সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

২৩৩ বছরে প্রথম নারী গভর্নর পাচ্ছে নিউইয়র্ক

যু’ক্তরাষ্ট্রের নিউইর্য়ক অঙ্গরাজ্যে প্রথমবারের মতো গভর্নরের দায়িত্ব নিচ্ছেন একজন নারী। যৌ’ন কেলেঙ্কারির দায়ে তিনবারের নির্বাচিত ডেমোক্র্যাটদলীয় গভর্নর অ্যান্ড্রু কুমো (৬৩) পদত্যাগ করায় তার জায়গায় নতুন গভর্নর হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন তিনি।
আগামী ২৪ আগস্ট এই দায়িত্ব নেবেন ক্যাথি হোচুল। এর মাধ্যমে ২৩৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো নারী গভর্নর পাচ্ছে নিউইয়র্ক। ক্যাথি হোচুল অঙ্গরাজ্যটির ৫৭তম গভর্নর হিসেবে দায়িত্ব পালন করবেন।

মা’র্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক পার্টির সাবেক সদস্য ক্যাথি। ২০১৪ সালে ক্যাথিকে লেফটেন্যান্ট গভর্নর হিসেবে রানিং মেট করে গভর্নর নির্বাচনে জয় লাভ করেন কুমো। কুমো-ক্যাথি জুটি ২০১৮ সালের নির্বাচনেও জয়ী হন। সে হিসাবে ২০১৫ সাল থেকে অঙ্গরাজ্যের লেফটেন্যান্ট গভর্নর হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ক্যাথি। তারকা রাজনীতিবিদ কুমোর দাপটে লেফটেন্যান্ট গভর্নর ক্যাথি এত দিন পাদপ্রদীপের আড়ালেই ছিলেন। এখন তার সামনে আসার সুযোগ হলো।

১৯৫৮ সালে নিউইয়র্ক অঙ্গরাজ্যের প্রান্তিক নগরী বাফেলোর এক কর্মজীবী পরিবারে জন্ম নেয়া ক্যাথি নিজেকে স্বাধীন ডেমোক্র্যাট হিসেবে পরিচয় দেন। কুমোর পদত্যাগের ঘোষণার পর ক্যাথি এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছেন, নিউইয়র্কের স্বার্থে গভর্নর কুমো পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে সঠিক কাজটিই করেছেন।

সরকারের বিভিন্ন পর্যায়ে কাজের অ’ভিজ্ঞতার কথা উল্লেখ করে ক্যাথি বলেছেন, তিনি নিউইয়র্কের গভর্নরের দায়িত্ব পালনের জন্য সম্পূর্ণ প্রস্তুত।

এদিকে বিচক্ষণতার সঙ্গে করো’না পরিস্থিতি মোকাবিলা করায় যু’ক্তরাষ্ট্রের সেরা ৫০ গভর্নরের মধ্যে একজন ছিলেন অ্যান্ড্রু কুমো। তবে যৌ’ন কেলেঙ্কারির অ’ভিযোগে তাকে নিয়ে সৃষ্টি হয় আলোচনার ঝড়। যদিও তিনি তা অস্বীকার করে আসছিলেন।

প্রায় ২০০ জনের সাক্ষ্যগ্রহণের পর গত সপ্তাহে কুমোর বি’রুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন স্টেটের অ্যাটর্নি জেনারেল (ডেমোক্র্যাট) লেটিশা জেমস। এর পরই যু’ক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাকে পদত্যাগের আহ্বান জানিয়েছিলেন। এমনই পরিস্থিতিতে মঙ্গলবার কুয়োমো পদত্যাগের সিদ্ধান্ত জানান।

পদত্যাগের ঘোষণায় তিনি বলেন, ‘আমা’র পক্ষ থেকে এখন সাহায্য করার সবচেয়ে ভালো উপায় হলো পদত্যাগ করা এবং সরকারকে শাসনকাজ পরিচালনা করতে দেওয়া।’

কুমো বলেন, ‘আমি একজন যোদ্ধা। আমি ল’ড়াই চালিয়ে যাব। কারণ আমি বিশ্বা’স করি, এ বিতর্ক রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আমি মনে করি, এটি অন্যায় ও অসত্য।’

গত সপ্তাহে নিউইয়র্ক অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল দপ্তরের ত’দন্তে বলা হয়, ১১ জন নারীকে যৌ’ন হয়’রানির বিষয়ে কুমোর বি’রুদ্ধে তথ্য মিলেছে। ভুক্তভোগী নারীদের মধ্যে অঙ্গরাজ্যের কর্মীও রয়েছেন। কুমোর পক্ষ থেকে যৌ’ন হয়’রানির সব অ’ভিযোগ অস্বীকার করা হয়েছে।

কুমো নিউইয়র্ক অঙ্গরাজ্যের ইতিহাসে নবম গভর্নর, যাকে মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগ করতে হলো। তিন দফা অঙ্গরাজ্যটির গভর্নর হিসেবে নির্বাচিত কুমো চতুর্থ মেয়াদের জন্য নিজের প্রার্থিতা ঘোষণা করেছিলেন।

চতুর্থ দফা অঙ্গরাজ্য গভর্নর নির্বাচিত হয়ে কুমো তার বাবা মা’রিও কুমো যা পারেননি, তা করতে চেয়েছিলেন। তার রাজনৈতিক ভবিষ্যৎ স’ম্পর্কে এখনই নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

কিছুদিন আগেও যু’ক্তরাষ্ট্রের রাজনীতিতে কুমোর সম্ভাবনাময় ভবিষ্যৎ নিয়ে আলোচনা হচ্ছিল। অনেক ডেমোক্র্যাট তাকে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে দলের সম্ভাব্য প্রার্থী হিসেবে বিবেচনা করছিলেন।

কুমো তার পদত্যাগের মাধ্যমে রাজনৈতিক জীবনের সমাপ্তি টানছেন, এমনটা মনে করা হচ্ছে না। পদত্যাগের পরও আগামী নির্বাচনে তার প্রার্থী হতে কোনো অ’সুবিধা নেই। তার সম’র্থকেরা মনে করছেন, রাজনৈতিকভাবে টিকে থাকার সব চেষ্টাই করে যাবেন কুমো। সূত্র: বিবিসি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: