সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

প্রকট আকার ধারণ করছে পাসপোর্ট সেবা!

বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তির শিকার হতে হচ্ছে বেশ কিছুদিন ধরে। ইতোমধ্যে বিষয়টি জটিল আকার ধারণ করেছে। অবশেষে বিদেশে বাংলাদেশের বিভিন্ন দূতাবাস থেকে পাসপোর্ট অধিদফতরে চিঠি দিয়ে সমস্যার সমাধান চাওয়া হয়েছে। একইসঙ্গে প্রবাসীদের উদ্দেশে দূতাবাসগুলোর পক্ষ থেকে দুঃখ প্রকাশসহ দ্রুত সমস্যার সমাধান করে পাসপোর্ট সেবা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে। অনেক দূতাবাস নোটিশ দিয়ে পাসপোর্ট সেবা বন্ধ রেখেছে। বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকেই বর্তমানে তদারকি করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, গত ৫ আগস্ট জাপানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশে জরুরি বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, ‘টেকনিক্যাল কারণে ঢাকার ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর থেকে দূতাবাসে পাসপোর্ট আসতে বিলম্ব হচ্ছে। যার জন্য দূতাবাস নির্ধারিত সময়ে নতুন পাসপোর্ট দিতে পারছে না। সাময়িক এ অসুবিধার জন্য দূতাবাস কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে। ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দূতাবাসে পাসপোর্টের আবেদন গ্রহণ প্রক্রিয়া যথারীতি চলমান আছে। ঢাকার ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর থেকে পাসপোর্ট প্রিন্ট হয়ে আসলেই দ্রুততম সময়ে সবাইকে অবহিত করা হবে।

এর দু’দিন পর ৭ আগস্ট মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের উদ্দেশে জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে বলা হয়, দ্রুততম সময়ের মধ্যে পাসপোর্ট সেবা নিশ্চিত করার লক্ষ্যে হাইকমিশন কোভিড-১৯ মহামারীরি মাঝেও নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ মহামারিকালে হাইকমিশন প্রবাসীদের সুবিধার্থে ৩৬টি পোস্ট অফিসের মাধ্যমে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে পাসপোর্ট বিতরণ করে যাচ্ছে। কিন্তু ঢাকার ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের সার্ভারের ধারণক্ষমতা শেষ হয়ে যাওয়ায় এই মুহূর্তে প্রচুর সংখ্যক পাসপোর্ট পাইপলাইনে জমা আছে। হাইকমিশনের আওতা-বহির্ভূত এই সাময়িক জটিলতার জন্য হাইকমিশন আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে। এই কারিগরি সমস্যা সমাধানের লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পাসপোর্ট অধিদফতর আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। যা অচিরেই সমাধান হবে বলে আশা করা যাচ্ছে।

মালদ্বীপের মালের বাংলাদেশ হাইকমিশন থেকে ৯ আগস্ট নোটিশ দিয়ে বলা হয়, কেন্দ্রীয় পাসপোর্ট সার্ভারে যান্ত্রিক ত্রুটির কারণে সাময়িকভাবে পাসপোর্টের আবেদন গ্রহণ বন্ধ থাকবে। পুনরায় সার্ভার সচল হলে তাৎক্ষণিকভাবে এ বিষয়ে অবহিত করা হবে।

প্রায় দেড় মাস আগে গত ২৮ জুন লেবাননের বৈরুতের বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রবাসীদের উদ্দেশে দেওয়া নোটিশে বলা হয়, বাংলাদেশের কেন্দ্রীয় পাসপোর্ট সার্ভারে সাময়িক সমস্যার কারণে দূতাবাসে যেসব পাসপোর্ট নবায়নের জন্য জমা দেওয়া হয়েছিল, সেসব পাসপোর্ট প্রস্তুত হতে বিলম্ব হতে পারে। তবে দূতাবাসে এই সময়ে পাসপোর্ট নবায়নের জন্য জমা নেওয়া কার্যক্রম চলমান থাকবে।

এভাবে একের পর বিভিন্ন দূতাবাস থেকে জরুরি বিজ্ঞপ্তি দিয়ে প্রবাসীদের কাছে দুঃখ প্রকাশ ও ক্ষমা চাওয়া হচ্ছে পাসপোর্ট দিতে না পারার কারণে। বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের পাসপোর্ট পেতে গত জুন মাস থেকেই সমস্যা হচ্ছিল বলে জানান সংশ্লিষ্টরা। মধ্যপ্রাচ্যের প্রায় দেশেই পাসপোর্ট সেবা বন্ধ হয়ে পড়েছে। এতে দুর্ভোগের শিকার হচ্ছিলেন প্রবাসী বাংলাদেশিরা। দুই-তিন মাসেও তারা পাসপোর্ট পাচ্ছেন না বলে অভিযোগ আসছিল। সমস্যা প্রকট আকার ধারণ করায় দূতাবাসগুলোর পক্ষ থেকেই প্রবাসীদের কাছে দুঃখ প্রকাশ ও ক্ষমা চেয়ে দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দেওয়া হচ্ছে।

এ বিষয়ে জানতে পাসপোর্ট অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেন, ‘কিছুদিন থেকে টেকনিক্যাল কারণে বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে পাসপোর্ট ইস্যুতে সমস্যা হচ্ছিল। তবে এটা সমাধানের কাজ চলছে। আজকেই প্রায় পাঁচশ’ পাসপোর্ট ইস্যু করা হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে এ সমস্যার সমাধান হয়ে যাবে। বিষয়টি গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে।’ সূত্র: বাংলা ট্রিবিউন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 5K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    5K
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: