারান্টাইন থেকে পালানোর খবর। মেইল অনলাইন সংবাদমাধ্যম অ’জ্ঞাতনামা সূত্রের বরাত দিয়ে জানায় যে ’যু’ক্তরাজ্য মন্ত্রীরা জরুরিভিত্তিতে বিভিন্ন বিভাগের কর্মক’র্তাদের সাথে এইসব পালিয়ে যাওয়া অ’ভিবাসনপ্রত্যাশীদের ওপর নজর রাখা নিয়ে আলোচনা করেছেন।’

কিন্তু আইটিভির মতো কিছু সংবাদমাধ্যম এটাও বলছে যে বিলাসিতা নয়, বরং ক’ষ্টেই দিন কাটছে অ’ভিবাসনপ্রত্যাশীদের। অনেক সময় খাবারের জন্য নিকটস্থ লঙ্গরখানায় দেখা যাচ্ছে এই অ’ভিবাসনপ্রত্যাশীদের।

মেইল অনলাইনের পরিবেশিত তথ্যের সত্যতা যাচাই করতে যু’ক্তরাজ্যের হোম অফিসকে যোগাযোগ করে ইনফো মাইগ্রেন্টস। হোম অফিসের তরফে কোনো স্পষ্টীকরণ পাওয়া যায়নি যে অ’ভিবাসনপ্রত্যাশীদের মধ্যে কেউ কেউ পলাতক কি না, বা আদৌ বিলাসবহুল জীবনযাপনের বিষয়টি সত্য কি না। তবে তারা জানায় যে, ”একটি নির্দিষ্ট দল বর্তমানে পলাতক অ’ভিবাসনপ্রত্যাশীদের খুঁজে বার করে হোম অফিসের কাছে আনার চেষ্টা করছে”।

তারা এটা জানায় যে পর্যাপ্ত থাকার জায়গার অভাবে হোটেলসহ বিভিন্ন স্থানে অ’ভিবাসনপ্রত্যাশীদের থাকতে দিতে বাধ্য হচ্ছে তারা।

ইংলিশ চ্যানেলের ওপারে

ইনফো মাইগ্রেন্টসের সঙ্গে কথা হয় মোহামেদের। এক মাস ধরে ফ্রান্সের ক্যালে বন্দরে অ’পেক্ষায় থাকা ১৮ বছর বয়সী এই সুদানের নাগরিকের স্বপ্ন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে দর্শন পড়ার। যে হাজার হাজার অ’ভিবাসনপ্রত্যাশীর কথা সংবাদমাধ্যম ও বিভিন্ন এনজিও বলে, মোহামেদ তাদেরই একজন। অন্যদের মতো সেও রাত কা’টায় অস্থায়ী শি’বিরে, স্বপ্ন দেখে ইংলিশ চ্যানেল পেরিয়ে যু’ক্তরাজ্যে প্রবেশের।

মোহামেদ বলে, ”আরো বেশি করে চেষ্টা করে যেতে হবে। একদিন সৌভাগ্য আসবে সেই আশায় চেষ্টা করে যাই।”

কিন্তু মোহামেদের সাফল্যের পথে অনেক বাধা। প্রতি সন্ধ্যায় কোনো একটা লরিতে ওঠার চেষ্টা করে সে।

” কিন্তু কর্তৃপক্ষ কখনো আমাদের দিকে কুকুর লেলিয়ে দেয়। তারা আমাদের কা’মড়ায়। কখনো আমাদের দিকে পানি স্প্রে করে, কখনো কাঁদুনে গ্যাস ছোঁড়ে, কখনো বো’মা’র মতো কিছু আমাদের দিকে ছুঁড়ে দেয়”, জানায় মোহামেদ।

সুদান ছাড়ার পর লিবিয়া হয়ে ইতালি পৌঁছে আল্পস পর্বতমালা পেরিয়ে ফ্রান্সে এসে পৌঁছেছে মোহামেদ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 264
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    264
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: