সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যু’ক্তরাষ্ট্রের ২৪ লাখ মানুষের যে শহরে আইসিইউ বেড খালি মাত্র ৬টি

যু’ক্তরাষ্ট্রের দক্ষিণ-মধ্যাঞ্চলীয় অঙ্গরাজ্য টেক্সা’সের রাজধানী শহর অস্টিন। ২৪ লাখ জনসংখ্যার এই শহরটিতে এখন আইসিইউ বেড খালি আছে মাত্র ৬টি। আর এতেই বোঝা যাচ্ছে, শহরটিতে করো’না পরিস্থিতি কতটা ভ’য়াবহ রূপ ধারণ করেছে।

টেক্সা’স অঙ্গরাজ্যের স্বাস্থ্যসেবার হালনাগাদ চিত্র তুলে ধরে মা’র্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, অস্টিন শহরের জনসংখ্যা ২৪ লাখ। সেখানে এখন আইসিইউ বেড খালি আছে মাত্র ৬টি। এছাড়া এখন পর্যন্ত মোট ৩১৩টি ভেন্টিলেটর সেখানে খালি আছে।

স্থানীয় সময় শনিবার এক বিবৃতিতে টেক্সা’সের পাবলিক হেলথ মেডিকেল ডিরেক্টর দেসমা’র ওয়াকস জানান, এখানকার পরিস্থিতি খুবই জটিল। এসময় শহরটিতে তিনি ‘স্বাস্থ্য বিপর্যয়েরও’ আশ’ঙ্কা প্রকাশ করেন। শহরের বাসিন্দাদের এ ব্যাপারে সতর্ক থাকতে টেক্সট ম্যাসেজ, ইমেইল ও ফোন কলের মাধ্যমে নির্দেশনাও দিয়েছে সংস্থাটি। তিনি জানান, ‘আমাদের হাসপাতালগুলোর ওপর অনেক বেশি চাপ বেড়ে গেছে। আর এই ভাবে যদি করো’নার সংক্রমণ ও রোগী বাড়তে থাকে তাহলে সেই সংকট নিরসনে আমাদের খুব বেশি কিছু করার থাকবে না।’

ব্লুমবার্গ বলছে, ভাই’রাসে সংক্রমিত হওয়ার পর গত মাসের সা’প্তাহিক গড়ের তুলনায় শহরটির হাসপাতা’লে ভর্তি হওয়া নতুন রোগীর সংখ্যা ৬০০ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। একই সময়ে সেখানে আইসিইউ রোগীর সংখ্যা বেড়েছে ৫৭০ শতাংশ।

টেক্সা’সের স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, জুলাই মাসের ৮ তারিখে সেখানে ভেন্টিলেটরে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ছিল মাত্র ৮ জন। তবে শনিবার (৭ আগস্ট) সেই সংখ্যা পৌঁছেছে ১০২ জনে। এই সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে। কারণ অস্টিন শহর ও আশপাশের এলাকায় সম্প্রতি করো’না রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১০ গুণ।

ড. দেসমা’র ওয়াকস বলছেন, ‘আমাদের এখানে হাসপাতালগুলোতে বেড পাওয়ার নিশ্চয়তা এবং জটিল চিকিৎসার সুযোগ খুবই সীমিত।’

তবে শুধু অস্টিনেই নয়। যু’ক্তরাষ্ট্রজুড়েই করো’নাভাই’রাসের সংক্রমণ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। অ’তিসংক্রামক ডেল্টা ধরনের কারণে দেশটিতে এখন প্রতিদিন লক্ষাধিক মানুষের শরীরে করো’না শনাক্ত হচ্ছে। গত শীতের পর আবার এমন পরিস্থিতি তৈরি হওয়ায় স্বাস্থ্য কর্মক’র্তারা ডেল্টার বিস্তার ঠেকাতে সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানাচ্ছেন।

যু’ক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) দেওয়া হিসাব অনুযায়ী, কোভিড টিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর দেশটির মোট ৭০ দশমিক ৬ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ অন্তত এক ডোজ টিকা নিয়েছেন। আর পূর্ণ ডোজ নেওয়া প্রাপ্তবয়স্ক মানুষের সংখ্যা ৫০ দশমিক ৯ শতাংশ।

তবে দেশটির অনেকে এখনও টিকা নিতে অনীহা প্রকাশ করছেন। লাখ লাখ মানুষ টিকা নেননি। টিকা নিতে সরকার নানা প্রণোদনা আর প্রচারণা চালাচ্ছে। তবে টিকাদানের হার কম থাকা ফ্লোরিডা ও টেক্সা’সের মতো অঙ্গরাজ্যগুলোতে ঊর্ধ্বমুখী সংক্রমণ শুরু হয়েছে।

উল্লেখ্য, গত জুন মাসে যু’ক্তরাষ্ট্রে দৈনিক গড় আ’ক্রান্ত ছিল ১১ হাজারের মতো। এর ছয় সপ্তাহ পর এখন আবার দেশটিতে দৈনিক লক্ষাধিক মানুষ করো’নায় আ’ক্রান্ত হচ্ছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 328
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    328
    Shares
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: